চীনের ভয়ানক ঋণের ফাঁদে আটকা পড়ছে যারা

কেনিয়ার একটি রেলওয়ে প্রকল্পে অর্থায়ন করার বিষয়ে চীন ২০১৪ সালে কেনিয়ার সঙ্গে একটি বিতর্কিত ঋণ চুক্তি করেছিল। সেই চুক্তির বিস্তারিত বিষয় সম্প্রতি প্রকাশিত হয়েছে। ওই চুক্তির যে বিবরণ পাওয়া গেছে, তা আবারও উন্নয়নশীল দেশগুলোতে চীনা ঋণের শিকারি চরিত্রকে তুলে ধরেছে।

চুক্তিটি কেবল ঋণগ্রহীতার ওপর কার্যত সব ঝুঁকি চাপিয়েই ক্ষান্ত হয়নি, অস্বাভাবিকভাবে উচ্চ সুদের হার নির্ধারণসহ চুক্তির শর্তগুলো এমনভাবে সন্নিবেশ করা হয়েছে, যা সেই ঝুঁকিগুলোকে নিয়ন্ত্রণের অযোগ্য স্তরে নিয়ে যেতে বাধ্য। এখন আর এতে অবাক হওয়ার কিছু নেই, এ ধরনের শর্ত যুক্ত করার পরও বিশ্বের অনেক দেশ সার্বভৌমত্বকে হুমকিতে ফেলা চীনা ঋণের ফাঁদে আটকে পড়েছে।

চীন গত এক দশকে বিশ্বের বৃহত্তম একক ঋণদাতা দেশ হয়ে উঠেছে। এ সময়ের মধ্যে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর ঋণ তিন গুণ বেড়ে ২০২০ সালের শেষ নাগাদ ১৭ হাজার কোটি ডলারে দাঁড়িয়েছে। দেশটির প্রদেয় বৈদেশিক ঋণের পরিমাণ এখন বৈশ্বিক জিডিপির ৬ শতাংশ ছাড়িয়ে গেছে, যা চীনকে বৈশ্বিক ঋণদাতা হিসেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিদ্বন্দ্বীর ভূমিকায় এনে ফেলেছে।

এ ছাড়া চীন তার বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে বিভিন্ন দেশকে অবকাঠামো গড়তে ৮৩ হাজার ৮০০ ডলার ঋণ দিয়েছে। এর মধ্য দিয়ে দেশটি অবকাঠামো প্রকল্পে বিশ্বের বৃহত্তম অর্থায়নকারী হিসেবে বিশ্বব্যাংককে ছাড়িয়ে গেছে।

নিশ্চিতভাবে বলা যায়, ‘মেড ইন চায়না’ কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর থেকে অন্য দেশের অবকাঠামো প্রকল্পে চীন ঋণ দেওয়া কমিয়ে দিয়েছে (২০১৯ সাল পর্যন্ত চীনের এ খাতে ঋণদানের গতি ছিল তীব্র)। অবকাঠামো খাতে অংশীদারি দেশগুলোর ঋণ নেওয়া কমার আংশিকভাবে কারণ হলো মহামারি ওই দেশগুলোকে মারাত্মক অর্থনৈতিক চাপে ফেলেছে; অবশ্য আন্তর্জাতিক অঙ্গনে এমন সমালোচনাও আছে যে এ চাপের পেছনে চীনের ‘শিকারি ঋণের’ দায় আছে।

অনেকে মনে করতে পারে, চীনের ঋণপ্রবাহের এ নিম্নমুখী প্রবণতা ঔপনিবেশিক মডেলের চীনা ঋণের ফাঁদ থেকে দরিদ্র দেশগুলোকে মুক্তি দেবে। কিন্তু বিষয়টি মোটেও তা নয়। যেসব দেশ আগে থেকেই চীনের কাছ থেকে ঋণ নিয়ে সংকটে ছিল এবং এখন মহামারির কারণে নতুন অর্থনৈতিক সংকটে পড়েছে, তাদের অর্থনৈতিক পুনরুদ্ধারে (বেল আউট) চীন নতুন করে ঋণ দেবে। এর বেশির ভাগই পাবে বিআরআই অংশীদার দেশগুলো, যেগুলো কেনিয়ার মতো ইতিমধ্যে চীনের ঋণের ভারে নুয়ে পড়েছে।

এ বেল আউট ঋণের পরিমাণ বিশাল। চীনের কাছ থেকে বেল আউট হিসেবে ঋণ নেওয়া শীর্ষ তিন দেশ হলো আর্জেন্টিনা, পাকিস্তান এবং শ্রীলঙ্কা। ২০১৭ সাল থেকে এ তিন দেশ বেল আউট হিসেবে চীনের কাছ থেকে ঋণ নিয়েছে ৩ হাজার ২৮০ কোটি ডলার। পাকিস্তান এখন পর্যন্ত সবচেয়ে বড় ঋণগ্রহীতা। ২০১৮ সাল থেকে এ পর্যন্ত তারা জরুরি ঋণ হিসেবে চীনের কাছ থেকে নিয়েছে ২১৯০ কোটি ডলার।

একইভাবে পাকিস্তান চার দশক ধরে তার গোয়াদর বন্দর চালানোর জন্য চীনকে একচেটিয়া অধিকার দিয়েছে। সেই সময়ে, চীন বন্দরের রাজস্বের ৯১ শতাংশ নিজের পকেটে পুরেছে। উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে চীনের ঋণচুক্তির বিশদ বিবরণ এখনো পুরোপুরি প্রকাশ পায়নি। কিন্তু এটা ইতিমধ্যে স্পষ্ট যে চীনের এ ঋণদান সাম্রাজ্যবাদের সুদূরপ্রসারী ঝুঁকি বহন করে। এটি সবার জন্য বিপদের বিষয়।

যেহেতু চীন আইএমএফের মতো ঋণের জন্য সংশ্লিষ্ট দেশগুলোর অর্থনীতি সংস্কারে কঠোর শর্ত দেয় না, সেহেতু দেশগুলো আরও বেশি ঋণ নিতে থাকে এবং একপর্যায়ে ঋণের সাগরে ডুবে যায়।

চীনের ঋণ চুক্তিগুলো সাধারণত গোপনীয়তায় ঢাকা থাকে। অনেক ক্ষেত্রেই করদাতাদের কাছে ঋণের খবর গোপন রাখা হয়, যা সরকারের জবাবদিহিকে ক্ষুণ্ন করে।

লাওসের কথাই ধরুন। তারা চীনের কাছ থেকে যে পরিমাণ গোপন ঋণ নিয়েছিল, তা আনুষ্ঠানিকভাবে ঘোষিত ঋণের পরিমাণকে ছাপিয়ে গেছে। মহামারির ধাক্কার পর ছোট্ট এই দেশটি দেনার দায়ে তার জাতীয় বিদ্যুৎ গ্রিডের বেশির ভাগের নিয়ন্ত্রণ চীনের হাতে তুলে দিতে বাধ্য হয়েছে। এ ছাড়া এ দেনা থেকে বাঁচতে তার সামনে চীনের হাতে তার ভূমি ও প্রাকৃতিক সম্পদ তুলে দেওয়া ছাড়া খুব সামান্যই বিকল্প থাকবে।

দেনার কারণে তাজিকিস্তান পামির পর্বতমালার ১ হাজার ১১৫ বর্গকিলোমিটার এলাকা চীনের কাছে সমর্পণ করেছে এবং চীনা কোম্পানিগুলোকে তার ভূখণ্ডে সোনা, রৌপ্য এবং অন্যান্য খনিজ আকরিকের খনির অধিকার দিয়েছে।

আরও পড়ুন

চীনের ঋণের অর্থ শোধ করতে না পেরে শ্রীলঙ্কা তার মহাসাগর অঞ্চলের সবচেয়ে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বন্দর হামবানটোটা এবং তার আশপাশের ৬ হেক্টরের বেশি জমি চীনকে ৯৯ বছরের জন্য লিজ দিতে বাধ্য হয়েছে। এ বলিদানের পরও শ্রীলঙ্কা এ বছরের শুরুতে চীনের ঋণ খেলাপি হয়েছে।

একইভাবে পাকিস্তান চার দশক ধরে তার গোয়াদর বন্দর চালানোর জন্য চীনকে একচেটিয়া অধিকার দিয়েছে। সেই সময়ে, চীন বন্দরের রাজস্বের ৯১ শতাংশ নিজের পকেটে পুরেছে। উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে চীনের ঋণচুক্তির বিশদ বিবরণ এখনো পুরোপুরি প্রকাশ পায়নি। কিন্তু এটা ইতিমধ্যে স্পষ্ট যে চীনের এ ঋণদান সাম্রাজ্যবাদের সুদূরপ্রসারী ঝুঁকি বহন করে। এটি সবার জন্য বিপদের বিষয়।

ইংরেজি থেকে অনূদিত, স্বত্ব: প্রজেক্ট সিন্ডিকেট

  • ব্রহ্ম চেলানি নয়াদিল্লিভিত্তিক সেন্টার ফর পলিসি রিসার্চের স্ট্র্যাটেজিক স্টাডিজ বিষয়ের অধ্যাপক