আরব বসন্তের ‘মৃত্যু’ হয়নি, অপেক্ষায় রয়েছে জেগে ওঠার

পশ্চিমা সংবাদমাধ্যম যা-ই বলুক না কেন, প্রকৃতপক্ষে তিউনিসিয়ার মানুষ গণতন্ত্রপন্থী এবং সাইয়েদের শাসনবিরোধী। এ কারণে আরব বসন্ত প্রায় নিশ্চিতভাবে ‘মরেনি’।
ছবি : রয়টার্স

২০১১ সালে গণ–অভ্যুত্থানে তিউনিসিয়া ও মিসরে দীর্ঘদিন ক্ষমতা আঁকড়ে থাকা স্বৈরাচারের পতন হওয়ার পর থেকে বিশ্লেষকেরা বারবার বলে আসছেন, ‘আরব বসন্তের মৃত্যু হয়েছে।’ এক দশকের বেশি সময় ধরে মূলধারার বহু বিশ্লেষক কেন আরবরা গণতন্ত্র ‘ঠেকাতে’ বদ্ধপরিকর, তা ব্যাখ্যা করতে গিয়ে বলে আসছেন, আরবরা এখনো ‘গণতন্ত্র দ্বারা শাসিত হওয়ার মতো করে নিজেদের প্রস্তুত করতে পারেনি’ এবং ‘অর্থনৈতিক সংকট ও সামাজিক রীতিনীতির কারণে’ আরবরা আসলে গণতন্ত্রের যোগ্য হয়ে ওঠেনি।

যখনই আরব বিশ্বে কোনো না কোনো গণতান্ত্রিক ঢেউ ওঠে এবং সমাজকে ধাক্কা দেওয়া শুরু করে, তখন এই অগভীর যুক্তি ও ভুয়া ধারণা বারবার সামনে নিয়ে আসা হয়। আরব বসন্তের আঁতুড় ঘর তিউনিসিয়াতেই কর্তৃত্ববাদের প্রত্যাবর্তনকে অনেক বিশ্লেষক আরব ভূখণ্ডে গণতান্ত্রিক শক্তির উত্থানে স্থানীয় মানুষের অনাস্থার নজির হিসেবে দেখছেন।

এ কথা সত্য যে তিউনিসিয়া ও মিসর উভয় দেশেই গণ-অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার কিছুদিনের মধ্যে স্বৈরাচারী শাসন ফিরে এসেছে।

যে তিউনিসিয়াকে আরব বসন্তের প্রতীক হিসেবে অভিনন্দন জানানো হচ্ছিল, সেখানে ২০২১ সালে প্রেসিডেন্ট সাইয়েদের ক্ষমতা নেওয়ার মধ্য দিয়ে স্বৈরশাসন ফিরে এসেছে। তখন থেকেই দেশটিতে রাজনৈতিক নিরীক্ষা ও অর্থনৈতিক সংস্কারের মাধ্যমে অর্জিত সব সাফল্য মুছে গেছে এবং দেশটি আবার একটি দীর্ঘমেয়াদি রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক সংকটের মধ্যে পড়ে গেছে।

অন্যদিকে মিসরে গণতান্ত্রিক মুরসি সরকারকে ২০১৩ সালে সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করার পর আরব বসন্তের মধ্যে জেগে ওঠা আশাবাদ হতাশায় পরিণত হয়েছে এবং দেশটিতে নিষ্ঠুর দমন-পীড়ন ও নির্যাতনের শাসন কায়েম হয়েছে।

 অতি সম্প্রতি আমরা আরব লিগে সিরিয়ার স্বৈরাচারী শাসক প্রেসিডেন্ট বাশার আল–আসাদকে উষ্ণ অভ্যর্থনা জানাতে দেখলাম। যে বাশার আল–আসাদ তাঁর নিজের দেশে সংঘটিত একটি রক্তক্ষয়ী গৃহযুদ্ধের জন্য দায়ী এবং যিনি তাঁর নিজের দেশের মানুষের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছিলেন, সেই তিনি আরব লিগে যোগ দিয়ে প্রকাশ্যে আরব নেতাদের সঙ্গে শুধু কোলাকুলিই করেননি, সেখানে রীতিমতো ভাষণ দিয়েছেন। সেখানে তিনি তাঁর ভাষণে সম্মেলনটিকে অনেক সংকটকে আমলে নেওয়ার ও আরব অঞ্চলের ‘সংহতি’ বাড়ানোর ‘ঐতিহাসিক সুযোগ’ হিসেবে উল্লেখ করেছেন।

আরব বসন্তের শুরুটা হয়েছিল যে শ্রমিক শ্রেণির বিক্ষোভের হাত ধরে, বেশির ভাগ দেশেই বিপ্লব-পরবর্তী গণতন্ত্রধর্মী নিরীক্ষায় সেই শ্রেণি সম্পৃক্ত থাকতে পারেনি। ফলে বিপ্লব বেহাত হয়ে আবার পুলিশি অথবা ফৌজি শাসনের হাতে চলে গেছে। পর্যাপ্ত রাজনৈতিক শিক্ষার অভাব থাকায় এবং নীতিনির্ধারণী পর্যায়ে তাঁদের অন্তর্ভুক্তি না থাকায় তাঁরা কর্তৃত্ববাদী আদর্শের শান্তি সমৃদ্ধির আশ্বাসে দ্রুত ভুলে গিয়েছেন এবং আবার কর্তৃত্ববাদের মুঠোর মধ্যে শাসনব্যবস্থা চলে গেছে।

তিউনিসিয়া থেকে সিরিয়ার সামগ্রিক অবস্থার দিকে নজর দিয়ে বিবেচনা করলে এটি অস্বীকার করা অসম্ভব হয়ে ওঠে যে আরব বিশ্বের অনেক দেশের গণতন্ত্রের পথে এখনো পাহাড়সম বাধা ও হুমকি রয়ে গেছে। একই সঙ্গে এ কথাও জোর দিয়ে বলা যায়, ২০১১ সালে আরব বসন্তখ্যাত যে আন্দোলনের সূচনা হয়েছিল, তার চেতনা এখনো ভালোভাবেই জাগরূক আছে।

এক দশক আগে অধিকতর উজ্জ্বল ভবিষ্যতের আশায় যাঁরা রাস্তায় নেমেছিলেন এবং গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ যে বহুসংখ্যক আরব তখন থেকেই আন্দোলন করে আসছেন, তাঁরা আরব বিশ্বজুড়ে নতুন গজিয়ে ওঠা স্বৈরশাসকদের বিরুদ্ধে আন্দোলন জারি রেখেছেন।

আরব বসন্তের ধরনটি ছিল বেশ জটিল। এটিকে না নিরঙ্কুশ সফল, না পুরোপুরি ব্যর্থ আন্দোলন বলা যেতে পারে। আরব বিশ্বের বিপ্লব-পরবর্তী প্রেক্ষাপটে সফলতা ও ব্যর্থতার একটি বৈচিত্র্যপূর্ণ সংমিশ্রণ চোখে পড়ে।

আরও পড়ুন

অর্থনৈতিক, আর্থসামাজিক ও সাংস্কৃতিক বিষয়গুলো আরব বসন্তের পথ উন্মোচন করেছিল, সেই একই বিষয়গুলো এখনো গণতন্ত্রকামীদের উজ্জীবিত করছে এবং পুরোনো ও নতুন আরব স্বৈরশাসকদের বিরুদ্ধে নতুন বসন্তের সম্ভাবনাকে জারি রেখেছে।

মূলত যে আরব জনতা ২০১১ সালে একনায়কদের গদি থেকে নামিয়েছিলেন, সেই একই জনগণ প্রতিবিপ্লবকে সাহসিকতার সঙ্গে প্রতিহত করে যাচ্ছেন। দমন-পীড়ন, হুমকি ও আন্তর্জাতিক নৈরাশ্যবাদের মধ্যেও গণতন্ত্রমনা আরবেরা নিজেদের দেশের ভেতরে ও বাইরে পরিসরে ছোট হলেও স্বৈরাচারবিরোধী আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাঁরা রাজনৈতিক পরিবর্তনের জোর দাবি জানিয়ে যাচ্ছেন।

যেমন তিউনিসিয়ায় জনগণ সাহসিকতার সঙ্গে বর্জন, ধর্মঘট ও অবস্থান কর্মসূচির মতো বিভিন্ন কর্মসূচি দিয়ে প্রেসিডেন্ট সাইয়েদের উৎপীড়নের বিরুদ্ধে দাঁড়াচ্ছেন। বিচার বিভাগের ওপর সরকারের আক্রমণের প্রতিবাদে সেখানে বিচারকেরা নিয়মিত বিচারিক কার্যক্রম স্থগিত রাখছেন। আদালত বর্জন করছেন। সাইয়েদের সরকারের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ হিসেবে কিছু বিচারক লাগাতারভাবে অসুস্থতাজনিত ছুটি নিয়ে বিচারকাজ থেকে নিজেদের বিরত রাখছেন।

অন্যদিকে দেশের সংবাদমাধ্যমকে সাইয়েদ সরকার কঠোর নিয়ন্ত্রণে রাখায় স্বৈরাচারবিরোধী সাংবাদিক, কার্টুনিস্ট ও আন্দোলনকর্মীরা সামাজিক যোগাযোগমাধ্যমে সরকারের উৎপীড়ন ও অনিয়মের কথা তুলে ধরছেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন পেতে এবং মানবাধিকার ইস্যুতে তিউনিসিয়ার সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে রাজি করানোর জন্য দেশটির মানুষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তঁাদের সেই চেষ্টার ফলে জাতিসংঘ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচের মতো বিভিন্ন সংস্থা সাইয়েদের কর্তৃত্ববাদী সরকারের দমন–পীড়নের নিন্দা জানিয়ে যাচ্ছে।

এই ছোট ছোট প্রতিবাদ নিষ্ফল হয়নি। এসবের প্রভাব পড়তে শুরু করেছে। বেকারত্বের উচ্চ হার, পুলিশি নির্যাতন ও সরকারি লোকজনের বেপরোয়াভাবে দুর্নীতি করার বিরুদ্ধে তিউনিসিয়ায় প্রকাশ্যে প্রতিবাদকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। সাবেক স্বৈরশাসক বেন আলীর শেষের দিনগুলোর মতোই সাইয়েদের সমর্থনের আলো একটু একটু করে নিভে আসছে এবং তাঁর বাহিনী দমন–পীড়ন ক্রমেই বাড়িয়ে চলেছে। এতে জনগণ আরও খেপে যাচ্ছেন।

পশ্চিমা সংবাদমাধ্যম যা-ই বলুক না কেন, প্রকৃতপক্ষে তিউনিসিয়ার মানুষ গণতন্ত্রপন্থী এবং সাইয়েদের শাসনবিরোধী। এ কারণে আরব বসন্ত প্রায় নিশ্চিতভাবে ‘মরেনি’। শুধু তিউনিসিয়া নয়, মিসর থেকে সিরিয়া ও লেবানন পর্যন্ত বিপ্লবের আগুন নেভেনি; বরং সেখানে অধিকতর গণতান্ত্রিক ও বহুমতের শাসনের প্রতি সাধারণ মানুষের আকাঙ্ক্ষা বেড়েছে।

আরব বসন্তের শুরুটা হয়েছিল যে শ্রমিক শ্রেণির বিক্ষোভের হাত ধরে, বেশির ভাগ দেশেই বিপ্লব-পরবর্তী গণতন্ত্রধর্মী নিরীক্ষায় সেই শ্রেণি সম্পৃক্ত থাকতে পারেনি। ফলে বিপ্লব বেহাত হয়ে আবার পুলিশি অথবা ফৌজি শাসনের হাতে চলে গেছে। পর্যাপ্ত রাজনৈতিক শিক্ষার অভাব থাকায় এবং নীতিনির্ধারণী পর্যায়ে তাঁদের অন্তর্ভুক্তি না থাকায় তাঁরা কর্তৃত্ববাদী আদর্শের শান্তি সমৃদ্ধির আশ্বাসে দ্রুত ভুলে গিয়েছেন এবং আবার কর্তৃত্ববাদের মুঠোর মধ্যে শাসনব্যবস্থা চলে গেছে।

যদি আরব জনগণের মধ্যে রাজনৈতিক শিক্ষার প্রসার ঘটানো যায়, তাহলে তাঁদের অধিকার ও স্বাধীনতাসচেতন করে তোলা সম্ভব হবে। তখন তাঁরা তাঁদের নিষ্পেষণে সক্ষম চ্যালেঞ্জগুলোকে নিজেরাই বিশ্লেষণ করার এবং সেইমতো পদক্ষেপ নেওয়ার ক্ষমতা অর্জন করতে পারবেন। সেই শিক্ষার অস্ত্রে তঁারা সজ্জিত হচ্ছেনও।

এ কারণে পশ্চিমের নব্য উদার প্রতিষ্ঠান, বিশ্লেষক ও পর্যবেক্ষকেরা যা-ই বলুন না কেন, প্রকৃত ঘটনা হলো, আরব বসন্তের মৃত্যু হয়নি। সে আবার জেগে ওঠার অপেক্ষায় রয়েছে।

আল–জাজিরা থেকে নেওয়া, ইংরেজি থেকে সংক্ষেপিতভাবে অনূদিত

হেইতেম গুয়েসমি তিউনিসিয়ার শিক্ষাবিদ ও লেখক