রুশ আগ্রাসনের চার সপ্তাহ কী ইঙ্গিত দেয়

অসম শক্তির লড়াইয়ে রাশিয়ার যত দ্রুত কিয়েভ দখলের কথা ছিল, তা চার সপ্তাহেও হয়নিছবি: রয়টার্স

বিশ্বজুড়ে অস্ত্র ও তেলের ব্যবসায় নিজেদের একচেটিয়া পুঁজির নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার স্বার্থে দেশে দেশে যুক্তরাষ্ট্রের আগ্রাসন ও যুদ্ধ এবং নির্বিচার হত্যাযজ্ঞ চালানোর অভিযোগ বহুদিনের। এসব যুদ্ধে কখনো কখনো তার ইউরোপীয় মিত্ররাও সহযোগী হয়েছে, আবার মাঝেমধ্যে বিরোধিতাও করেছে। আফগানিস্তানে আল-কায়েদা ও তালেবানবিরোধী যুদ্ধে যেমন যুক্তরাষ্ট্রের সঙ্গী হয়েছে তার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর বাইরেও অনেক দেশ; কিন্তু ইরাকে কথিত গণবিধ্বংসী অস্ত্র নির্মূলের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানে ইউরোপের অধিকাংশ দেশই অংশ নেয়নি, ন্যাটোও জোট হিসেবে ইরাক যুদ্ধে যুক্ত হতে পারেনি। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তখন রাশিয়া কিংবা চীনের মতো শক্তিধর রাষ্ট্রগুলো কোনো পাল্টা জোট গড়ার চেষ্টা করেনি; অন্যান্য দেশের তো প্রশ্নই ওঠে না। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষুব্ধ অনেকেই তাই এখন রাশিয়ার প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠার চেষ্টাকে সমর্থন করছেন। তাঁদের কাছে প্রতিবেশী একটি স্বাধীন রাষ্ট্রের সার্বভৌমত্ব লঙ্ঘনে রাশিয়ার আগ্রাসন গুরুতর কোনো অপরাধ হিসেবে বিবেচ্য নয়; বরং রাশিয়ার পরাশক্তি হিসেবে পুনরুত্থান বিশ্বের জন্য মঙ্গলদায়ক হবে বলেই তাঁদের ধারণা।

রাশিয়ার অভিযানের প্রতি সহানুভূতি প্রকাশ করতে গিয়ে তাঁরা অন্য যে যুক্তি দেন, তা হলো বিভিন্ন দেশে সরকার পরিবর্তন বা রেজিম চেঞ্জের জন্য প্রকাশ্য-অপ্রকাশ্য যেসব কৌশল অনুসরণে যুক্তরাষ্ট্রের যে রেকর্ড আছে, তা অনেক ক্ষেত্রেই অনাকাঙ্ক্ষিত প্রাণহানি ও সহিংসতার জন্ম দিয়েছে। এক অন্যায়কে অন্য অন্যায়ের যৌক্তিকতা দেওয়ার এক অদ্ভুত প্রচেষ্টা। রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনে যে জাতীয় ঐক্য ও প্রতিরোধ, তাকে খাটো করে দেখা অনুচিত। সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর বিরুদ্ধে যে গণ-অভ্যুত্থানে যুক্তরাষ্ট্রের কারসাজির কথা বলা হয়, যাঁর পতনের কারণেই জেলেনেস্কির নির্বাচিত হওয়ার পথ খুলে যায়, সেই পোরোশেঙ্কো তখন রাশিয়ায় আশ্রয় নিলেও এখন রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে অস্ত্র নিয়ে রাস্তায় নেমেছেন।

যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানগুলোর চেয়ে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের সবচেয়ে বড় ফারাক হচ্ছে রাশিয়ার বিরুদ্ধে পাশ্চাত্যের দেশগুলোর নজিরবিহীন ঐক্য। ইউরোপীয় ঐক্যে এমনকি নিরপেক্ষ সুইজারল্যান্ডও শামিল হয়েছে। অবশ্য শুধু ইউরোপ ও পাশ্চাত্য বললে কম বলা হয়। কেননা জাপান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশগুলোও রাশিয়ার বিরুদ্ধে নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। ক্রিমিয়া দখলের পর যুক্তরাষ্ট্র ও তার কয়েকটি মিত্র সীমিত আকারে কিছু কিছু নিষেধাজ্ঞা আরোপ করলেও তা রাশিয়ার ওপর খুব বড় আঁচড় কাটতে পারেনি। প্রেসিডেন্ট পুতিন হয়তো এবারও সীমিত ব্যবস্থার প্রস্তুতি নিয়েছিলেন। ইউক্রেনকে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যে বিপুল পরিমাণে সামরিক ও অর্থনৈতিক সহায়তা দিচ্ছে, তা পুতিনের কাছে হয়তো অপ্রত্যাশিত ছিল না। তবে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও আইনি লড়াই যে এতটা ব্যাপক বিস্তৃত রূপ নিতে পারে, তা ছিল মস্কোর কল্পনারও বাইরে।

ইউক্রেনকে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যে বিপুল পরিমাণে সামরিক ও অর্থনৈতিক সহায়তা দিচ্ছে, তা পুতিনের কাছে হয়তো অপ্রত্যাশিত ছিল না। তবে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও আইনি লড়াই যে এতটা ব্যাপক বিস্তৃত রূপ নিতে পারে, তা ছিল মস্কোর কল্পনারও বাইরে।

সাংস্কৃতিক বর্জনের কথাই যদি বলি, রুশ অমর সংগীতস্রষ্টা চাইকোভস্কির সংগীত বাদ পড়ছে অনুষ্ঠানের তালিকা থেকে। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সুসম্পর্কের কারণে বার্লিন ফিলহারমোনিক অর্কেস্ট্রার সংগীত পরিচালক এবং এডিনবরার সংগীত উৎসবের পরিচালকদের পদত্যাগ করতে হয়েছে। নেটফ্লিক্স ও ডিজনির মতো প্রতিষ্ঠানগুলো রাশিয়া থেকে সরে আসছে। ক্লাব বিশ্বকাপ ফুটবলের সদ্য শিরোপা বিজয়ী চেলসির ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়েছে। যেসব রুশ ফুটবলার ইউরোপের বিভিন্ন ক্লাবে খেলছিলেন, তাঁরা সবাই ইউরোপে নিষিদ্ধ হয়েছেন। বিশ্ব ফুটবল এবং ইউরোপীয় ফুটবল থেকে রাশিয়া বাদ পড়েছে, তাদের আর বিশ্বকাপ ও ইউরোপীয় কাপে খেলা হবে না। দেশটি প্যারা অলিম্পিক থেকেও বাদ পড়েছে। খোদ প্রেসিডেন্ট পুতিনকে আন্তর্জাতিক জুডো ফেডারেশনের প্রেসিডেন্টের পদ হারানোর মতো অপমান সইতে হয়েছে।

আরও পড়ুন

অর্থনৈতিক নিষেধাজ্ঞার ব্যাপ্তি এতটাই বিস্তৃত যে একে এখন বলা হচ্ছে রাশিয়ার অবিশ্বায়ন বা ডিগ্লোবালাইজেশন। সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের পতন ঘটার সঙ্গে সঙ্গে বৈশ্বিক পুঁজিবাদের প্রতীক হিসেবে ম্যাকডোনাল্ডস, নাইকির মতো যেসব ব্র্যান্ড রাশিয়ায় বাজার খুঁজে পেয়েছিল, তারা প্রায় সবাই এখন দেশটি ছেড়ে যাচ্ছে। শত শত কোটি ডলারের বিনিয়োগ বাজেয়াপ্ত হওয়ার ঝুঁকি নিয়ে টয়োটার মতো প্রতিষ্ঠান তার কারখানা বন্ধ করে দিয়েছে। রুশ বিমান সংস্থার কার্যক্রম প্রায় বন্ধের উপক্রম হয়েছে, খুচরা যন্ত্রাংশের জন্য তারা চীনের শরণাপন্ন হয়েও বিফল হয়েছে।

রয়টার্সের খবরে বলা হচ্ছে, এমনকি ওষুধ কোম্পানিগুলোও জীবন রক্ষাকারী ওষুধ ছাড়া অন্যান্য সামগ্রী বিক্রি বন্ধের কথা ঘোষণা দিয়েছে, যার কারণে প্রেসিডেন্ট পুতিনের মুখের বলিরেখা দূর করার ওষুধও আর মিলছে না। বিশ্বের সব কটি নাম করা ক্রেডিট কার্ড কোম্পানি তাদের সেবা বন্ধ করে দিয়েছে। সম্ভাব্য আপৎকালের জন্য রাশিয়া যে ৬০ হাজার কোটি ডলারের বৈদেশিক মুদ্রার মজুত গড়েছিল, তার অর্ধেকের বেশি আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। সুইফটের নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক বাণিজ্যেও বড় ধরনের সংকটে।

তথ্যপ্রযুক্তির লড়াইয়েও রাশিয়া এখন কোণঠাসা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ও ব্রিটেনের ব্রেক্সিট গণভোটে সোশ্যাল মিডিয়া ও সার্চ ইঞ্জিনে ভর করে ভুয়া খবর প্রচার ও জনমতকে প্রভাবিত করার বিষয়ে রাশিয়ার বিশেষ ভূমিকার কথা বহুল আলোচিত। কিন্তু এখন সেই সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ও সার্চ ইঞ্জিন রাশিয়ায় তাদের কার্যক্রম হয় বন্ধ করে দিয়েছে। রুশ সরকারও ইউক্রেনের অভিযানের বিষয়ে তথ্যপ্রবাহ নিয়ন্ত্রণে এসব মাধ্যমের ওপর নানা ধরনের নিয়ন্ত্রণ ও বিধিনিষেধ আরোপ করেছে। তবে মুঠোফোনের কল্যাণে ও পারিবারিক বন্ধনের সুযোগে ইউক্রেনের যুদ্ধের নানা সহিংসতা ও নৃশংসতার ছবি ও ভিডিও রাশিয়ায় পৌঁছে যাচ্ছে।

অর্থনৈতিক, সাংস্কৃতিক ও তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নিষেধাজ্ঞার যেসব নতুন নজির সৃষ্টি হয়েছে, তার সঙ্গে যুক্ত হয়েছে আইনগত সমস্যা। আন্তর্জাতিক আদালত ১৬ মার্চ রাশিয়াকে তার ‘বিশেষ সামরিক অভিযান’ অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন। ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর মাত্র দুই দিনের মধ্যেই ইউক্রেন আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হয় এবং আদালতও অবিশ্বাস্য দ্রুততায় মামলার শুনানি করে তার অন্তর্বর্তী আদেশ দিয়েছেন। এ আদেশের সবচেয়ে বেশি তাৎপর্যপূর্ণ অংশটি হচ্ছে রাশিয়া ইউক্রেনে তার ‘বিশেষ সামরিক অভিযান’ পরিচালনার যুক্তি হিসেবে দোনেৎস্ক ও লুহানস্কে রুশভাষী সংখ্যালঘুদের ওপর ইউক্রেনের সেনাবাহিনী গণহত্যা পরিচালনা করছে বলে যে অভিযোগ করেছে, তা আদালত নাকচ করে দিয়েছেন। আদালত বলেছেন, ওই দাবির পক্ষে কোনো প্রমাণ নেই। গণহত্যা সনদের আলোকে সেখানকার বিপন্ন জনগোষ্ঠীর সুরক্ষায় রাশিয়া সেখানে সামরিক অভিযান পরিচালনার অধিকার রাখে, এ দাবিকেও আদালত নাকচ করে দিয়েছেন। ১৫ জন বিচারপতির আদালতে যে দুজন বিচারপতি ভিন্নমত প্রকাশ করেছেন, তাঁদের একজন রুশ ও অপরজন চীনের।

আন্তর্জাতিক আদালতের রায় কার্যকর করার ক্ষমতা নেই এবং বিষয়টি নিরাপত্তা পরিষদের ওপর নির্ভরশীল, যেখানে রাশিয়ার ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে, তবু এ রায়ের আইনগত মূল্য অনেক। আন্তর্জাতিক আইনে রাশিয়া এখানে আগ্রাসনকারী ও আইন লঙ্ঘনকারী। বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদে আগ্রাসনের নিন্দা জানানো থেকে বিরত থেকেছে। কিন্তু আন্তর্জাতিক আদালতের রায়ের পর কি আর সেই কথিত নিরপেক্ষতার অবস্থান চলতে পারে? আন্তর্জাতিক অপরাধ আদালতেও (আইসিসি) রাশিয়ার জন্য অপেক্ষা করছে বড় চ্যালেঞ্জ। রাশিয়া আইসিসির স্বাক্ষরকারী না হলেও ৩২টি দেশ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তের জন্য আইসিসিকে অনুরোধ করেছে এবং তা আদালতের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন

সামরিক দিক দিয়েও রাশিয়া যে লক্ষ্য অর্জন করতে পারছে, তা–ও নয়। অসম শক্তির লড়াইয়ে তাদের যত দ্রুত কিয়েভ দখলের কথা ছিল, তা চার সপ্তাহেও হয়নি। প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের সেনাবাহিনীকে দেশটির প্রেসিডেন্টের বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের আহ্বান জানালেও তাতে সাড়া মেলেনি। বরং কথিত কমেডিয়ান প্রেসিডেন্ট তাঁর দেশের মানুষকে অভূতপূর্ব রূপে ঐক্যবদ্ধ করে জোরালো প্রতিরোধ গড়ে তুলেছেন। ন্যাটো ইউক্রেনের আকাশকে সুরক্ষা দেওয়ার কাজে অংশ নিতে রাজি না হওয়ায় সমালোচনা উঠেছে যে ইউক্রেনকে যুদ্ধে নামিয়ে যুক্তরাষ্ট্র তাদের নিশ্চিত মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে। এ সমালোচনা একেবারে ভিত্তিহীন নয়। কিন্তু একটি সম্ভাব্য পারস্পরিক নিশ্চিত ধ্বংসসাধনের (মিউচুয়ালি অ্যাসিউর্ড ডেস্ট্রাকশন, ম্যাড) পারমাণবিক যুদ্ধের ঝুঁকি গ্রহণও সমর্থনযোগ্য নয়।

সমসাময়িক ইতিহাসে যারা যুদ্ধ শুরু করেছে, তারা কেউ জয়ী হয়েছে বা সাময়িক সাফল্য পেলেও তা ধরে রাখতে পেরেছে, এমন নজির বিরল। রাশিয়ার ইউক্রেন অভিযানেও এর ব্যতিক্রম ঘটার কোনো কারণ দেখা যাচ্ছে না।

কামাল আহমেদ সাংবাদিক