সরাইলে মাদক ও জুয়া

দেশে করোনাভাইরাসের সংক্রমণের শুরুতে মাদক ব্যবসা ও সেবনের হার অনেক কমে গিয়েছিল। এর অন্যতম কারণ গণপরিবহন বন্ধ থাকা। সীমান্তে কড়াকড়ি থাকায় দেশে মাদকদ্রব্য প্রবেশের পরিমাণও কমে গিয়েছিল।

কিন্তু গণপরিবহন চালু হওয়ার পর মাদকের ব্যবসা, সেবন ও জুয়ার দৌরাত্ম্য বেড়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে। এই প্রেক্ষাপটে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান যে অভিযোগ করেছেন, সেটি উদ্বেগজনক। সোমবার উপজেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আহূত সভায় তিনি বলেছেন, করোনার সময় গত তিন মাসে উপজেলায় মাদক, জুয়া ও মিথ্যা মামলার সংখ্যা অনেক বেড়েছে। এ জন্য তিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) দায়ী করেন। উপজেলা চেয়ারম্যান অবিলম্বে মাদকের দৌরাত্ম্য কমানোর দাবি জানিয়ে বলেছেন, এক মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি না হলে ওসিকে বদলি করতে হবে। সভায় উপস্থিত আরও কয়েকজন জনপ্রতিনিধিও একই অভিযোগ করেছেন।

মাদক ও জুয়া এমনই অপরাধ, যা দমন করতে পুলিশ প্রশাসনের সক্রিয় ভূমিকা থাকা প্রয়োজন। প্রয়োজনে তারা স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা নেবে। কিন্তু সরাইলের উপজেলা চেয়ারম্যান যে অভিযোগ করেছেন, সেটি সত্য হলে বলতে হবে, রক্ষকই ভক্ষকের ভূমিকায় নেমেছে।

জনপ্রতিনিধিরা ওসির বিরুদ্ধে যে অভিযোগ করেছেন, তার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন। ওসির দাবি, তিনি মাদককে প্রশ্রয়
দেননি। তাহলে সাম্প্রতিক কালে সেখানে মাদকের ব্যবসা ও সেবন কেন বাড়ল?

জনপ্রতিনিধিরা মিথ্যা মামলার যে অভিযোগ করেছেন, সেটি উড়িয়ে দেওয়ার সুযোগ নেই। নতুন কোনো থানায় এসে পুলিশ কর্মকর্তারা সেখানকার পরিস্থিতি জানতে পুরোনো রেকর্ড দেখার পাশাপাশি সোর্স বা তথ্যদাতা হিসেবে কিছু লোককে নিয়োগ করে থাকেন। অনেক সময় ব্যক্তিস্বার্থ উদ্ধারে থানা-পুলিশকে উল্টোসিধা বুঝিয়ে ভালো মানুষকেও হয়রানি করতে তাঁরা মিথ্যা মামলা দিয়ে থাকেন। সরাইলেও সে রকম কিছু ঘটেছে কি না, খতিয়ে দেখা হোক। 

 করোনাকালে মাদক ও জুয়ার এ সমস্যা কেবল সরাইলের নয়। কমবেশি সারা দেশেই এ ধরনের অপরাধ ঘটছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তরুণেরা বাড়িতে অলস সময় কাটাচ্ছেন। সে ক্ষেত্রে তাঁদের এসব খারাপ অভ্যাসে জড়িত হয়ে পড়া অস্বাভাবিক নয়। এ অবস্থায় তাঁদের ওপর নজরদারি বাড়াতে হবে। তরুণদের সচেতন করার কাজটি শুরু করতে হবে পরিবার থেকেই। নিজ নিজ এলাকাকে করোনা ও জুয়ামুক্ত রাখব—এটাই হোক এ সময়ের অঙ্গীকার।