সম্পত্তি ভাগাভাগি ও জমি বিরোধের সহিংসতার বলি যখন নারী

খনার বচনে ‘ভাই বড় ধন, রক্তের বাঁধন’। রক্তের সম্পর্ক ধরে রাখার জন্য আমাদের দেশের অধিকাংশ নারী বাবার মৃত্যুর পর ভাইয়ের কাছে উত্তরাধিকার সম্পত্তির দাবি করেন না। আবার যাঁরা দাবি করেন, তাঁদের অনেকেই নিজের ভাই ও তাঁর পরিবারের সদস্যদের কাছে অপমান, লাঞ্ছনা ও শারীরিক নির্যাতনের শিকারও হন। অর্থের টানের কারণে তুচ্ছ হয়ে যায় রক্তের বাঁধন। হারিয়ে যায় বোনের প্রতি ভাইয়ের চিরায়ত ভালোবাসা। হায় রে ঠুনকো রক্তের বাঁধন।

জমির প্রকৃত মালিকানা না পাওয়ার বঞ্চনার পাশাপাশি নারী জমিসংক্রান্ত যেকোনো সহিংসতার শিকারও হচ্ছেন সবার আগে। জমি নিয়ে বিরোধের জেরে প্রাণহানি, বাড়িঘরে আগুন দেওয়া, হামলা, গুম, খুন, অপহরণ, ধর্ষণ, আহত মানুষের সংখ্যা এবং মামলার সংখ্যা আমাদের দেশে আগের তুলনায় অনেক বেড়েছে। পার্বত্য চট্টগ্রাম থেকে শুরু করে এ দেশের সব অঞ্চলে অহরহ সংঘটিত ভূমিসংক্রান্ত জটিলতা নারীর নিরাপত্তার ওপর প্রভাব ফেলছে। ভূমি বিরোধের জেরে নারীরা শারীরিক, মানসিক, সামাজিক, অর্থনৈতিক—সব ধরনের নিপীড়ন ও সহিংস নির্যাতনের শিকার হচ্ছেন বেশি।

গত মাসে একটি ওয়েব সিরিজ দেখলাম, নাম ‘তাকদীর’। নামভূমিকায় অভিনেতা চঞ্চল চৌধুরী বরাবরের মতো অসাধারণ অভিনয় করেছেন। ওয়েব কনটেন্টটির কাহিনিতে দেখা যায়, একজন নারী সাংবাদিক কেঁচো খুঁড়তে গিয়ে সাপ বের করার জন্য খুন হয়েছে।

উচ্ছেদের মাধ্যমে জমি দখলের উদ্দেশ্যে ফেসবুকীয় কায়দায় ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগানোর ঘটনাকে কাজে লাগিয়ে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বেশ কিছু পরিবারের বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার পাশাপাশি এক নারীকে ধর্ষণ করা হয়। এ কারণে পরিবারটি তাদের পূর্বপুরুষের জায়গা–জমি ফেলে চলে যায়।

মূলত এ ঘটনার সাক্ষ্যপ্রমাণ ও অভিযুক্ত ব্যক্তিদের তথ্য খুঁজে পাওয়ার কারণে নির্মমভাবে খুন হতে হয় সেই নারী সাংবাদিককে। অপর একটি ওয়েব সিরিজ ‘সাবরিনা’–তেও দেখেছি, রাজনৈতিকভাবে প্রভাবশালী মহলের থাবা থেকে মায়ের নামের জমি রক্ষা করতে গিয়ে একটি নারী ধর্ষণের শিকার হয়।

সিনেমা, নাটক বা হালের ওয়েব সিরিজগুলো আমাদের চারপাশে ঘটে যাওয়া বাস্তব ঘটনাগুলোই তুলে ধরে। গ্রামে কিংবা শহরে—সব জায়গায়ই দেখা যায় জমির জন্য পরিবারের সদস্য, প্রতিবেশী কিংবা স্থানীয় লোকজনের প্রথম লক্ষ্যবস্তু হন নারী। প্রতিপক্ষ পরিবারে জমির বিরোধ থেকে নারীদের ওপর হামলা, ধর্ষণ, যৌন নির্যাতনের মতো ঘটনা ঘটে। ভূমি থেকে উচ্ছেদ করে জমি জবরদখলের অন্যতম কৌশল হিসেবে সেই পরিবারের নারীকে প্রথম লক্ষ্যবস্তু করা হয়। এ ছাড়া বয়স্ক ও বিধবা নারীরা সম্পত্তির জন্য ছেলে ও পরিবারের অন্য সদস্যদের দ্বারাও নির্যাতনের শিকার হন।

বাংলাদেশে অধিকাংশ নারীই ভূমিহীন। ধর্মভেদে নারীরা সম্পত্তি কেনাবেচার সম্পূর্ণ অধিকার পান না, আবার নিয়ন্ত্রণও থাকে না। উত্তরাধিকার সূত্রে বা খাসজমিতে নারীর যতটুকু অধিকার পাওয়ার কথা, সেটুকু অধিকার তিনি আদতে পান না। অনেক ক্ষেত্রে অধিকারহীনতার মাত্রা চরম। নারীরা গ্রামীণ কৃষিজমির মাত্র ২ থেকে ৪ শতাংশের মালিক। সম্পত্তির নথিপত্রে নাম আছে ১০ শতাংশের কম নারীর।

বাংলাদেশে অধিকাংশ নারীই ভূমিহীন। ধর্মভেদে নারীরা সম্পত্তি কেনাবেচার সম্পূর্ণ অধিকার পান না, আবার নিয়ন্ত্রণও থাকে না। উত্তরাধিকার সূত্রে বা খাসজমিতে নারীর যতটুকু অধিকার পাওয়ার কথা, সেটুকু অধিকার তিনি আদতে পান না। অনেক ক্ষেত্রে অধিকারহীনতার মাত্রা চরম। নারীরা গ্রামীণ কৃষিজমির মাত্র ২ থেকে ৪ শতাংশের মালিক। সম্পত্তির নথিপত্রে নাম আছে ১০ শতাংশের কম নারীর।

এ বঞ্চনার সঙ্গে আরও যুক্ত হয়েছে ভূমি অধিগ্রহণ, হুকুমদখলসহ নানা সরকারি–বেসরকারি জবরদখল প্রক্রিয়া, যা নারীর ভূমি অধিকারকে চরমভাবে লঙ্ঘন করে। কাজ করতে গিয়ে আমরা দেখেছি, গ্রামাঞ্চলে প্রায় প্রতিটি পরিবারে পারিবারিক সম্পত্তি নিয়ে বিরোধ রয়েছে। এ বিষয়ে গ্রামীণ নারীদের সঙ্গে কথা বলে আমরা জানতে পেরেছি, জমিসংক্রান্ত পারিবারিক অশান্তিতে রয়েছেন পরিবারের নারীরা। বাবার বাড়ির সম্পত্তি না আনার কারণে তাঁরা স্বামীর কাছে মানসিক ও শারীরিকভাবে নির্যাতনের শিকার হচ্ছেন। অন্যদিকে ভাইয়ের কাছে সম্পত্তি চাইতে গিয়ে অসম্মান ও অপমানের শিকার হচ্ছেন।

ভূমি অধিকার নিয়ে কাজ করতে গিয়ে সহিংসতার এমন অনেক ঘটনা আমাদের কাছে আসে। গত বছরের ৩০ নভেম্বর দিবাগত রাতে সন্ত্রাসীরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে বকুল বেগমকে। সে সময়ে তাঁর বড় বোন মুকুল বেগমকেও কুপিয়ে আহত করা হয়। সহিংস ঘটনাটি সংঘটিত হয়েছে ভোলা জেলার চরফ্যাশন উপজেলাধীন চর মুজিবনগরে (চর শিকদার)। চরের জমিতে ভূমিহীন মানুষদের বন্দোবস্ত প্রদান বাধাগ্রস্ত করতে অবৈধ দখলদার ভূমিগ্রাসীরা দুর্ঘটনাটি ঘটিয়েছে।

গাইবান্ধা গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা ফার্মে জমিসংক্রান্ত হামলা-মামলার ঘটনায় পুরুষেরা বাড়িছাড়া হন। আদিবাসী সাঁওতাল নারীরা দিনরাত পাহারা দিয়ে তাঁদের জমি আগলে রাখেন। এখানেও নারীরা নির্যাতন ও সহিংসতার শিকার হন। গত মাসে পার্বত্য চট্টগ্রামের বান্দরবানে জমিসংক্রান্ত বিরোধের জেরে এক নারীকে বিবস্ত্র করে শারীরিক নির্যাতন করা হয়েছে এবং তাঁর মাথার চুল কেটে দেওয়া হয়েছে (৪ নভেম্বর, যুগান্তর)।

আবার জমিসংক্রান্ত মামলায় পরিবারের কর্মক্ষম পুরুষটি গ্রেপ্তার হওয়ায় অসহায়ত্বের মধ্যে পড়তে হয় বৃদ্ধ মা, স্ত্রী ও কন্যাসন্তানকে। তাঁদের জীবন-জীবিকা, সন্তানের লেখাপড়া অনিশ্চিত হয়ে পড়ে। এমনও ঘটনা আছে, যাঁরা দীর্ঘদিন ধরে পূর্বপুরুষের জমি নিয়ে বিরোধের জেরে পলাতক, পরিবারের খরচ চালাতে স্ত্রী অন্যের বাসায় কাজ করছেন। সন্তানদের পড়াশোনাও বন্ধ। জীবনের এই সংগ্রাম চালাতে গিয়ে নারীর সামাজিক, মানসিক ও শারীরিক স্বাস্থ্য ক্ষতির সম্মুখীন হয়।

এটা অস্বীকার করার কোনো উপায় নেই, বাংলাদেশে জমি নিয়ে বিরোধ ও সহিংসতা অনেক বেশি। আর সেটা দিন দিন বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে নারীর প্রতি নির্যাতনের মাত্রাও। নিত্যদিনের এই ব্যাধি থেকে নারী পরিবারে, সমাজে—কোথাও রেহাই পাচ্ছেন না।

দেশে জমিসংক্রান্ত সহিংসতা ও মানুষের নিরাপত্তার ওপর তার প্রভাবের চিত্র উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) করা গবেষণা প্রতিবেদনে। এ প্রতিবেদনে দেখা যায়, দেশে জমি নিয়ে বিরোধে সহিংসতা, প্রাণহানি, আহত মানুষের সংখ্যা ও মামলা বাড়ছে। দেশের প্রায় ৫০ লাখ পরিবার সরাসরি জমিসংক্রান্ত বিরোধের মধ্যে রয়েছে।

এ ছাড়া ৬ দশমিক ৬ শতাংশ পরিবার ভবিষ্যতে জমি নিয়ে বিরোধের আশঙ্কায় রয়েছে। আদালতে জমিসংক্রান্ত প্রায় ১৪ লাখ মামলা অমীমাংসিত। মামলা চালাতে গিয়ে পরিবারগুলো সর্বস্বান্ত হয়। মামলাগুলো মীমাংসা হতে কয়েক প্রজন্ম চলে যায়।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ প্রকাশিত ‘জেন্ডার স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ ২০১৮’ প্রতিবেদন থেকে জানা যায়, শহরের চেয়ে বেশি নির্যাতনের শিকার হচ্ছেন গ্রামের নারীরা, আর তাঁরা আক্রান্ত হচ্ছেন মানসিক রোগে। নির্যাতিত নারীদের মধ্যে মধ্যবয়সী নারীই বেশি। জীবনে অন্তত একবার মানসিক নির্যাতনের শিকার হয়েছেন, দেশে এমন নারী ২৮ দশমিক ৭ শতাংশ। সবচেয়ে বেশি গ্রামে, ২৯ দশমিক ৭ শতাংশ। শহরে এ হার ২৫ দশমিক ৪।

অমীমাংসিত ভূমি বিরোধের কারণে সহিংসতা বেড়ে যাচ্ছে। অপরাধীরা অস্ত্র হিসেবে নারীর ওপর সবার আগে আঘাত হানে আক্রান্ত পরিবারটিকে আরও দুর্বল করে দেওয়ার জন্য। এসব ক্ষেত্রে দেখা যায়, চিকিৎসা ও আইনি বিচারে, বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের আদিবাসী এবং চরাঞ্চলের নারীরা চ্যালেঞ্জের সম্মুখীন হন।

সঠিক পরিসংখ্যান না থাকলেও এটা নিশ্চিতভাবে বলা যায় যে বাংলাদেশে নারীর প্রতি ভূমিসংক্রান্ত সহিংসতা এখন উদ্বেগের বিষয়। এ ধরনের সহিংসতা ঘটে, যখন নারীদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তিতে তাঁদের ন্যায্য অংশ থেকে বঞ্চিত করা হয়; বা যখন তাঁদের বাড়ি থেকে জোর করে উচ্ছেদ করা হয়।

  • সানজিদা খান অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড অ্যান্ড ডেভেলপমেন্টের (এএলআরডি) প্রোগ্রাম ম্যানেজার