করোনা মহামারি নিয়ে চীনকে রক্ষার বৈশ্বিক চেষ্টা

ফাইল ছবি: এএফপি

করোনা মহামারি তৃতীয় বছরে প্রবেশ করেছে, কিন্তু এ ভাইরাসের উৎসসংক্রান্ত প্রশ্নটি ক্রমেই চাপা পড়ে যাচ্ছে। কিন্তু আমরা যদি আরেকটি মহামারি মোকাবিলা করতে চাই, তাহলে চলমান মহামারির কারণ সম্পর্কে জানাটা জরুরি। কোভিড-১৯ মহামারিতে বিশ্বজুড়ে এরই মধ্যে ৫৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এটা মহামারির সরাসরি ফলাফল। কিন্তু এই মহামারিতে মানুষের স্থূলতা, বেকারত্ব, দারিদ্র্য, হতাশা, মাদকাসক্তি, হত্যা, গৃহ সহিংসতা, বিচ্ছেদ ও আত্মহত্যাও অনেক বেড়ে গেছে। এর মধ্যেই আবার অমিক্রন ধরনের রেকর্ড সংক্রমণ ঘটছে এবং বিশ্বের অনেক দেশে অর্থনীতি বিপর্যস্ত হচ্ছে।

কোভিড-১৯ নির্মূলের বিষয়টা ক্রমেই ফিকে হয়ে যাচ্ছে। কিন্তু আমরা যখন করোনাভাইরাসের সঙ্গে অভ্যস্ত হয়ে কীভাবে জীবন ধারণ করব তা রপ্ত করার পথ খুঁজছি, তখন সবার আগে আমাদের আগের ভুল পদক্ষেপগুলো খুঁজে বের করা দরকার। এর মানে হচ্ছে, আমাদের প্রথম ও সর্বপ্রথম চীনের দিকে পর্যালোচনামূলক দৃষ্টি দিতে হবে।

এটা সর্বজনবিদিত যে প্রেসিডেন্ট সি চিন পিংয়ের নেতৃত্বাধীন চীন উহানে নতুন ও প্রাণঘাতী করোনাভাইরাসের উদ্ভব হয়েছে এবং সেটা মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে—প্রথম দিকেই সেই তথ্য লুকিয়েছিল। এর ফলে স্থানীয় প্রাদুর্ভাব বৈশ্বিক বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়ায়। করোনাভাইরাস কি প্রকৃতি থেকে স্বাভাবিকভাবে উৎপত্তি হয়েছে, নাকি উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি (ডব্লিউআইভি) ল্যাব থেকে ছড়িয়েছে, সেটা এখনো নির্ধারণ করা হয়নি। এ ক্ষেত্রে স্বচ্ছতার চেয়ে বরং চীন ধোঁয়াশার আশ্রয় নিয়েছে। কোভিড-১৯ উৎপত্তি নিয়ে যেকোনো ধরনের স্বাধীন ফরেনসিক তদন্তের পথ বন্ধ করে দিয়েছে তারা। এটাকে তারা ‘উৎস-খোঁজার নামে সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করেছে। করোনার উৎপত্তি নিয়ে তদন্তের আহ্বান জানানোয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা দেয় চীন।

চীনের এসব বাজে আচরণ ঢাকা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। মহামারির শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস চীন সরকারের বলা কথাগুলো তোতাপাখির মতো আওড়ে যাচ্ছিলেন। মহামারি নিয়ন্ত্রণে চীনের পদক্ষেপকে প্রশংসা করছিলেন। চীনের দাবিগুলো পর্যালোচনা করার বদলে ডব্লিউএইচও তাদের হয়ে প্রচারযন্ত্রের কাজ শুরু করেছিল।

বৈশ্বিক স্বাস্থ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে এ রকম সীমাহীন ব্যর্থতা সত্ত্বেও দ্বিতীয়বারের মতো ডব্লিউএইচওর মহাপরিচালক পদে মনোনয়ন পান তিনি। আবার করোনাভাইরাস ল্যাব থেকে ছড়িয়েছে কি না—এমন ধারণা থেকে পশ্চিমারা চীনকে অনেকটাই বাঁচিয়ে দিয়েছে। ডব্লিউআইভির সঙ্গে যৌথভাবে পশ্চিমা অনেক গবেষণা প্রতিষ্ঠান বাদুড়বাহিত করোনাভাইরাস নিয়ে গবেষণা করছে। ডব্লিউআইভি প্রজেক্টে যুক্তরাষ্ট্র কেন অর্থায়ন করছে, সে সম্পর্কে তারা এখনো পরিষ্কার করে কিছু বলেনি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ থেকে বলা হয়েছিল, ডব্লিউআইভিকে দেওয়া মার্কিন তহবিল থেকে চীনের গোপন সামরিক প্রকল্পে ব্যয় হচ্ছে কি না, সেটা যাচাইয়ের অধিকার মার্কিনদের রয়েছে। এখন প্রশ্ন হচ্ছে, কেন চীনের সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতা আছে, এমন একটি গবেষণাগারে অর্থায়ন করল যুক্তরাষ্ট্র?

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ল্যানসেট পত্রিকায় বেশ কয়েকজন ভাইরাসবিশারদের একটি চিঠি প্রকাশিত হয়েছিল। সেখানে তাঁরা করোনার উৎপত্তি প্রাকৃতিকভাবে নয়, এমন ধারণা পোষণকারীদের কড়া সমালোচনা করেছিলেন। ল্যাব থেকে এ ভাইরাসের উৎপত্তি এমন যেকোনো ধারণাকেই তাঁরা অবৈজ্ঞানিক বলে মত দেন। চিঠিটি খসড়া করেন ইকোহেলথ অ্যালায়েন্সের (বাদুড়বাহিত করোনাভাইরাস নিয়ে গবেষণা প্রতিষ্ঠান) প্রেসিডেন্ট। কিন্তু ইকোহেলথ অ্যালায়েন্সের স্বার্থসংশ্লিষ্টতার বিষয়টা যখন সামনে এল, তখন অনেক দেরি হয়ে গেছে। মার্কিন মিডিয়া এবং সামাজিক যোগাযোগমাধ্যম ল্যাব দুর্ঘটনা থেকে করোনা ছড়ানোর ধারণাকে ষড়যন্ত্রতত্ত্ব বলে উড়িয়ে দেয়। ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার এ ধরনের পোস্ট সেন্সর করতে শুরু করে।

গত সেপ্টেম্বরে চীনের ল্যাবগুলো প্রাণঘাতী জীবাণু নিয়ে গবেষণা হচ্ছে কি না, সে বিষয়ে আরও নিবিড় পরীক্ষা-নিরীক্ষার ঘোষণা দেয় চীন। তবে করোনাভাইরাস ল্যাব থেকে ছড়িয়েছে কি না—এমন ধারণা আবার নাকচ করে দেওয়া হয়। এই মহামারিতে চীন মুনাফা করেছে, তাদের রপ্তানি বেড়েছে। এ সংকটকে চীন তাদের ভূরাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার কাজে ব্যবহার করেছে।

চীনের এসব বাজে আচরণ ঢাকা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। মহামারির শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস চীন সরকারের বলা কথাগুলো তোতাপাখির মতো আওড়ে যাচ্ছিলেন। মহামারি নিয়ন্ত্রণে চীনের পদক্ষেপকে প্রশংসা করছিলেন। চীনের দাবিগুলো পর্যালোচনা করার বদলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের হয়ে প্রচারযন্ত্রের কাজ শুরু করেছিল।

বৈশ্বিক স্বাস্থ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে এ রকম সীমাহীন ব্যর্থতা সত্ত্বেও ফ্রান্স ও জার্মানি গেব্রেয়াসুসকে দ্বিতীয়বারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক পদে মনোনয়ন দিয়েছে। যুক্তরাষ্ট্র কোনো প্রার্থী দেয়নি। আবার করোনাভাইরাস ল্যাব থেকে ছড়িয়েছে কি না—এমন ধারণাগত তত্ত্ব (হাইপোথিসিস) থেকে পশ্চিমারা চীনকে অনেকটাই বাঁচিয়ে দিয়েছে। উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির সঙ্গে যৌথভাবে পশ্চিমা অনেক গবেষণা প্রতিষ্ঠান বাদুড়বাহিত করোনাভাইরাস নিয়ে গবেষণা করছে। ডব্লিউআইভি প্রজেক্টে যুক্তরাষ্ট্র কেন অর্থায়ন করছে, সে সম্পর্কে তারা এখনো পরিষ্কার করে কিছু বলেনি। ২০২১ সালের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ থেকে বলা হয়েছিল, ডব্লিউআইভিকে দেওয়া মার্কিন তহবিল থেকে চীনের গোপন সামরিক প্রকল্পে ব্যয় হচ্ছে কি না, সেটা যাচাইয়ের অধিকার মার্কিনদের রয়েছে। এখন প্রশ্ন হচ্ছে, কেন চীনের সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতা আছে এমন একটি গবেষণাগারে অর্থায়ন করল যুক্তরাষ্ট্র?

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ল্যানসেট পত্রিকায় বেশ কয়েকজন ভাইরাস-বিশারদের একটি চিঠি প্রকাশিত হয়েছিল। সেখানে তাঁরা করোনাভাইরাসের উৎপত্তি প্রাকৃতিকভাবে নয়, এমন ধারণা যাঁরা পোষণ করেন, তাঁদের কড়া সমালোচনা করেছিলেন। ল্যাব থেকে এ ভাইরাসের উৎপত্তি এমন যেকোনো ধারণাকেই তাঁরা অবৈজ্ঞানিক বলে মত দেন। চিঠিটি খসড়া করেন ইকোহেলথ অ্যালায়েন্সের (বাদুড়বাহিত করোনাভাইরাসের গবেষণার বৈশ্বিক গবেষণা প্রতিষ্ঠান) প্রেসিডেন্ট। কিন্তু ইকোহেলথ অ্যালায়ান্সের স্বার্থসংশ্লিষ্টতার বিষয়টা যখন সামনে এল, তখন অনেক দেরি হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান সংবাদমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যম ল্যাব দুর্ঘটনা থেকে করোনা ছড়ানোর ধারণাত্মক তত্ত্বকে ভিত্তিহীন ষড়যন্ত্র তত্ত্ব বলে উড়িয়ে দেয়। ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার এ ধরনের পোস্ট সেন্সর করতে শুরু করে।

গত সেপ্টেম্বরে চীনের ল্যাবগুলো প্রাণঘাতী জীবাণু নিয়ে গবেষণা হচ্ছে কি না, সে বিষয়ে আরও নিবিড় পরীক্ষা-নিরীক্ষার ঘোষণা দেন সি চিন পিং। তবে করোনাভাইরাস ল্যাব থেকে ছড়িয়েছে কি না—এমন ধারণা আবার নাকচ করে দেন। এই মহামারিতে চীন মুনাফা করেছে, তাদের রপ্তানি বেড়েছে। এই সংকটকে চীন তাদের ভূরাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার কাজে ব্যবহার করেছে।

কিন্তু হিসাবটা এখন ঘুরে যাচ্ছে। তিন ভাগের এক ভাগ আমেরিকান এখন বিশ্বাস করেন, কোভিড-১৯ ভাইরাস উহানের ল্যাব থেকে উৎপত্তি হয়েছে। উপরন্তু চীনে নব্য-সাম্রাজ্যবাদী আকাঙ্ক্ষা এখন সবার কাছেই স্পষ্ট। অগ্রসর অর্থনীতির দেশগুলোতে চীনের গ্রহণযোগ্যতা কমছে। করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্ত বিশ্বনেতারা যদি তদন্ত চান, তবে এখনই তার উপযুক্ত সময়।

স্বত্ব: প্রজেক্ট সিন্ডিকেট; ইংরেজি থেকে অনূদিত

• ব্রহ্ম চেলানি নয়াদিল্লিভিত্তিক সেন্টার ফর পলিসি রিসার্চের স্ট্র্যাটেজিক স্টাডিজ বিষয়ের অধ্যাপক