করোনার চিকিৎসা: সম্ভব ও অসম্ভবের হিসাব জরুরি

ছবিটি প্রতীকী। ছবি: রয়টার্স
ছবিটি প্রতীকী। ছবি: রয়টার্স

কয়েক দিন আগে বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিস্তার দেখে, পাশের দেশ ভারতের গৃহীত পদক্ষেপগুলো দেখে এবং সম্ভবত জনগণের স্পন্দন আর আতঙ্ক বুঝতে পেরে বাংলাদেশ সরকারও জাতীয় পর্যায়ে ‘বন্ধের’ ঘোষণা দিল! কিন্তু ঢাকার শাটডাউন বা জাতীয় ছুটি আর উহানের লকডাউন এক কথা না! ঢাকা শহর লকডাউন করে দেওয়ার কথা বলে কার্যত যা হলো, বাঁধ খুলে দেওয়া হলো। দুই সপ্তাহ ছুটি পেয়ে ঢাকার মানুষগুলো পাগলের মতো ঢাকা ছেড়ে সারা দেশের আনাচ-কানাচে গ্রামেগঞ্জে ছড়িয়ে পড়ল! এবং ঢাকা শহরের এই মানুষগুলো শহর ছাড়ল লঞ্চ, স্টিমার, বাস, ট্রেনে গাদাগাদি করে। এর ফলে যদি ঢাকা শহরের মানুষগুলো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকে, তবে ভাইরাসটা সারা দেশে ছড়িয়ে পড়ল। উহান নিয়ে চীন সরকার যা করল, আমরা ঠিক তার উল্টাটা করলাম।

ভেন্টিলেটর কাজে দেবে কি?
এখন একটু অন্য প্রসঙ্গে আসি। বিপদের সময় দেশের মানুষের যৌথ প্রতিরোধচেতনা আর শুভচেষ্টার প্রকাশ পাওয়া যায়। দেশ-বিদেশে দেশের জন্য মেকানিক্যাল ভেন্টিলেটর/কৃত্রিম শ্বাসযন্ত্র সংগ্রহ অথবা নিজেরা লোকালি তৈরির চেষ্টা চলছে! অনেকে অর্থ সংগ্রহের চেষ্টা চালাচ্ছে দেশের জন্য ভেন্টিলেটর কেনার জন্য! তবে মেকানিক্যাল ভেন্টিলেটরের অর্থ আর প্রচেষ্টা ব্যয় করার আগে আমাদের কিছু মৌলিক ধারণা থাকা দরকার! নিচে এ পূর্বশর্তগুলো তুলে ধরার চেষ্টা করা হলো:

১. করোনাভাইরাসে আক্রান্ত লোকজনের মধ্যে ৮০ শতাংশের কম গুরুতর অসুখ হয়, সাধারণ ঠান্ডার মতো। এরা এমনি এমনি ভালো হয়ে যায়।

২. বাকি ২০ শতাংশ রোগীর নিউমোনিয়া হয়ে যায় এবং এদের অনেকের রক্তে অক্সিজেনের মাত্রা কমে যায়। এদের অক্সিজেনের প্রয়োজন হয়।

৩. ওপরের ২০ শতাংশের মধ্যে ৫ ভাগের অবস্থা গুরুতর হয়ে যায় (ইতালির অভিজ্ঞতায় তা ১০ ভাগ পর্যন্ত হতে পারে) । এই পাঁচ ভাগ রোগীর জীবনসংহারী এআরডিএস ডেভেলপ করে, এদের কৃত্রিম শ্বাসযন্ত্র এবং আইসিইউর প্রয়োজন হয়।

৪. এই যে শেষ ৫ শতাংশ রোগীর কথা বললাম, তাঁদের মধ্যে শতকরা ৫০ থেকে ৮০ ভাগকে বাঁচানো সম্ভব হয়নি সর্বাধিক উন্নত আইসিইউর দেশ চীন, ইতালি বা যুক্তরাষ্ট্রে!

৫. বাংলাদেশে বর্তমানে আইসিইউ বেডের সংখ্যা অত্যন্ত অপ্রতুল। সরকারি হাসপাতালে বিছানা খালি পাওয়া চাঁদ হাতে পাওয়ার মতো। বেসরকারি করপোরেট হাসপাতালগুলোতে যে পরিমাণ আইসিইউ বেড আছে তার সংখ্যা নগণ্য এবং সেগুলোর ব্যয় বহন করা সাধারণ মানুষের জন্য অসম্ভব।

৬. দেশের আইসিইউগুলো ওপেন ওয়ার্ডের মতো। কোনো আইসোলেশন বেড নেই, নেগেটিভ প্রেশারের ব্যবস্থা নেই। ওখানে যেসব রোগী ভর্তি হচ্ছে, তার একটা বড় অংশ অতিদ্রুত প্রচণ্ড রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া দিয়ে সংক্রমিত হয়ে যাচ্ছে আর ওই ইনফেকশন থেকেই মারা যাচ্ছে। এখন একজন করোনাভাইরাসের রোগীকে হাসপাতালের আইসিইউয়ে ভর্তি করলে সেই রোগী আইসিইউর সব রোগীকে সংক্রমিত করে দেবে এবং নিজে রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া দিয়ে সংক্রমিত হয়ে যাবে।

আমাদের ফোকাস করতে হবে সেই ৯৫ শতাংশ রোগী, যাদের আইসিইউতে যাওয়ার প্রয়োজন পড়বে না। আইসিইউর এই ৫ শতাংশ রোগীকে চিকিৎসা দেওয়ার অবকাঠামো ও যথেষ্ট প্রশিক্ষিত জনবল এই মুহূর্তে আমাদের নেই। এই অবকাঠামো ও মানবসম্পদ তৈরির সময়ও আমাদের হাতে নেই। আর ওদের ভালো করতে গিয়ে আইসিইউতে বাকি সব রোগীকে সংক্রমিত করার কোনো যুক্তি নেই। তাই এই মুহূর্তে আইসিইউ রোগীর কথা আমাদের ভুলে যেতে হবে।

মেকানিক্যাল ভেন্টিলেশন বা কৃত্রিম শ্বাসযন্ত্র কিনে বা বানিয়ে আমরা কি রাতারাতি দেশের আইসিইউর ক্যাপাসিটি বাড়িয়ে দিতে পারব? আমাদের মনে রাখতে হবে, ভেন্টিলেটর একটা জটিল ধাঁধার একটা খণ্ড মাত্র। এই ধাঁধার বাকি খণ্ডগুলো কী? ওগুলো কি আমাদের হাতে আছে?

ভেন্টিলেটর ফিট করার জন্য ঘরের দেয়ালে হাই প্রেশার অক্সিজেন সেটআপ লাগবে, দেয়ালে অটোক্লেভ করা পানির সোর্স থাকতে হবে। কয়টা হাসপাতালের কয়টা কক্ষে এই ব্যবস্থা আছে?

এসব করে, ভেন্টিলেটর কিনে বা বানিয়ে হয়তো রোগীকে ভেন্টিলেটরে রাখলাম। কিন্তু এই রোগীকে তো যেকোনো কক্ষে বা গণ আইসিইউ ওয়ার্ডে রাখা যাবে না। কোভিড আক্রান্ত রোগীকে রাখার জন্য নেগেটিভ প্রেশার আইসোলেশন রুম লাগবে।

রোগীকে ভেন্টিলেটরে দিলে ঘুম পাড়িয়ে রাখার জন্য প্রোপোফল, ফেন্টানিল টাইপের সিডেটিভ ওষুধ লাগবে। আমেরিকার বিভিন্ন শহরে এত রোগী ভেন্টিলেটরে আছে যে ওই ওষুধগুলোর চরম ঘাটতি হয়ে গেছে। এই ওষুধের সরবরাহের কী অবস্থা বাংলাদেশে? আমাদের স্বাস্থ্যমন্ত্রী কি ওষুধ ব্যবসায়ী সমিতির সঙ্গে বৈঠক করে এর সরবরাহ নিশ্চিত করেছেন?

একটা আইসিইউর মূল জীবনীশক্তি হচ্ছে এর প্রশিক্ষিত নার্স। আমাদের বড় বড় আইসিইউতে তাই প্রশিক্ষিত নার্সের মারাত্মক সংকট।এতগুলো নতুন ভেন্টিলেটর বানিয়ে আইসিইউ বেড যে বাড়াব, তত নার্স কোথায় পাব? ভেন্টিলেটরের মতো নার্স তো কেনা যাবে না। আর দুদিনে তো একটা আইসিইউ নার্স বানানো যাবে না!

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা ভেন্টিলেটরে আছে, তারা অবধারিতভাবে করোনাভাইরাস সংক্রমণের দুটো জটিলতায় ভুগছে। এআরডিএস আর সাইটোকাইন স্টর্ম। এগুলো খুব কমপ্লিকেটেড এবং ডেলিকেট ক্রিটিক্যাল ইলনেস, যা চিকিৎসা করার জন্য বিশেষভাবে ট্রেইনড সুপারস্পেশিয়ালাইজড ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনে ট্রেইনড চিকিৎসক লাগবে। অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞরা হয়তো কৃত্রিম শ্বাসযন্ত্র সংযোজন করে দিয়ে গেলেন, কিন্তু এই এআরডিএস রোগীর ডেলিকেট লাইফ সাপোর্ট ভেন্টিলেটর মেনটেইন করার অভিজ্ঞতা অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞদের নেই।

একটা রোগীকে ভেন্টিলেটরে নেওয়ার সময় যাঁরা তাকে ইনটিউবেট করবেন, তাঁরা ভাইরাস অ্যারোসল দিয়েও সংক্রমিত হওয়ার জন্য খুব উচ্চ ঝুঁকিতে থাকবেন। এবং ভেন্টিলেটরে কোনো রোগী থাকলে রোগীকে নড়াচড়া করার সময় ক্ষণিকের জন্য হলেও ভেন্টিলেটর বিচ্ছিন্ন হয়ে শুধু নার্স-চিকিৎসক-ওয়ার্ডবয় না, অন্য রোগীরাও এই ভাইরাস দিয়ে সংক্রমিত হয়ে যেতে পারে।

চীন তাদের সব কেন্দ্রীয় সরকারি ক্ষমতা/ভেন্টিলেটর/বিশেষজ্ঞ চিকিৎসক/আইসিইউ নার্স উহানে পাঠিয়েছে আইসিইউ সাপোর্টের জন্য। এত করেও ওরা এমনকি ৫০ ভাগ আইসিইউ রোগীকেও বাঁচাতে পারেনি। ইতালি আর যুক্তরাষ্ট্রের প্রথম দিকের সংখ্যা তো আরও খারাপ। অনেক ক্ষেত্রে মৃত্যুর হার আরও অনেক বেশি। এই পর্যায়ের আরডিএস রোগীদের সিংহভাগ ইতালি, ব্রিটেন, আমেরিকা, স্পেন বাঁচাতে পারছে না—বাংলাদেশের আইসিইউতেও এরা বাঁচবে না। এরা নিজেরা তো মারা যাবেই, সঙ্গে আরও কিছু নার্স-চিকিৎসক ও রোগীকে ইনফেক্ট করে দিয়ে যাবে। আসুন আমরা বাকি ৯৫ শতাংশের কথা বলি, যাদের বাঁচানো যাবে কিন্তু যাদের জন্য ভেন্টিলেটর লাগবে না। ওদের খালি লাগবে যথেষ্ট পরিমাণ অক্সিজেন সরবরাহ এবং সরবরাহটা খুব সহজেই নিশ্চিত করা যায়।

টেস্ট কিট বেসরকারি খাতে ছেড়ে দিন
কমিউনিস্ট চীনের সিডিসি বলুন বা যুক্তরাষ্ট্রের সিডিসি বলুন, কোরিয়া বলুন আর সিঙ্গাপুর বলুন—সবাই কিন্তু প্রাইভেট সেক্টরের ওপর নির্ভর করেছে টেস্ট কিটের সরবরাহ স্থিতিশীল রাখার জন্য। কোথাও সরকার এটা নিজের হাতে ধরে রাখেনি। এই আরটিপিসি ডেভেলপ করা রকেট সায়েন্স না, বাংলাদেশের প্রাইভেট ল্যাবগুলো এসব করতে পারবে। সরকারকে শুধু উদ্যোগী হয়ে প্রধান প্রাইভেট ল্যাবগুলোর সঙ্গে বসতে হবে, একটা বিধিবিধানের আওতায় আনতে হবে আর একটা মূল্য নির্ধারণ করে দিতে হবে। এমনকি সরকারি হাসপাতালগুলো স্যাম্পল কালেক্ট করে বেসরকারি ল্যাব থেকে টেস্ট করিয়ে আনতে পারে।

জাতীয় অভিভাবকের গুরুত্ব
বাংলাদেশ সরকারের অনতিবিলম্বে একজন ন্যাশনাল করোনাভাইরাস সমন্বয়ক নিয়োগ দেওয়া দরকার! এ ধরনের মহামারি ধরনের বিপর্যয়ের সময় ন্যাশনাল মুখপাত্র হিসেবে একজন জ্যেষ্ঠ শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব লাগে, যাঁর পেছনে দেশের স্বাস্থ্য ব্যবস্থা এবং দেশের মানুষজন ঐক্যবদ্ধ হতে পারবেন এবং যাঁর কথার ওপর চিকিৎসক/সাধারণ মানুষ সবাই আস্থা রাখতে পারবেন!

বর্তমানে যিনি এই দায়িত্ব পালন করছেন তিনি হয়তো করিতকর্মা এপিডেমিওলোজিস্ট। উনি ওনার দায়িত্ব পালন করতে থাকুন! কিন্তু মুখপাত্র ও রাষ্ট্রীয় সব পদক্ষেপের সার্বিক নেতৃত্ব দেওয়ার জন্য এবং সরকারকে পরামর্শ দেওয়ার জন্য এখন দরকার একজন চিকিৎসক মহিরুহকে, যিনি বিতর্কের ঊর্ধ্ব থাকবেন এবং জাতির ক্রান্তিকালে অভিভাবকের ভূমিকা পালন করবেন!

এই টাস্কফোর্সের প্রথম জরুরি কাজ হবে সরকারের করোনাভাইরাস ডায়াগনোসিস ও চিকিৎসা করার পদক্ষেপগুলো মানুষকে জানানো এবং টেস্ট করার পদ্ধতি ও তার প্রাপ্যতা বিষয়টা পরিষ্কার করা। এই টাস্কফোর্সের দ্বিতীয় কাজ হবে অতি দ্রুত দেশের চিকিৎসক সমাজের জন্য করোনাভাইরাস ম্যানেজেমেন্টের একটা অন্তর্বর্তীকালীন পেশাদারি গাইডলাইন প্রণয়ন করা। একটা সন্দেহভাজন রোগী এলে কী করতে হবে, ডায়াগনোসিস কীভাবে করবে, ডায়াগনোসিস হলে কী করতে হবে ইত্যাদি।

এই টাস্কফোর্স যেসব ওষুধ লাগবে, তার সরবরাহ নিশ্চিত করার জন্য ব্যবসায়ীদের সঙ্গে বসবে, জরুরি পাবলিক হেলথ সংক্রান্ত মেসেজ জনগণকে পৌঁছে দেওয়ার জন্য সেলিব্রিটিদের সঙ্গে বসবে ইত্যাদি।

ভবিষ্যতের মহামারির প্রস্তুতি
আমরা জানি না এই দফায় বাংলাদেশ এই মহামারির হাত থেকে রেহাই পাবে কি না; কিন্তু মনে রাখতে হবে, যুদ্ধ-বিগ্রহ, মহামারি মানব ইতিহাসের অবিচ্ছেদ্য অঙ্গ। আজ না হোক কাল আমাদের মহামারির মুখোমুখি হতেই হবে। সেটা করোনাভাইরাসই হোক বা বার্ড ফ্লুই হোক অথবা নতুন কিছু ভাইরাসের সংক্রমণই হোক। আমাদের ভাবতে হবে আমরা প্রস্তুত কি না, সেই অনিবার্য ভবিষ্যতের জন্য। এবার করোনাভাইরাস আসুক আর না আসুক, তবে এবারের প্রস্তুতি, অবকাঠামো তৈরি আর অনুশীলন আমাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করবে।

রুমী আহমেদ খান: বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার অরল্যান্ডো রিজিওনাল মেডিকেল সেন্টারে কর্মরত এবং ট্রেনিং প্রোগ্রামের পরিচালক। মেডিসিনের (রেসপিরেটরি ও আইসিইউ) সহযোগী অধ্যাপক।