অগ্নিবীণার উৎসর্গ নিয়ে ভাবার দরকারটা কী

আমার মনে হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানকে সাধারণ মানুষ বুঝতে পারে না। কিংবা যা বোঝে, ভুল বোঝে। এটার জন্য খানিকটা তিনি দায়ী, কিছুটা তাঁর বিধিলিপি দায়ী আর বাকিটা আমাদের অপারগতা। রবীন্দ্রনাথের ভাষায়—কতকটা যে স্বভাব তাদের/ কতকটা বা তোমারো ভাই,/ কতকটা এ ভবের গতিক––/সবার তরে নহে সবাই।

গত ২৫ মে কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে কবির সমাধিতে ফুল দেওয়া শেষে আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, কবি নজরুল ‘অগ্নিবীণা’ কাব্যগ্রন্থটি বঙ্গবন্ধুর নামেই হয়তো উৎসর্গ করতেন। ‘কবি নজরুল তাঁর প্রথম কাব্যগ্রন্থটি যাঁকে উৎসর্গ করেছেন, সেটি খুব গুরুত্বপূর্ণ। সেই বারীন্দ্রকুমার ঘোষ ছিলেন তৎকালীন সমগ্র ভারত ও বাংলার মহানায়ক। সমসাময়িক সময়ে যদি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক শেখ মুজিব থাকতেন এবং তাঁর বয়স যদি ওই রকম হতো, যেটি তাঁর হয়েছিল চল্লিশের দশকে; চল্লিশের দশক থেকে শুরু করে বঙ্গবন্ধু যে অসাধারণ অবদান রেখেছেন, তাহলে নিঃসন্দেহে কবি নজরুল এই কাব্যগ্রন্থ বঙ্গবন্ধুর নামেই হয়তো উৎসর্গ করতেন।’

উপাচার্য আখতারুজ্জামান একটা হাইপোথিসিস দিয়েছেন। এর অনেকগুলো শর্ত আছে। কাজী নজরুল ইসলাম জন্মগ্রহণ করেন ১৮৯৯ সালে। ‘অগ্নিবীণা’ প্রকাশিত হয় ১৯২২ সালে। বঙ্গবন্ধুর বয়স তখন দুই বছর। বঙ্গবন্ধু গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন ধীরে ধীরে, নিজের সংগ্রাম, নেতৃত্ব, আত্মত্যাগ, দূরদর্শিতার মাধ্যমে, ১৯৫০, ১৯৬০ এবং ১৯৭০-এ। তাহলে হয় ‘অগ্নিবীণা’ প্রথম প্রকাশিত হতে হতো আরও পরে, কিংবা বঙ্গবন্ধুকে বঙ্গবন্ধু হয়ে উঠতে হতো আরও আগে। ইতিহাসে ‘যদি’, ‘তবে’-র কোনো স্থান নেই। যা ঘটেছে, ইতিহাসে কেবল তা-ই ঘটতে পারত। তবে, একাডেমিক পর্যায়ে, আলোচনা-সমালোচনার ক্ষেত্রে এবং সৃজনশীল রচনার বেলায় এ ধরনের অনুমান বা হাইপোসিস নিয়ে আলোচনার নজির বিরল নয়। যেমন: নেটফ্লিক্সে সিরিজ আছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে যদি জার্মানি জয়লাভ করত! আলোচনা হয়েছে, যদি দুই বাংলা আলাদা না হতো! আমরা কল্পনা করি, যদি বঙ্গবন্ধু ১৯৭৫ সালে শহীদ না হতেন...

আখতারুজ্জামানের হাইপোথিসিসটা বেশ জটিল। চিন্তা করতে গেলে মাথায় জট লাগে। এত জটিল চিন্তা করতে পারেন বলেই তিনি উপাচার্য আর আমরা আমপাবলিক। বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলাম কিংবা রবীন্দ্রনাথের কবিতা মুখস্থ বলতে পারতেন। বিপদে-সম্পদে এসব কবির রচনাবলি ছিল তাঁর পাথেয়। ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে আমরা জানি, সোহরাওয়ার্দী সাহেব গাড়ি চালাচ্ছেন আর বঙ্গবন্ধু কাজী নজরুলের কবিতা মুখস্থ বলে মুখে মুখে অনুবাদ করে শোনাচ্ছেন পাকিস্তানি আইনজীবীদের।

১৯৪১ সালে ফরিদপুরে ছাত্রলীগের সম্মেলনে কবি নজরুল গিয়েছিলেন, ঘরোয়া সভায় গান গেয়েছিলেন, অসমাপ্ত আত্মজীবনীতে তার বিবরণ আছে। ১৯৫৪-এর নির্বাচনের পর মন্ত্রী হিসাবে কলকাতা সফরে গিয়ে শেখ মুজিবুর রহমান দেখা করেছিলেন অসুস্থ কবির সঙ্গে। কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে আনার ব্যবস্থা করেন বঙ্গবন্ধু। ১৯৭২ সালের ২৪ মে সকাল ১১টা ৪০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে কলকাতা থেকে ঢাকায় আনা হয় কবি নজরুলকে। কাজেই নজরুল এবং বঙ্গবন্ধুকে নিয়ে অনেক কথাই বলা যায়, অনেক দৃশ্যই কল্পনাও করা যায়। কিন্তু ১৯২২ সালে ‘অগ্নিবীণা’ প্রকাশ না করে ১৯৭২ সালে কবি তা প্রকাশ করবেন, কিংবা বঙ্গবন্ধু ১৯২২ সালেই বঙ্গবন্ধু হয়ে উঠবেন, এটা কল্পনা করাও বেশ দুরূহ। মাথার রগে টান পড়ে।

মাথা দপদপ করে, তখন বলে উঠতেই হয়, ‘অগ্নিবীণা’র উৎসর্গ নিয়ে ভাবার কী দরকার! যা হয়নি, তা হয়নি, যা হয়েছে, তা-ই বা কম কী!

এর আগে, ভিসি আখতারুজ্জামান সাহেব ঢাকা বিশ্ববিদ্যালয়ে চপ-শিঙাড়ার দাম কম বলে ভাষণ দিয়ে নেটিজেনদের কাছে আলোচিত-সমালোচিত হয়েছিলেন। কথাটা ছিল, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া ১০ টাকায় অন্য কোথাও কি এককাপ চা, একটা সমুচা, একটি শিঙাড়া, একটি চপ পাওয়া যায়?’ সমালোচকেরা বলতে শুরু করলেন, প্রাচ্যের অক্সফোর্ডে লেখাপড়া কেমন হচ্ছে, গবেষণা কেমন হচ্ছে, তা নিয়ে কথা না বলে উপাচার্য কেন চপ-শিঙাড়ার প্রসঙ্গ পাড়লেন!

ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে গৌরব করার মতো হাজারটা অর্জন আছে। পৃথিবীর আর কোন বিশ্ববিদ্যালয় রাষ্ট্রভাষা, ভাষারাষ্ট্র এবং গণতন্ত্রের সূতিকাগার হিসেবে কাজ করেছে? অধ্যাপক সত্যেন বোস, ড. মুহাম্মদ শহীদুল্লাহ, বুদ্ধদেব বসু, কবি শামসুর রাহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাজউদ্দীন আহমদ থেকে শুরু করে শত শত বিজ্ঞানী, গবেষক, একাডেমিশিয়ান পৃথিবীজুড়ে সুনাম অর্জন করেছেন, তাঁরা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কিংবা শিক্ষক। এত গৌরবময় যার ঐতিহ্য, সেই ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে কথা বলার সময় কিংবা সেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করার সময় সংশ্লিষ্ট ব্যক্তিদের কি আরেকটু কাণ্ডজ্ঞানের পরিচয় দেওয়া উচিত নয়! ‘তোমার পতাকা যারে দাও, তারে বহিবারে দাও শকতি!’

কবি কাজী নজরুল ইসলামের একটা চমৎকার কবিতা আছে, ‘সাহেব ও মোসাহেব’। কাজী নজরুলের ১২৪তম জন্মবার্ষিকীতে আমরা কবিতাটা সুর করে গলা ছেড়ে আবৃত্তি করতে পারি:

সাহেব কহেন, ‘চমৎকার! সে চমৎকার!’
মোসাহেব বলে, ‘চমৎকার সে হতেই হবে যে!
হুজুরের মতে অমত কার?’

...
সাহেব কহেন, ‘জাগিয়া দেখিনু, জুটিয়াছে যত
হনুমান আর অপদেব!’
‘হুজুরের চোখ, যাবে কোথা বাবা?’
প্রণামিয়া কয় মোসাহেব।

  • আনিসুল হক প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক ও সাহিত্যিক