বয়কটের অর্থনৈতিক ও রাজনৈতিক প্রশ্ন

বিশ্বের এক নম্বর ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ডসের প্রধান নির্বাহী ক্রিস কেম্পজিনস্কি চলতি বছরের ৫ জানুয়ারি হঠাৎ প্রকাশ্য স্বীকারোক্তি দিলেন যে গাজায় ইসরায়েলের অভিযানের কারণে মধ্যপ্রাচ্য ও তার বাইরেও তাঁর কোম্পানির ব্যবসায় ‘উল্লেখযোগ্য ক্ষতি’ হয়েছে। একই রকম ক্ষতির কথা স্বীকার করেছে বিশ্বের শীর্ষস্থানীয় কফি চেইন স্টারবাকস।

এ দুই আমেরিকান কোম্পানির ইসরায়েলি শাখা হামাসবিরোধী অভিযানে ইসরায়েলি সেনাবাহিনীর প্রতি সংহতি প্রকাশ করার কারণেই তাদের পণ্য বয়কটের ডাক আসে। 

আসলে ইসরায়েলের পণ্য ও সেবা বয়কটের একটি বৈশ্বিক আন্দোলন কার্যকর আছে ২০০৫ সাল থেকে। তখনো ইসরায়েলের গাজা অভিযান ও দখলের প্রতিবাদেই এ বয়কট আন্দোলনের সূচনা হয়। বয়কট, বিনিয়োগ প্রত্যাহার (ডাইভেস্ট), নিষেধাজ্ঞা (স্যাংশন) আন্দোলনটি বিডিএস নামে পরিচিত। এ আন্দোলন মধ্যপ্রাচ্য ও কিছু মুসলিমপ্রধান দেশের বাইরে ইউরোপ ও আমেরিকাতেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

শুধু ইসরায়েলি পণ্য নয়, ইসরায়েলি কোম্পানি ও ব্যবসা থেকে বিনিয়োগ প্রত্যাহারেও ভালো সাড়া মেলে। এমনকি কিছু বিশ্ববিদ্যালয় ও গবেষণাপ্রতিষ্ঠানও ইসরায়েলি কোনো প্রতিষ্ঠানের সঙ্গে কাজ না করার সিদ্ধান্ত নেয়। 

এসব দেশে বিভিন্ন পণ্যের উৎস ঘোষণা–সম্পর্কিত আইনও বিডিএস আন্দোলনের জন্য দারুণভাবে সহায়ক হয়। ইসরায়েলের দখলীকৃত ফিলিস্তিনি জমিতে উৎপাদিত পণ্য, যেমন বিখ্যাত মেদজুল খেজুরের মোড়কে উল্লেখ থাকে, তা কোথায় উৎপাদিত। ফলে সাধারণ ভোক্তারা সহজেই সেগুলো চিনতে পারে এবং তা বয়কটের সিদ্ধান্ত নেওয়ার সুযোগ পায়। 

আন্তর্জাতিক বয়কটের প্রভাব বর্ণবাদী যুগে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ শাসকেরা যেভাবে উপলব্ধি করেছে, ঠিক সেভাবেই ইসরায়েলও বিডিএস আন্দোলনের ফল টের পেতে শুরু করে। শুরু হয় তাদের লবিং এবং বয়কট আন্দোলন নিষিদ্ধ করে তারা কিছু কিছু জায়গায় আইন করাতে সক্ষম হয়। যুক্তরাষ্ট্রে জাতীয় পর্যায়ে কোনো আইন করাতে সক্ষম না হলেও ৩০টির বেশি অঙ্গরাজ্যে এ আন্দোলনকে নিষিদ্ধ করা হয়েছে।

বয়কটের রাজনৈতিক ও বাণিজ্যিক প্রভাবের বিষয়টির অবতারণার কারণ হচ্ছে, আমাদের রাজনীতিতে হঠাৎ বয়কটের প্রসঙ্গ নিয়ে তৈরি হওয়া বিতর্ক।

নির্বাচনের পর সামাজিক যোগাযোগমাধ্যমে যারা প্রভাবশালী (সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার) হিসেবে বেশি পরিচিত, এ রকম অনেকে গত নির্বাচনে আমাদের বৃহৎ প্রতিবেশী ভারতের ভূমিকায় ক্ষুব্ধ হয়ে ‘ইন্ডিয়া আউট’ নামে একটি প্রচারাভিযান শুরু করে। তারা যে খুব সংগঠিত কিংবা কোনো রাজনৈতিক দলের একনিষ্ঠ সমর্থক, এমন কোনো প্রমাণ নেই। দেশের ভেতরে ও বাইরে ছড়িয়ে থাকা এসব প্রভাবশালীর মধ্যকার অভিন্ন যোগসূত্র হচ্ছে, তারা সরকারবিরোধী। 

এসব সরকারবিরোধী কেন ভারতের বিরুদ্ধে দাঁড়িয়েছে, তার সবচেয়ে ভালো ব্যাখ্যা পাওয়া যায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কথায়।

গত ২৮ জানুয়ারি ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে এক বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘এ দেশে কিছু কিছু অপজিশন কোনো কোনো বিদেশি রাষ্ট্রের সঙ্গে মিলিত হয়ে আমাদের এখানে অস্থিতিশীল করতে চেয়েছিল। নির্বাচনটাকে ভন্ডুল করতে চেয়েছিল, সে সময় ভারত আমাদের পাশে এসে দাঁড়িয়েছিল। সে কথা আমাদের স্বীকার করতেই হবে।’ 

স্মরণ করা দরকার, নির্বাচনের প্রায় ১৬ মাস আগে ২০২২ সালের ১৮ আগস্ট তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন চট্টগ্রামে বলেছিলেন, বাংলাদেশে শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার, ভারত যেন তা করে, সে জন্য তিনি ভারতের কাছে অনুরোধ জানিয়েছেন। সরকারবিরোধী দলগুলোর বয়কটপীড়িত একতরফা নির্বাচনে আওয়ামী লীগ স্বনামে ও বেনামে প্রায় ৯৮ শতাংশ আসনে বিজয়ী হওয়ার পর ভারত সরকার নির্বাচনকে সর্বাগ্রে স্বীকৃতি দেয়।

সাইবারজগতের আন্দোলনকারীদের প্রতি বিরোধী কোনো রাজনৈতিক দল এখনো আনুষ্ঠানিক সমর্থন দিয়েছে বলে জানা যায় না। তবে প্রধান বিরোধী দল বিএনপির কিছু নেতা এ আন্দোলনের প্রতি প্রকাশ্যেই সমর্থন জানিয়েছেন।

এ ক্ষেত্রে লক্ষণীয় হচ্ছে, বিএনপির হাতে গোনা কয়েক নেতার সমর্থনের অনেক আগেই ভারতীয় সংবাদমাধ্যমে বিষয়টি নিয়ে ব্যাপক লেখালেখি শুরু হয় এবং সেগুলোয় বিএনপিকেই আন্দোলনকারী হিসেবে চিহ্নিত করা হয়। এরপর ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা ও মন্ত্রীরাও বিএনপিকে এ আন্দোলনের হোতা হিসেবে উল্লেখ করে তার সমালোচনা শুরু করেন। একটি প্রান্তিক (ফ্রিঞ্জ) আন্দোলনকে মূলধারায় নিয়ে আসার কৃতিত্ব তাই অনেকটাই দিতে হবে ভারতীয় সংবাদমাধ্যম ও আমাদের ক্ষমতাসীন দলকে।

কেউ কেউ বলছেন, ভারতের পণ্য বয়কটের আন্দোলন বাস্তবসম্মত নয়। তাঁদের যুক্তি, যেহেতু আমরা চাইলেই প্রতিবেশী বদলাতে পারব না, সেহেতু বৈরিতা এড়ানোই শ্রেয়। প্রশ্নটি আদতে রাজনৈতিক। আবার অনেকের মতে অর্থনৈতিক কারণেও এটি সম্ভব নয়, কারণ আমাদের বাণিজ্যিক নির্ভরতা অনেক বেশি। খাদ্যশস্য থেকে শুরু করে শিল্পের কাঁচামাল, যন্ত্রপাতি—হেন কিছু নেই, যা ভারতে থেকে আনা হয় না। এসব কথায় সত্যতা আছে।

বিএনপি বিষয়টি নিয়ে আলোচনা করছে বলে খবর বেরোলেও তারা এ বিষয়ে স্পষ্ট কোনো অবস্থান জানানোর আগেই এর দায় তাদের ওপর চাপানোর অর্থ হতে পারে—১. বিএনপিকে সত্যি সত্যিই এ আন্দোলনে ঠেলে দেওয়া এবং ২. বিএনপি যাতে কোনোভাবেই এতে যুক্ত না হয়, তার জন্য আগাম প্রচার চালিয়ে চাপ সৃষ্টি করা। আন্তর্জাতিক রাজনীতির লাভ-ক্ষতির হিসাব ছাড়াই বিএনপি এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেবে, তা-ও মনে হয় না। 

কেউ কেউ বলছেন, ভারতের পণ্য বয়কটের আন্দোলন বাস্তবসম্মত নয়। তাঁদের যুক্তি, যেহেতু আমরা চাইলেই প্রতিবেশী বদলাতে পারব না, সেহেতু বৈরিতা এড়ানোই শ্রেয়। প্রশ্নটি আদতে রাজনৈতিক। আবার অনেকের মতে অর্থনৈতিক কারণেও এটি সম্ভব নয়, কারণ আমাদের বাণিজ্যিক নির্ভরতা অনেক বেশি। খাদ্যশস্য থেকে শুরু করে শিল্পের কাঁচামাল, যন্ত্রপাতি—হেন কিছু নেই, যা ভারতে থেকে আনা হয় না। এসব কথায় সত্যতা আছে।

কিন্তু এর বিপরীতে বলা হচ্ছে, দ্বিপক্ষীয় বাণিজ্যের ঐতিহাসিক পরিসংখ্যানে প্রমাণ মেলে, যখন এতটা নির্ভরশীলতা ছিল না, তখন যেহেতু বড় কোনো সংকট হয়নি, সেহেতু ভারতীয় পণ্য না এলেও কোনো বিপদ হবে না। তাঁরা উদাহরণ দেন, চাল বা পেঁয়াজের মতো পণ্যের ঘাটতি হলে দেখা গেছে ভারত সেগুলো রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দেয় এবং তখন বিকল্প বাজার থেকেই তা সংগ্রহ করা হয়। 

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গত ১৫ বছরে দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই বহুগুণে বেড়েছে। সরকারি হিসাবে ২০০৮ সালে বাংলাদেশের আমদানি ছিল ২০০ কোটি ডলার, যা এখন দাঁড়িয়েছে ১ হাজার ৬০০ কোটি ডলার এবং বাংলাদেশ এখন ভারতের চতুর্থ শীর্ষ রপ্তানিবাজার।

আবার সরকারিভাবে বিদ্যুৎ, জ্বালানি তেল ও তরলীকৃত গ্যাস আমদানি প্রায় শূন্য থেকে শত কোটি ডলার ছাড়িয়ে গেছে। এর বাইরে আছে সীমান্ত হাট, যার বাণিজ্যিক মূল্য অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের ফেলো জয়শ্রী সেনগুপ্তর হিসাবে আনুমানিক শত কোটি ডলার।

আরও পড়ুন

দ্বিপক্ষীয় বাণিজ্যের এসব পরিসংখ্যানের বাইরে আছে চিকিৎসা ও বিনোদনমূলক ভ্রমণে বাংলাদেশিদের ভারতমুখিতা। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্টের ২০১৬ সালের সমীক্ষা বলছে, বাংলাদেশিদের ভারতে যাওয়ার পরিমাণ ছিল সে বছর ১৩ লাখ ৮০ হাজার, যাঁদের ৭৭ শতাংশই গেছেন পর্যটন ভিসায় এবং ৭ দশমিক ৩ শতাংশ চিকিৎসা ভিসায়। তখন এসব বাংলাদেশি গড়ে মাথাপ্রতি ৫২ হাজার রুপি খরচ করেছেন, যার ফলে ডলারে মোট ব্যয় শত কোটি ডলার ছাড়িয়ে গেছে। সর্বসাম্প্রতিক সংখ্যা না জানা গেলেও ভারতের সরকারি হিসাবে দেখা যাচ্ছে, বর্তমানে ভারত ভ্রমণকারী বিদেশিদের শীর্ষে আছে বাংলাদেশিরা।  

এ ছাড়া দেশটিতে মাধ্যমিক স্তরের স্কুল থেকে শুরু করে উচ্চশিক্ষার জন্য হাজার হাজার ছাত্রছাত্রী প্রতিবছর পড়তে যাচ্ছে, যাদের পড়াশোনার খরচ, আবাসন ব্যয় এবং অন্যান্য খাতে বিপুল পরিমাণে ডলার খরচ হচ্ছে। এর পরিমাণ কত, তার কোনো নির্ভরযোগ্য পরিসংখ্যান পাওয়া যায় না। ভারতের সাংস্কৃতিক রপ্তানিও অনেকটাই নতুন সংযোজন, যাতে বাংলাদেশেও বলিউড ছবির মুক্তি হয় মুম্বাই ও দিল্লির সঙ্গে একই দিনে।

বৈশ্বিক পরিসরে বয়কট আন্দোলনের ক্ষেত্রে স্পষ্টতই দেখা গেছে, তার অর্থনৈতিক প্রভাব যত সীমিতই হোক না কেন, রাজনৈতিক প্রভাব তার চেয়ে অনেক বেশি। সেটা সম্ভব হয়েছে রাজনৈতিকভাবে আন্দোলন দাঁড় করানোর একটা সক্রিয় ও সংগঠিত উদ্যোগ সে ক্ষেত্রে প্রধান ভূমিকা রেখেছে বলে। ট্রেড ইউনিয়ন, শিক্ষক ও ছাত্রদের ইউনিয়ন এবং শান্তিবাদী ও যুদ্ধবিরোধী বেসরকারি সংগঠনগুলো নিজেদের মধ্যে সমন্বয় ও পরিকল্পিত সাংগঠনিক কাঠামোয় এসব আন্দোলন গড়ে তুলেছে।

বাংলাদেশে ভারতবিরোধী আন্দোলনে কোনো রাজনৈতিক দল বা পেশাজীবী গোষ্ঠী ও ছাত্র বা নাগরিক সংগঠনের সক্রিয় অংশগ্রহণ, পরিকল্পনা এখনো অনুপস্থিত। লেনদেনের হিসাবে ভারতীয় পণ্য বর্জন দেড় দশক ধরে গড়ে ওঠা অভ্যাসের কারণে একটু কঠিন হলেও রাজনৈতিক কারণে তা সম্ভব নয়—এমনটি বলা যাবে না। প্রশ্ন হচ্ছে, নির্বাচনে ভারতের ভূমিকার কারণে সৃষ্ট ক্ষোভ কি আদতেই রাজনৈতিক আন্দোলনের রূপ পাবে?  

কামাল আহমেদ সাংবাদিক