রানা প্লাজা ধসের ১০ বছর, শ্রমিকেরা কেন আজও ক্ষতিপূরণ পাননি

রানা প্লাজা ধসের ১০ বছর পরও ক্ষতিগ্রস্ত শ্রমিকেরা ক্ষতিপূরণের দাবিতে কর্মসূচি পালন করছেন
ছবি : প্রথম আলো

২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ভবন ধসে বহু শ্রমিক হতাহতের ১০ বছর পূর্ণ হলো। ১০ বছর আগে এদিন ওই ভবন ধসে ৫টি তৈরি পোশাক কারখানার ১ হাজার ১৩৮ জন শ্রমিক মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করেন। সহস্রাধিক শ্রমিক গুরুতর আহত হন; যাঁদের অধিকাংশই  কর্মক্ষমতা হারিয়ে পঙ্গু জীবনযাপনে বাধ্য হয়েছেন।

শ্রমিকদের পক্ষ থেকে নিহত ও নিখোঁজ শ্রমিকদের এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ ৪৮ লাখ টাকা দাবি করা হয়েছিল। আহত ব্যক্তিদের চিকিৎসা ও প্রয়োজনীয় ক্ষতিপূরণের দাবি জানানো হয়েছিল। ভবনমালিক সোহেল রানার  সর্বোচ্চ শাস্তির দাবি জানানো হয়েছিল। সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা যাঁরা ভবনমালিক সোহেল রানার কাছ থেকে বিভিন্ন সময় উৎকোচ গ্রহণ করে ভবন নির্মাণে নানা দুর্নীতি ও অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন এবং কারখানাগুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়েছিল।

কিন্তু দুঃখজনক হলো এই ১০ বছরেও শ্রমিক পক্ষ ও বিভিন্ন শ্রেণি–পেশার মানুষের পক্ষ থেকে পুনঃপুন এই দাবিগুলো উত্থাপনের পরও মেনে নেওয়া হয়নি। আমরা প্রচলিত সব আইনের (যদিও তা অপ্রতুল) উদাহরণ উপস্থিত করে বলেছিলাম, ২৪ এপ্রিলের ওই ভবনধস নেহাত কোনো দুর্ঘটনা নয়; বরং তা সুস্পষ্টভাবেই  মালিকপক্ষের অবহেলাজনিত হত্যাকাণ্ড।  অথচ এই হৃদয়বিদারক ঘটনার ১০ বছর পরও ভুক্তভোগী শ্রমিকেরা কোনো বিচার পেলেন না। কোনো ক্ষতিপূরণ পেলেন না। বরং ৭ এপ্রিল সোহেল রানাকে জামিনের আদেশ দেওয়া হলো। যদিও দুই দিন পর চেম্বার আদালত তাঁর জামিনাদেশ স্থগিত করে আগামী মাসে শুনানির তারিখ ধার্য করেছেন।

ইউরোপ ও আমেরিকার ব্র্যান্ডগুলো শ্রমিকদের কিছু অনুদান দিয়েছে। এটাকেই মালিকপক্ষ জোরেশোরে প্রচার করছে, ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। কিন্তু পরিষ্কারভাবে বলতে চাই, বিদেশি ব্র্যান্ডগুলোর অনুদান ও ক্ষতিপূরণ এক জিনিস নয়। তাই, নিহত শ্রমিকদের পরিবার ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদানের জন্য আবারও মালিকপক্ষের প্রতি দাবি জানাচ্ছি।

রানা প্লাজার রক্তাক্ত ঘটনার পর শ্রমিকদের ট্রেড ইউনিয়ন অধিকারের প্রশ্নটি আরও জোরালো কণ্ঠে উচ্চারিত হচ্ছে। এরপর দেখা গেল, সরকার ও মালিকপক্ষের কিছু লোককে ইউনিয়ন করার অধিকার বা সুযোগ দেওয়া হলো কিছু কারখানায়। ওই ইউনিয়নগুলো শ্রমিকদের ভোটে নির্বাচিত নয়; বরং সেখানে মালিক ও শ্রমিক প্রতিনিধি—উভয় পক্ষেরই লোক আছে। ফলে ওই ইউনিয়নগুলো কার্যত নিষ্ক্রিয় এবং  শ্রমিকদের পক্ষে তারা কিছু করছে না।

রানা প্লাজা ভবন ধসে বিপুল শ্রমিক হতাহতের পর শ্রমিক পক্ষ থেকে আরও কিছু দাবি উত্থাপন করা হয়েছে। এর মধ্যে  প্রধান দাবি হচ্ছে সারা দেশের কারখানাগুলোতে নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মপরিবেশ নিশ্চিত করা। আমরা ১৯৯৫ সাল থেকে এ দাবি জানিয়ে আসছি, রাজপথে শ্রমিকদের অনেক আন্দোলন হয়েছে। কিন্তু মালিকপক্ষ বরাবরই আমাদের এই দাবিকে শিল্প ‘ধ্বংসাত্মক চক্রান্ত’ হিসেবে অভিহিত করেছে।

২৪ এপ্রিল ২০১৩–এর শ্রমিক হত্যার পর ইউরোপ ও উত্তর আমেরিকার ব্র্যান্ডগুলোর জোট ‘অ্যাকোর্ড’ ও ‘অ্যালায়েন্স’ দেশের সরকার ও বিজিএমইএ-বিকেএমইএর সহযোগিতায় তৈরি পোশাক কারখানাগুলোয় নিরাপদ কর্মপরিবেশ গড়ে তোলার কথা বলে, বিভিন্ন পোশাক কারখানা পরিদর্শন করে কারখানাগুলোর বিল্ডিং শক্তিশালীকরণে প্রোডাকশনের কাজ করে, তারা কারখানাগুলোর অগ্নিনির্বাপণব্যবস্থাও পর্যবেক্ষণ করে। চুক্তি অনুযায়ী তাদের কাজ শেষে তারা ফিরে যায়।

কিন্তু এ ঘটনার ১০ বছর পরও  কারখানাগুলোতে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা হয়নি। ভবনগুলো ও  কারখানার অগ্নিনির্বাপণব্যবস্থা মোটেই নির্ভরযোগ্য নয়। শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশের বিষয়ে সংক্ষেপে আরও কয়েকটি বিষয় না বললেই নয়। তৈরি পোশাক কারখানাগুলোতে এখনো শ্রমিকদের গায়ে হাত তোলা হয়, অকথ্য ভাষায় গালাগাল করা হয়। বিশেষত নারী শ্রমিকদের ঠুনকো অজুহাতে যখন তখন ছাঁটাই করা হয়, ভিত্তিহীন অভিযোগে মিথ্যা মামলা করা হয়, কথায়–কথায় হাজিরা কেটে দেওয়া হয়, মধ্যরাত পর্যন্ত কাজ করানো হয়, সাপ্তাহিক ছুটি নিয়মিত দেওয়া হয় না, জোরপূর্বক ওভারটাইম করানো হয়, নানা অজুহাতে ৩০–৪০ ঘণ্টা ওভারটাইম কেটে নেওয়া হয়, অসুস্থ হয়ে ছুটির আবেদন করলেও ছুটি দেওয়া হয় না ইত্যাদি মাত্র কিছু বিষয়ে উল্লেখ করা হলো; আরও নানাভাবে শ্রমিকদের ওপর নিপীড়ন ও হয়রানি চলছে। এ অবস্থাকে কোনো অর্থেই নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত হয়েছে বলা চলে না।

আর স্বাস্থ্যকর কর্মপরিবেশ তো শ্রমিকদের জন্য এক দূরাশা। তৈরি পোশাক কারখানাগুলোতে শ্রমিকদের বিশুদ্ধ পানি ও খাবারের ব্যবস্থা নেই। প্রায়ই শ্রমিকেরা দূষিত পানি ও খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন। অধিকাংশ শ্রমিক অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে বস্তিতে বসবাস করেন। দেশের জন্য ৮২ শতাংশ বৈদেশিক মুদ্রা অর্জন করেন যাঁরা, সেই শ্রমিকদের এই পাশবিক জীবন কোনো সুস্থ মানুষ মেনে নিতে পারার কথা নয়। গর্ভবতী নারী শ্রমিকদের সবেতন ছুটির কথা থাকলেও তাঁদের নির্বিচার ছাঁটাই করা হয় পাওনা পরিশোধ না করেই।

আমরা দাবি জানিয়েছিলাম, রানা প্লাজার আহত শ্রমিকদের সুচিকিৎসার ব্যবস্থা করা হোক। আহত ব্যক্তিরা চিকিৎসা পেলে অনেকেই সুস্থ জীবনে ফিরতে পারতেন। কিন্তু তাঁদের চিকিৎসা ও ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়নি। তাঁদের পুনর্বাসনের দাবি থাকলেও তা পূরণ করা হয়নি।

শ্রমিক পক্ষের, বিশেষ করে সাধারণ শ্রমিকদের একটা দাবি, একটা সেন্টিমেন্ট ছিল—রানা প্লাজার জায়গাটিতে শ্রমিকদের জন্য একটি স্মৃতিসৌধ ও একটি হাসপাতাল নির্মাণ করে দিক সরকার এবং ২৪ এপ্রিলকে শোক দিবস ঘোষণা করা হোক। কিন্তু এসব কিছুই করা হয়নি। কেন করা হয়নি?  

রানা প্লাজার রক্তাক্ত ঘটনার পর শ্রমিকদের ট্রেড ইউনিয়ন অধিকারের প্রশ্নটি আরও জোরালো কণ্ঠে উচ্চারিত হচ্ছে। এরপর দেখা গেল, সরকার ও মালিকপক্ষের কিছু লোককে ইউনিয়ন করার অধিকার বা সুযোগ দেওয়া হলো কিছু কারখানায়। ওই ইউনিয়নগুলো শ্রমিকদের ভোটে নির্বাচিত নয়; বরং সেখানে মালিক ও শ্রমিক প্রতিনিধি—উভয় পক্ষেরই লোক আছে। ফলে ওই ইউনিয়নগুলো কার্যত নিষ্ক্রিয় এবং  শ্রমিকদের পক্ষে তারা কিছু করছে না। দীর্ঘদিন ধরে আমরা শ্রমিকদের স্বার্থে একটি গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের দাবি জানিয়ে আসছি। কিন্তু আজ পর্যন্ত শ্রমিক পক্ষ একটি গণতান্ত্রিক শ্রম আইন করা হলো না।

সর্বশেষ শ্রম আইনে মালিক–শ্রমিক উভয়ের অংশগ্রহণে কারখানায় ইউনিয়ন করার কথা উল্লেখ করা হয়েছে। এটা শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারের পরিপন্থী। এ ছাড়া এ আইনে শ্রমিক ছাঁটাই, ক্ষতিপূরণ (ছাঁটাইয়ের ক্ষতিপূরণ ও কারখানায় কর্মকালীন হতাহতের ক্ষতিপূরণ), মাতৃকল্যাণ ছুটি ইত্যাদি শ্রমিকস্বার্থের দাবিগুলো পূরণ করা হয়নি। তাই এই শ্রম আইন শ্রমিকের আইন বলে স্বীকৃত হতে পারে না।

আরও পড়ুন

 জাতীয় ও আন্তর্জাতিক সব শ্রমিকসংশ্লিষ্ট জরিপ অনুযায়ী এ দেশের পোশাকশ্রমিকদের মজুরি সবচেয়ে কম। শ্রমিক পক্ষ মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করলে প্রতিবার অভিযুক্ত করা হয় যে আমরা শিল্প ধ্বংসের চক্রান্ত করছি। ২০১৮ সালে সর্বশেষ মজুরি ঘোষণার পর ৫ বছর হয়ে গেছে। এবার আমরা পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি দাবি করেছি ২৫ হাজার টাকা। এ নিয়ে ইতিমধ্যেই শ্রমিক পক্ষের বিরুদ্ধে বিষোদ্‌গার শুরু হয়ে গেছে। রানাপ্লাজা ট্রাজেডির পর গত ১০ বছরে   শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবিগুলো সরকার ও মালিকপক্ষ অগ্রাহ্য করে আসছে। এই প্রেক্ষাপটে আন্দোলন ছাড়া শ্রমিকদের দাবি আদায়ের বিকল্প কোনো পথ নেই।

  • মোশরেফা মিশু সভাপতি, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম