নতুন এরদোয়ান সরকার, তুরস্ক-বাংলাদেশ সম্পর্ক এবং সম্ভাবনা

অনেক চড়াই-উতরাই পেরিয়ে এবারের নির্বাচনে জিতেছেন এরদোয়ান, আর এই নিয়ে হলেন তুরস্কের সবচেয়ে বেশিবার নির্বাচিত এবং ১৩তম প্রেসিডেন্ট। নির্বাচন-পরবর্তী এরদোয়ান সরকারের সবকিছু ছাড়িয়ে তাঁর মন্ত্রিসভাই ছিল সবচেয়ে বেশি আকর্ষণীয়। তুরস্কের ইতিহাসের সবচেয়ে অভিজ্ঞ আর এলিট মন্ত্রীদের নিয়ে সভা গঠিত হয়েছে বলেই হয়তোবা এমন মন্তব্য সমীচীন।

এইবারের মন্ত্রিসভায় সবচেয়ে নজরকাড়া একজন ছিলেন তুরস্কের সাবেক গোয়েন্দা বিভাগের প্রধান আর বর্তমান পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান। তুরস্কের বর্তমান শক্তিশালী অবস্থানের পেছনে এরদোয়ানের পর হাকান ফিদানই সবচেয়ে বড় ভূমিকাটা রেখেছেন বললে একদমই বাড়িয়ে বলা হবে না।

এই মুহূর্তে আমাদের জন্য যে বিষয়টা বেশি গুরুত্বপূর্ণ তা হলো, বর্তমান পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানের সময় তুরস্ক-বাংলাদেশ সম্পর্কটা ঠিক কেমন হওয়া উচিত, তা বোঝা আর বাংলাদেশের নীতিনির্ধারকদের তার আলোকে উপযুক্ত নীতিনির্ধারণ করা।

আরও পড়ুন

২০২০ সালে তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশের একটি নতুন দূতাবাস কমপ্লেক্সের উদ্বোধনকালে তুরস্ক ও বাংলাদেশের মধ্যে যে গভীর সম্পর্ক রয়েছে, তা ১৩০০ শতাব্দীর বলে বক্তৃতায় উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তুরস্ক-বাংলাদেশের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক ১৯৭৪ সালে স্থাপিত হয়ে থাকলেও, মধ্যযুগ থেকে শুরু করে আধুনিক সময় পর্যন্ত তুরস্ক এবং বাংলার জনগণের মধ্যে যে বিস্তৃত সম্পর্ক লক্ষ করা যায়, তা সম্ভব হয়েছে কেবল পরবর্তী সালতানাত, মোগল ও ব্রিটিশ আমলের মারফতেই।

মোগল-উসমানীয়দের মধ্যে এই বিস্তৃত সম্পর্ককে দূরে রেখে আমরা যদি বিংশ শতাব্দীর শুরুর দিকে তাকাই, তাহলেও দেখতে পাই যে তুরস্কের স্বাধীনতাযুদ্ধে বাঙালি মুসলমানেরা তুরস্ককেই সমর্থন ও সহযোগিতা করেছিল। ইতিহাসজুড়ে এসব মিথস্ক্রিয়া ও সাংস্কৃতিক উপাদানের আদান-প্রদান ও ভাব বিনিময়ই এক দেশের প্রতি অন্য দেশের সাহায্য-সহযোগিতার যেসব সম্ভাবনা তার দরজা খুলে দিতে প্রভাব ফেলেছে।

ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) অধীনে তুরস্কের অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতিগুলো, বিশেষ করে তাদের ‘বহুমাত্রিক বৈদেশিক নীতি’ বলা যায় বিশ্বের নানা অঞ্চলে প্রভাব ফেলতে সক্ষম হয়েছে। তখন থেকেই দেশটি আন্তর্জাতিক সম্পর্কের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখতে পেরেছে, যা তাদের সাংস্কৃতিক ক্ষেত্রে প্রভাব বিস্তার থেকে শুরু করে অর্থনৈতিক সহযোগিতা, কূটনৈতিক সম্পৃক্ততা ও মানবিক সহায়তা প্রদান ছাড়াও পুরোনো মিত্রদের সঙ্গে ঐতিহাসিক ও কৌশলগত সম্পর্ক বজায় রাখাতে বিপুল সক্ষমতা এনে দিয়েছে।

দ্বিপক্ষীয় সহযোগিতা প্রদানের ক্ষেত্রসমূহ

২০১৯ সালে, আঙ্কারা তার ‘এশিয়া অ্যানিউ (নতুন করে এশিয়া)’ উদ্যোগের পরিচিতি ঘটায়, যার প্রধান উদ্দেশ্য ছিল দেশটির সঙ্গে এশিয়ার দেশগুলোর সৌহার্দ্য-সহযোগিতাপূর্ণ সম্পর্ক ত্বরান্বিত করা। এই উদ্যোগ বাণিজ্য, সংস্কৃতি, প্রতিরক্ষা, বিনিয়োগসহ আরও বিভিন্ন রকমের খাতে বিশেষভাবে গুরুত্বারোপ করতে শুরু করে।

এমন একটি উদ্যোগে, বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি ও কৌশলগত তাৎপর্যের কথা বিবেচনা করে অন্যতম একটি ফোকাস হওয়ার সম্ভাবনা রয়েছে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, তুরস্কের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোলু উল্লেখ করেছেন, প্রাণবন্ত অর্থনীতি এবং তরুণ জনসংখ্যাপূর্ণ একটি দেশ হওয়ায় তুরস্কের এশিয়া অ্যানিউ উদ্যোগে বাংলাদেশ অন্যতম একটি অংশীদার।

২০১০ সালে তুরস্কের তৎকালীন প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোয়ান ঢাকা সফরে আসার পর এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে তুরস্ক সফর করার পর গত দশকটিতে তুরস্ক ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্কের এক নতুন মাত্রার উন্মোচন হয়। পরপর ঘটে যাওয়া এই সফরগুলো ‘তুরস্ক-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ গঠনসহ দুই দেশের মধ্যে বৈচিত্র্যপূর্ণ সহযোগিতার পথ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল, যা উন্নয়নের এক বিস্তীর্ণ কর্মসূচির লক্ষ্য পূরণেও সহায়তা করেছে।

আরও পড়ুন

কয়েক বছরের রাজনৈতিক সংকট ও ভুল-বোঝাবুঝির পর ২০১৭ সালে সাবেক প্রধানমন্ত্রী বিন আলী ইলদিরিম ও বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদের পারস্পরিক সফরের মাধ্যমে দেশ দুটি পুনরায় তাদের মধ্যে সম্পর্কের উন্নতি দেখতে শুরু করে। তখন থেকেই বলা যায়, এই দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যকার সম্পর্ক সর্বকালের সেরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হিসেবে টিকে রয়েছে।

সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তুরস্কের জন্য বাংলাদেশ হতে পারে এক চমৎকার অর্থনৈতিক বাজার। কেননা, বাংলাদেশের রয়েছে বিপুল পরিমাণ জনসংখ্যা এবং দেশটি উদীয়মান দুই এশিয়ান শক্তি—চীন ও ভারতের মাঝামাঝিতে কৌশলগতভাবে এক গুরুত্বপূর্ণ স্থানে অবস্থিত। এগুলো ছাড়াও এক শান্তিপূর্ণ বিশ্বগঠনের সর্বজনীন উদ্দেশ্য সাধনের লক্ষ্যে মুসলিম উম্মাহর দৃষ্টিভঙ্গি তো রয়েছেই।

নিশ্চিতভাবে বলা যায়, তুরস্ক থেকে অর্থনৈতিক সহযোগিতা ও সরাসরি বৈদেশিক বিনিয়োগে আকৃষ্ট করাই হবে বাংলাদেশের অগ্রাধিকার। ২০১৮ সালে তৈরি পোশাকশিল্প খাতের উল্লেখযোগ্য অবদানের ফলে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল ৯৩৬ মিলিয়ন মার্কিন ডলার। ফলে ভারতের পর দক্ষিণ এশিয়ায় তুরস্কের দ্বিতীয় বৃহৎ বাণিজ্যিক অংশীদার হয়ে ওঠে বাংলাদেশ। বছরের শুরুতে ধীরগতির পর ২০২১ সালের একই সময়ের তুলনায় ২০২২ সালের মে মাস পর্যন্ত দ্বিপক্ষীয় বাণিজ্য ১৫ শতাংশ বেড়েছে।

২০১০ সাল থেকে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ১ বিলিয়ন ডলারের আশপাশে থাকলেও তুরস্ক এই সংখ্যাকে ২ থেকে ৩ বিলিয়নে নিয়ে যেতে আগ্রহী। ২০১২ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তুরস্ক-বাংলাদেশের মধ্যে চলমান ‘ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (এফটিএ)’ চুক্তিতে ভেটো প্রদান করলে সেই চুক্তি বাস্তবায়ন ব্যর্থ হয়েছিল। পরবর্তী সময়ে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ইতিমধ্যেই তুরস্কের কাছে ‘প্রোফিশিয়েন্ট ট্রেড অ্যাগ্রিমেন্ট (পিটিএ)’ নামে আরেকটি চুক্তির প্রস্তাব দিয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক

বাংলাদেশের অর্থনীতিতে তুরস্কের কোম্পানিগুলোর সম্পৃক্ততা বাড়ছে। আরসেলিক নামের একটি তুর্কি করপোরেশন বাংলাদেশি একটি প্রতিষ্ঠান সিঙ্গারের উল্লেখযোগ্য পরিমাণ শেয়ার কিনেছে। সম্প্রতি বাংলাদেশের কোম্পানি ইউনাইটেড গ্রুপ ও তুর্কি গ্যাস করপোরেশন ইগাজের মধ্যে প্রাথমিকভাবে চট্টগ্রামে বিনিয়োগ করার লক্ষ্যে একটি অংশীদারত্বের চুক্তি হয়েছে।

দ্রুত প্রকল্প বাস্তবায়ন ও ন্যায্যমূল্যে যথাযথ মানের কাজ করার সুনাম রয়েছে, তাই সম্প্রতি ঢাকা ওয়াসার একটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের টেন্ডারের দায়িত্ব তুর্কি একটি কোম্পানির কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। ঢাকার বাইরে ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের টেন্ডারের জন্য আরেকটি কোম্পানি আবেদন করার কথা বিবেচনা করছে। রাস্তা, সেতুসহ অন্যান্য পাবলিক প্রকল্পগুলোর জন্য যে নিলাম হয়, সেগুলোতেও তারা অংশগ্রহণ করেছে, যা অবশ্যই তুরস্ক-বাংলাদেশ সম্পর্কের জন্য যথেষ্ট সহায়ক ও জরুরি।

প্রতিরক্ষা সম্পর্ক

গত কয়েক বছরে তুর্কি প্রতিরক্ষা শিল্প ঢাকা থেকে যথেষ্ট মনোযোগ গ্রহণ করতে পেরেছে। বাংলাদেশ তার সামরিক বাহিনীর উন্নয়নের জন্য তুরস্কের অস্ত্র ও সরঞ্জাম আগেও কিনেছে, সামনেও কেনার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। বাংলাদেশের অন্তত তিন হাজার সামরিক কর্মকর্তাকে সামরিক প্রশিক্ষণ দিয়েছে তুরস্ক। তুরস্ক ও বাংলাদেশ একে অপরের কাছ থেকে ড্রোন ক্রয়-বিক্রয় করতে সম্মত হয়েছে। অস্ত্র উৎপাদনে একটি যৌথ কোম্পানি গঠনের সম্ভাবনা নিয়েও আলোচনা করছে দুটি দেশ। ইতিমধ্যে তুর্কি একটি কোম্পানির সঙ্গে বাংলাদেশের চুক্তিও হয়েছে। তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা ও চুক্তির বিষয়গুলো নানা সময়ে প্রথম আলোসহ বাংলাদেশের সংবাদমাধ্যমগুলোতে আলোচনা হয়েছে, প্রতিবেদন প্রকাশ পেয়েছে।

রোহিঙ্গা ইস্যু

রোহিঙ্গা শরণার্থীবিষয়ক সংকট মোকাবিলায় আঙ্কারার ভূমিকা বাংলাদেশ ও তুরস্কের মধ্যে এক বিশ্বস্ত ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক গঠনে সহায়তা করেছে। রোহিঙ্গা শরণার্থীদের জন্য আঙ্কারা বহুপক্ষীয় কিছু কূটনৈতিক সংঘাতে জড়ায়। এ ছাড়া জাতিসংঘ, জি-২০, মিকতা; ২০১৩ সালে প্রতিষ্ঠিত মেক্সিকো, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, তুরস্ক ও অস্ট্রেলিয়ার মধ্যকার একটি অনানুষ্ঠানিক অংশীদারত্ব এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) বাংলাদেশকে ও রোহিঙ্গাদের তাদের ন্যায্য দাবিগুলো বিশ্বের সামনে তুলে ধরতে সহায়তা করেছিল।

তুরস্কের ফার্স্ট লেডি এমিনে এরদোয়ান ও কয়েকজন শীর্ষ তুর্কি কর্মকর্তা বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থীশিবির পরিদর্শন করে এই ইস্যুর বৈধ ও মানবিক গুরুত্ব বিশ্বের কাছে জোরালোভাবে তুলে ধরেন।

তুরস্কের রেড ক্রিসেন্ট (কিজিলাই), দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (আফাদ) এবং তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা (টিকা), ধর্মীয় ফাউন্ডেশনসহ (দিয়ানেট) অনেক বেসরকারি সংগঠনও রোহিঙ্গাদের জন্য কূটনৈতিক ও মানবিক সহায়তা অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

অন্যান্য প্রভাবক

তুরস্কের সফট পাওয়ার প্রসঙ্গে বলতে গেলে উঠে আসে তুর্কি টিভি সিরিজের প্রচার ও প্রসার। সেখানে ‘দিরিলিস এরতুগ্রুল (পুনরুত্থান: এরতুগ্রুল)’, ‘কুরুলুস ওসমান’ ও ‘পায়িতাহত আবদুলহামিত’-এর গুরুত্বপূর্ণ ভূমিকা, যাতে অন্তর্ভুক্তি হতে পারে আনাদলু এজেন্সি, ডেইলি সাবাহ ও টিআরটি ওয়ার্ল্ডের মতো মিডিয়াগুলোরও। এ ছাড়া তুরস্কের প্রেসিডেন্সি অব তুর্ক্স এব্রোড ও রিলেটেড কমিউনিটিজ (ওয়াইটিভি) স্কলারশিপসহ বিজ্ঞান, প্রযুক্তি, প্রতিরক্ষায় নতুন নতুন উদ্ভাবনও তুরস্কের সফট পাওয়ারে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে।

এটাও উল্লেখ করার মতো যে এরদোয়ানের ক্যারিশম্যাটিক নেতৃত্ব এবং রোহিঙ্গা ইস্যুতে দৃঢ় অবস্থানের কারণে বাংলাদেশের সঙ্গে তাঁর সম্পর্কের উন্নয়ন ঘটাতে ও তাতে প্রভাব ধরে রাখতে সক্ষম হয়েছে তুরস্ক। অন্যদিকে ২০১৬ সালে তুরস্কে সামরিক অভ্যুত্থান পরবর্তী সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত তুরস্কের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি করতে সহযোগিতা করে।

আঙ্কারার এশিয়া অ্যানিউ (নতুন করে এশিয়া) উদ্যোগের অংশ হিসেবে তুরস্ক ও বাংলাদেশ তাদের মধ্যে আরও গভীর ও প্রগাঢ় সম্পর্ক বাস্তবায়নের লক্ষ্যে হাঁটছে। এই প্রসঙ্গে বলতে গেলে বলা যায়, পারস্পরিক লাভজনক সম্পর্ক বাস্তবায়ন করতে হলে আস্থা, ঐতিহ্য, বিশ্বাস ও আত্মবিশ্বাসের ওপর ভিত্তি করে প্রতিরক্ষা ও অর্থনীতিই হওয়া উচিত দুটি দেশের সম্পর্কের মূল কেন্দ্রবিন্দু।

  • ড. মো. নাজমুল ইসলাম সহকারী অধ্যাপক এবং এশিয়া ও ইন্দো-প্যাসিফিক স্টাডিজের প্রধান, আঙ্কারা ইলদিমির বেয়েজিদ ইউনিভার্সিটি তুরস্ক