প্রতারণা করাই যে গ্রামের মানুষের প্রধান পেশা হয়ে ওঠছে

কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার সেকান্দর নগর গ্রামের কিছু দুষ্ট লোক আছে, যারা বিভিন্ন গ্রামের সহজ সরল মানুষকে ধোঁকা দিয়ে ও তাদের সাথে প্রতারণা করে নিজেদের পকেট ভর্তি করে।

তারা নিজ এলাকা থেকে দূর দূরান্তের প্রত্যন্ত গ্রামে গিয়ে সেখানকার লোকদের বলে আমরা অমুক এতিমখানা থেকে এসেছি। সেখানে এতজন এতিম আছে কিন্তু টাকা পয়সা ও চালের অভাবে তাদের তিন বেলা খাওয়াতে পারি না।

শুধু এতিমখানা নয়, মাজারের কথা বলেও এভাবে টাকা তোলা হয়। গ্রামে গ্রামে গিয়ে বলে, আমরা অমুক পির সাহেবের মাজার থেকে এসেছি, দান নেওয়ার জন্য। আর লোকেরাও তাদের এই কথাগুলোকে বিশ্বাস করে নিজেদের কষ্টার্জিত টাকা পয়সা দান হিসেবে তাদের দিয়ে দেয়।

এই দুষ্ট লোকেরা সেই দানের টাকা নিজেদের পকেটে ভরে নেয়। এভাবে তারা প্রচুর অর্থ উপার্জনে সক্ষম হয়। ফলে এই গ্রামের অনেক যুবক-বৃদ্ধ কাজকর্ম ছেড়ে এই পেশাকেই নিজেদের জীবিকা উপার্জনের মাধ্যম হিসেবে গ্রহণ করছে। অনেকে এই কাজ করতে গিয়ে জেলে পর্যন্ত গিয়েছে।

এরপরেও এ পেশা তাদের পিছু ছাড়ছে না। জেল থেকে বের হওয়ার পর তারা তাদের পূর্বের পেশায় ফিরে এসেছে। বর্তমানে গ্রামের প্রায় ২০ শতাংশ মানুষের প্রধান পেশা হলো মানুষকে ধোঁকা দিয়ে দানের টাকা তোলা। তাদের এই মন্দ কাজকে আমরা গভীরভাবে নিন্দা জানাই। তাদের আইনের আওতায় আনার জন্য প্রশাসনের কাছে দাবি জানাই।

অমিত হাসান
কিশোরগঞ্জ