কামাল লোহানী: আলোর পথযাত্রী

কামাল লোহানীর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাচ্ছেন তাঁর সহযাত্রীরা
ফাইল ছবি

যিনি আগে চলেন, তিনি অগ্রপথিক, তিনি পুরোগামী—তিনিই যথার্থ অগ্রজ। বাংলা আর বাঙালি সংস্কৃতিচর্চার এমনই এক অগ্রপথিকের নাম কামাল লোহানী।  নিখাদ বাঙালি সংস্কৃতিচর্চার পথপ্রদর্শক কামাল লোহানী।

কামাল লোহানীর জন্ম ১৯৩৪ সালের ২৬ জুন বর্তমান সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায়। ব্রিটিশ ভারতেই তাঁর বেড়ে ওঠা, প্রাথমিক শিক্ষা। নিজের গ্রামের বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা শেষে কিশোর বয়সেই চলে যান কলকাতায়। কিশোর কামাল লোহানী কিছুদিন কলকাতায় কাটিয়ে দেশে ফিরে আসেন দেশ বিভাগের পরে, ১৯৪৮ সালে। তাঁর বয়স তখন ১৪ বছর। ভর্তি হন পাবনা জিলা স্কুলে। সেখান থেকে ম্যাট্রিক পাস করে ভর্তি হন এডওয়ার্ড কলেজে। সঙ্গের সাথি তাঁর কলকাতাজীবনের অভিজ্ঞতা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাবে মানবজীবনে চরম হাহাকার, সাম্প্রদায়িক দাঙ্গা ইত্যাদি কামাল লোহানীর কিশোর মনে প্রবল নাড়া দিয়েছিল। তাই স্কুলজীবনেই উদ্বুদ্ধ হন মানবকল্যাণের মুক্তিমন্ত্রে। আর কলেজজীবনে সরাসরি জড়িত হন ছাত্ররাজনীতির সঙ্গে। যুক্ত হন বাম রাজনৈতিক ধারার সঙ্গে। পাবনায় ছাত্র ইউনিয়ন সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন কামাল লোহানী। সক্রিয় অংশ নেন ভাষা আন্দোলনে। সেই ‘অপরাধে’ জেলে যেতে হয় কলেজছাত্র তরুণ কামাল লোহানীকে। এই জেলেই তাঁর অর্জন দুই শিক্ষা—

ইন্টারমিডিয়েট (বর্তমান এইচএসসি) পরীক্ষায় পাস এবং মার্ক্সবাদে দীক্ষা। জেলে বসেই দিতে হয়েছিল তাঁকে ইন্টারমিডিয়েট পরীক্ষা। পাসও করেছিলেন।

১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে কামাল লোহানী সরাসরি যুক্ত হন হক-ভাসানী-সোহরাওয়ার্দীর যুক্তফ্রন্টের কর্মী বাহিনীর সঙ্গে। পাবনা-সিরাজগঞ্জ অঞ্চলে যুক্তফ্রন্টের বিজয়ের পেছনে কামাল লোহানীর ভূমিকা অনস্বীকার্য। এ প্রসঙ্গে স্মৃতিচারণা করে কামাল লোহানী লিখেছেন—

‘১৯৫৪ সালে আমরা যখন মুসলিম লীগের বিরুদ্ধে যুক্তফ্রন্ট গঠন করে নির্বাচন করলাম এবং লীগ শাসনের মৃত্যু ঘটালাম চিরতরে, এই সময় যুক্তফ্রন্টের তিন নেতা হক-ভাসানী-সোহরাওয়ার্দীর যেসব সভা অনুষ্ঠিত হতো পল্টন ময়দানে আর দেশের বিভিন্ন জেলায়, সেখানে নির্বাচনী জনসভার প্রথমেই গান গেয়ে লোক জমায়েত করতেন হাকিম ভাই। খালি গলায় হারমোনিয়াম ছাড়াই তাঁর উদাত্ত কণ্ঠের গান তল্লাটজুড়ে মানুষকে আহ্বান জানাত মুসলিম লীগের বিরুদ্ধে রুখে দাঁড়াবার জন্য।’ (কামাল লোহানী; লড়াইয়ের গান (২০০৮); পৃষ্ঠা ১৯)

এ অভিজ্ঞতা থেকেই গণসংগীতের অমোঘ শক্তি সম্বন্ধে সচেতন হয়ে ওঠেন কামাল লোহানী। আর এ ধারাকে সমুজ্জ্বল রেখেছেন আমৃত্যু। তাই রাজনীতি, সাংবাদিকতা, স্বাধীন সাংবাদিক আন্দোলন, সাংবাদিক সংগঠন গড়ে তোলা—এসবের ওপরে স্থান দিয়েছেন তিনি সংস্কৃতি আন্দোলন-সংগঠনকে।

১৯৫৫ সালে কামাল লোহানী অতি সামান্য সম্বল নিয়ে পাবনা ছেড়ে ঢাকায় চলে আসেন। উদ্দেশ্য বৃহৎ পরিবেশে বেশি কাজ করা। ঢাকায় এসে পেশা হিসেবে বেছে নেন সাংবাদিকতা। প্রথমে সহসম্পাদক হিসেবে যোগ দেন দৈনিক মিল্লাত পত্রিকায়। এরপর কাজ করেন দৈনিক আজাদ, দৈনিক সংবাদ, দৈনিক পূর্বদেশ, দৈনিক বার্তা ইত্যাদি পত্রিকায়। দায়িত্ব পালন করেন প্রেস ইনস্টিটিউটের পরিচালক হিসেবে।

কেবল চাকরি কিংবা জীবিকা অন্বেষণের সীমানায় নিজেকে কখনো বাঁধতে পারেননি কামাল লোহানী; যুক্ত হন সরাসরি রাজনীতির সঙ্গে; কাজ করেন কমিউনিস্ট পার্টির হয়ে। তাঁর কণ্ঠে যেন সদা উচ্চারিত ‘হেথা নয়—হেথা নয়, অন্য কোথা—অন্য কোনোখানে’। এই বিচিত্র পথযাত্রার মূল লক্ষ্য মানবমুক্তি আর মানবকল্যাণ। মানবমুক্তির জন্য চাই আত্মমুক্তি, চাই আত্মবিকাশ। সেই বিকাশের পথের সন্ধান দিতে পারে যথার্থ সংস্কৃতিচর্চা। সংস্কৃতিমান মানুষই দিতে পারে মানবমুক্তির পথের সন্ধান। তাই সংস্কৃতির বিকাশসাধনে সংস্কৃতিচর্চার পথকেই বেছে নেন তিনি জীবনের ব্রত হিসেবে।

আসে ১৯৬১ সাল। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মশতবর্ষ। সামরিক শাসনকবলিত ঢাকায় রবীন্দ্রজন্মশতবার্ষিকী পালনে আসে নানা বাধা। একশ্রেণির কট্টর মুসলমান বুদ্ধিজীবী রবীন্দ্রবিরোধিতায় মেতে ওঠেন। তাঁদের আশ্রয়স্থল হয়ে ওঠে দৈনিক আজাদ পত্রিকা। বৈশাখ মাসজুড়ে চলে রবীন্দ্রবিরোধিতার কাসুন্দি ঘাঁটা। বৈশাখের ৩০ দিনে অন্তত ২৩টি রবীন্দ্রবিরোধী প্রবন্ধ-নিবন্ধ-সম্পাদকীয়-উপসম্পাদকীয় প্রকাশিত হয় দৈনিক আজাদে। অন্যদিকে রবীন্দ্রজন্মশতবর্ষ পালনের প্রস্তুতি নেন প্রগতিশীল সংস্কৃতিকর্মীরা। গঠিত হয় একাধিক উদ্‌যাপন কমিটি। এসব সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সুফিয়া কামাল, ওয়াহিদুল হক, সন্‌জীদা খাতুন, কামাল লোহানী প্রমুখ। গঠিত হয় তিনটি কমিটি। এর একটি কমিটির সম্পাদকের দায়িত্ব পালন করেন কামাল লোহানী। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ১১ ও ১২ বৈশাখ কার্জন হলে রবীন্দ্রজন্মশতবার্ষিকী পালন অনুষ্ঠান আয়োজন করে। এর প্রথম দিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেগম সুফিয়া কামাল এবং দ্বিতীয় দিনে অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই।

হাইকোর্টের বিচারপতি এস এম মুর্শেদের সভাপতিত্বে গঠিত কমিটি রবীন্দ্রজন্মশতবর্ষ পালন করে মহাসমারোহে। এটিই মূল কমিটি বলে স্বীকৃত। এদের অনুষ্ঠান হয় চার দিনব্যাপী। সফলভাবে রবীন্দ্রজন্মশতবর্ষ পালনের পর কর্মীদের কাছ থেকে প্রস্তাব আসে একটি স্থায়ী সংগঠন গড়ে তোলার। সেই প্রস্তাবের ফসল ‘ছায়ানট সংগীত বিদ্যানিকেতন’। ছায়ানটের প্রথম সম্পাদকের দায়িত্ব নেন কামাল লোহানী। তিনি তখন ২৭ বছরের যুবক।

ছায়ানটকে মিশ্র ভাবাদর্শের প্রতীক ভেবে কামাল লোহানী ছায়ানট ছেড়ে একটি ‘যথার্থ মার্ক্সবাদী’ গণসাংস্কৃতিক সংগঠন গড়ে তোলার উদ্যোগ নেন। গড়ে তোলেন ‘ক্রান্তি’।  
ক্রান্তি প্রসঙ্গে কামাল লোহানী আরও লিখেছেন—    

‘“ক্রান্তি” ছিল পুরোপুরিই মার্ক্সবাদী সংস্কৃতিতে বিশ্বাসী সাংস্কৃতিক সংগঠন। এর সঙ্গে জড়িত সবাই রাজনীতিতে সরাসরি জড়িত এবং সক্রিয় ছিলেন।’ (প্রাগুক্ত: পৃষ্ঠা ২০)

ক্রন্তি গঠিত হয় ১৯৬৭ সালে। এর পরের বছরের শেষের দিকে (২৯ অক্টোবর, ১৯৬৮) গঠিত হয় ‘উদীচী শিল্পীগোষ্ঠী’। দুটিই প্রগতিশীল গণসংগীতভিত্তিক গণসংগঠন, তাহলে দুটি কেন, ফারাক কোথায়? বলা প্রয়োজন, তখন কমিউনিস্ট পার্টি আত্মগোপনেই কাজ করছিল। এরপর ন্যাশনাল আওয়ামী পার্টি সংক্ষেপে ন্যাপ নামে সংগঠিত হয়ে কাজ করে কমিউনিস্টরা। ১৯৬৯ সালে কমিউনিস্ট পার্টি তথা ন্যাপে আদর্শগত মতানৈক্য দেখা দিলে ন্যাপ বিভক্ত হয় দুই ধারায়—‘ভাসানী ন্যাপ’ ও ‘মোজাফ্‌ফর ন্যাপ’। আদর্শিক দিক থেকে পিকিংপন্থী ও মস্কোপন্থী। বিভক্ত হয় ছাত্র ইউনিয়ন। বিভক্ত ছাত্র ইউনিয়ন পরিচিত হয় ‘মেনন গ্রুপ’ আর ‘মতিয়া গ্রুপ’ হিসেবে।

কামাল লোহানী যুক্ত হন ভাসানী ন্যাপের সঙ্গে। কাজ করেন সাংস্কৃতিক আন্দোলন নিয়ে। যুক্তিযুদ্ধ শুরু হলে অবস্থান নেন মুক্তিযুদ্ধের পক্ষে। ভারতে গিয়ে যুক্ত হন ওপার বাংলায় গঠিত ভাসানী ন্যাপের মুক্তিযুদ্ধকালীন বুদ্ধিজীবী ফোরামের সঙ্গে। কাজ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংবাদ বিভাগের প্রধান হিসেবে। দেশ স্বাধীনের পরে আবার লেগে যান সাংস্কৃতিক আন্দোলন সংগঠনের কাজে।

সে সময়ের সংস্কৃতি আর সাংস্কৃতিক আন্দোলনের চিত্র পাওয়া যায় পাওয়া যায় কামাল লোহানীর বক্তব্যে। তিনি লিখেছেন—

‘মুক্তিযুদ্ধের পর গণসংগীত প্রতিষ্ঠানগুলোর মধ্যে রাজনৈতিক আদর্শের বাদানুবাদ ও চরিত্রের হেরফের লক্ষ করা গেল। ফলে এক দল হয়ে পড়ল শাসকগোষ্ঠীর তল্পিবাহক, যারা ছিল মস্কোপন্থী। আর চীনাপন্থী বলে পরিচিত উপদলটির আদর্শিক বিচ্যুতি এমনই পর্যায়ে পতিত হলো যে তারা খণ্ডবিখণ্ড হয়ে ১০-১২ টুকরো হয়ে গেল। এদের কেউবা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করল, কেউ আবার পাকিস্তানি শত্রুর সঙ্গেই মিত্রতা করে মুক্তিযুদ্ধকে “দুই কুকুরের লড়াই” বলতে দ্বিধা করেনি।’ (প্রাগুক্ত: পৃষ্ঠা-২২)

কামাল লোহানীর এ মন্তব্যে ক্রান্তির দুর্গতির কথা পরিষ্কার হয়ে ওঠে। অর্থাৎ ক্রান্তি বেশি দিন টিকতে পারেনি।

এমন পরিস্থিতিতে অগ্রভাবনার অকুতোভয় সেনা কামাল লোহানী নীরবে বসে থাকতে পারেন না। পথ খোঁজেন অন্য কোথাও। চাই আদর্শিক সাংস্কৃতিক আন্দোলনের গোড়াপত্তন; সেই সঙ্গে মার্ক্সবাদী আদর্শে দৃঢ় রাজনীতির অবলম্বন। এ সময় উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মুখপত্র সাপ্তাহিক নতুন কথার। কিন্তু এতেই সন্তুষ্ট থাকতে পারেন না কর্মযোগী কামাল লোহানী; বেরিয়ে পড়েন মুক্তির অন্বেষায়। ১৯৮৩ সালে গড়ে তোলেন নতুন সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ গণশিল্পী সংস্থা’। প্রথমে আহ্বায়ক এবং পরে সভাপতির দায়িত্ব পালন করেন কামাল লোহানী। উদ্যোগ গ্রহণ করেন সারা বাংলাদেশে বাংলাদেশ গণশিল্পী সংস্থা গড়ে তোলার।

এ সময় কামাল লোহানী দায়িত্ব পালন করেন ‘বাহাত্তরের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা জাতীয় কমিটি’র আহ্বায়ক হিসেবে। মার্ক্সবাদী মুক্তিযোদ্ধা কামাল লোহানীর চিত্তে শোষণহীন অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ গঠনের দৃপ্ত মশাল প্রজ্বলিত। ‘বাহাত্তরের সংবিধান’ পুনঃপ্রতিষ্ঠাই বাঙালির মুক্তিপথের সন্ধান দিতে পারে—এমন ভাবনা থেকেই এ প্রচেষ্টা। কিন্তু শাসক দলের পশ্চাদ্মুখী ভাবনার কারণে সে লক্ষ্য অর্জন সম্ভব হলো না। ২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনী এল, কিন্তু কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছা গেল না; বরং সংবিধান রূপ পেল একটি সাংঘর্ষিক দলিলে। যেমন পঞ্চদশ সংশোধনীতে যুক্ত হলো ‘রাষ্ট্র কর্তৃক কোনো ধর্মকে রাজনৈতিক মর্যাদাদান বিলোপ করা হইবে’। আবার ধারা ২-এ ‘রাষ্ট্রধর্ম’ শিরোনামে লেখা আছে ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম’। কামাল লোহানী বিষয়টি কিছুতেই মেনে নিতে পারেননি। বিষয়টি নিয়ে তিনি আমৃত্যু গভীর দহনজ্বালায় জ্বলেছেন এবং এই সংগঠনের আহ্বায়কের দায়িত্ব পালন করে গেছেন।

গণশিল্পী সংস্থার পক্ষে আরাধ্য সাংস্কৃতিক মুক্তির পথসন্ধান সম্ভব নয় ভেবে কামাল লোহানী যুক্ত হন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সঙ্গে। দায়িত্ব নেন সভাপতির। উদীচী তখন দেশের সর্ববৃহৎ সাংস্কৃতিক সংগঠন। পরপর দুবারে চার বছর (২০১২-১৫) উদীচীর সভাপতির দায়িত্ব পালন করেন কামাল লোহানী। এরপরও সম্পৃক্ত থেকেছেন উদীচীর সঙ্গে; উদীচীর কেন্দ্রীয় সংসদের সদস্য হিসেবে কাজ করেছেন জীবনের শেষ দিন পর্যন্ত।
২০১৯ সালে বাংলাদেশ সরকার কামাল লোহানীকে একুশে পদকে ভূষিত করে।

২০ জুন তাঁর মৃত্যুবার্ষিকীতে জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি। তিনি আমাদের মাঝে থাকবেন আলোর পথযাত্রী হয়ে।

  • বদিউর রহমান সভাপতি উদীচী