ইউক্রেনে রাশিয়ার আক্রমণ প্রতিরক্ষা ব্যয়কে সামনে এনেছে

মার্কিন সিনেটে পেশ করা ডেমোক্র্যাটদের মুদ্রাস্ফীতি হ্রাসবিষয়ক সমঝোতা বিল ‘ইনফ্লেশান রিডাকশন অ্যাক্ট (আইআরএ) ২০২২’ শুধু মুদ্রাস্ফীতি নয়, বরং আমাদের অর্থনীতি এবং সমাজের অনেকগুলো দীর্ঘস্থায়ী সমস্যাকে আমলে নিয়েছে। আজ যে মুদ্রাস্ফীতি আমাদের উদ্বিগ্ন করে তুলেছে, তার কারণ সম্পর্কে উত্তপ্ত বিতর্ক চলছে। বিলটি সেই বিতর্কের যে পক্ষকেই গ্রহণ করে থাকুক না কেন, এটি নিঃসন্দেহে বিদ্যমান সমস্যা সমাধানে এক ধাপ অগ্রগতির প্রতিনিধিত্ব করছে।

যাঁরা অত্যধিক চাহিদা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন, তাঁদের জন্য এ বিলে ঘাটতি সামাল দিতে ৩০ হাজার কোটি ডলারের বেশি অর্থ রাখা হয়েছে। এ বিল জ্বালানি সুরক্ষা এবং কার্বন নির্গমন হ্রাসে ৩৬ হাজার ৯০০ কোটি ডলারের তহবিলও সংগ্রহ করবে। এ বিল বর্তমানে সব ধরনের পণ্যের দাম বাড়ার প্রধান নিয়ামক হিসেবে ভূমিকা পালন করা জ্বালানির খরচ কমাতে সাহায্য করবে। এ ছাড়া এটি ২০৩০ সালের মধ্যে আমেরিকাকে তার কার্বন ডাই–অক্সাইড নির্গমন প্রায় ৪০ শতাংশ কমাতে সহায়তা করবে।

এ বিনিয়োগগুলো সুদূরপ্রসারী প্রতিদান দেবে। আজকের মূল্যস্ফীতি আমাদের জীবনযাত্রার মানকে যতটুকু কমিয়ে দিয়েছে এবং দিচ্ছে, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট বিপর্যয় (দাবানল, হারিকেন, টর্নেডো এবং বন্যা) সেই মানকে আরও কমিয়ে দেবে এবং নিম্ন আয়ের পরিবার, অশ্বেতাঙ্গ মানুষ ও ভবিষ্যৎ প্রজন্মকে এর ভোগান্তি মোকাবিলা করতে হবে। এ খরচগুলো ঘাটতির খরচের তুলনায় অনেক বড় এবং এটি সংশোধন করা আরও কঠিন। এ ছাড়া জ্বালানিনিরাপত্তা বাড়ানো অপরিহার্য হয়ে পড়েছে। কারণ, অনেক দিন ধরে তেলসমৃদ্ধ দেশগুলোর কর্তৃত্ববাদী নেতারা বাকি বিশ্বকে জিম্মি করে রেখেছেন। এ অবস্থার পরিবর্তন ঘটতে পারে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আমাদের আবারও মনে করিয়ে দিয়েছেন, জ্বালানির আন্তনির্ভরতা গুরুতর ঝুঁকি নিয়ে আসছে (এ বিষয়ে আমি ১৫ বছরের বেশি আগে সতর্ক করেছিলাম)। আমাদের মনে রাখতে হবে, আবহাওয়া বদলাতে পারে কিন্তু জীবাশ্ম জ্বালানি দখল করে রাখা স্বৈরশাসকদের মনোভঙ্গি বদলানোর নয়। তাঁরা অবিশ্বস্ত এবং একেবারে বিপজ্জনক।

জলবায়ু পরিবর্তন এবং খাদ্যনিরাপত্তাহীনতা থেকে শুরু করে ইউক্রেনে গণতন্ত্রের লড়াই পর্যন্ত, এমন অনেক বিষয় রয়েছে, যার জন্য আমাদের বিশ্বব্যাপী সহযোগিতা প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ব্যবস্থা নেওয়ার মতো, মার্কিন ন্যূনতম করপোরেট করও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর মধ্য দিয়ে আমরা বিশ্বকে দেখাতে পারি যে আমরা ভালো বিশ্বনাগরিক হতে পারি।

যুক্তরাষ্ট্রে সাশ্রয়ী মূল্যে লাখ লাখ আমেরিকানের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট (ওবামাকেয়ার) নামের যে কর্মসূচি বিদ্যমান আছে, তার প্রিমিয়াম কমিয়ে এবং চিকিৎসাধীন ব্যক্তিদের ওষুধের খরচ কমিয়ে আইআরএ ক্রমবর্ধমান স্বাস্থ্য পরিচর্যার খরচগুলোকে মোকাবিলা করতেও সাহায্য করবে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ আমাদের মনে করিয়ে দিয়েছে কেন প্রতিরক্ষা ব্যয় প্রয়োজন। কিন্তু আমেরিকার প্রতিযোগিতার ক্ষমতা টিকিয়ে রাখতে আমাদের অবশ্যই শিক্ষা, গবেষণা, প্রযুক্তি এবং অবকাঠামোতে প্রচুর বিনিয়োগ করতে হবে। প্রস্তাবিত বিলে ১৫ শতাংশ ন্যূনতম করপোরেট ট্যাক্স ধরার কথা বলা হয়েছে। এর মাধ্যমে আরও ৪৫ হাজার কোটি ডলার কর হিসেবে বাড়তি আদায়ের কথা বলা হয়েছে।

১৫ শতাংশ ন্যূনতম করপোরেট কর আরোপ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এটি শুধু অতি প্রয়োজনীয় রাজস্বের পরিমাণ বাড়াবে না; এটি নিজেকে হারানোর দৌড়ে ব্যস্ত থাকা বিশ্বকে আত্মবিধ্বংসী খেলা বন্ধ করতে সহায়তা করবে। এটি বিশেষ করে যুক্তরাষ্ট্রের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ এটি অন্যায্য প্রতিযোগিতা থেকে আমেরিকাকে ফিরিয়ে রাখতে সহায়তা করবে।

আরও পড়ুন

জলবায়ু পরিবর্তন এবং খাদ্যনিরাপত্তাহীনতা থেকে শুরু করে ইউক্রেনে গণতন্ত্রের লড়াই পর্যন্ত, এমন অনেক বিষয় রয়েছে, যার জন্য আমাদের বিশ্বব্যাপী সহযোগিতা প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ব্যবস্থা নেওয়ার মতো, মার্কিন ন্যূনতম করপোরেট করও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর মধ্য দিয়ে আমরা বিশ্বকে দেখাতে পারি যে আমরা ভালো বিশ্বনাগরিক হতে পারি।

যদিও আইআরএর সম্পূর্ণ সুবিধাগুলো আগামী বছরগুলোতে ধীরে ধীরে অনুভূত হবে। বিশেষত যখন আমরা সবুজায়নে বিনিয়োগ করব, তখন কিছু মূল্যস্ফীতিবিরোধী প্রভাব অবিলম্বে অনুভূত হতে পারে। বিশেষ করে ওষুধের মূল্য নির্ধারণের বিধানের ক্ষেত্রে এর তাৎক্ষণিক উপকার উপলব্ধি করা যাবে। আর তার প্রভাব বাকি বিশ্বেও পড়বে।

ইংরেজি থেকে অনূদিত, স্বত্ব: প্রজেক্ট সিন্ডিকেট

জোসেফ ই স্টিগলিৎজ নোবেল পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদ