মোহাম্মদ আলীর সঙ্গে দুই ঘণ্টা

দুবাই বিমানবন্দরে লেখক ও তাঁর স্ত্রীর মাঝখানে মোহাম্মদ আলী
দুবাই বিমানবন্দরে লেখক ও তাঁর স্ত্রীর মাঝখানে মোহাম্মদ আলী

এ ঘটনা আমি আমার ২০১৪ সালে প্রকাশিত জীবনের বালুকাবেলায় বইটিতে উল্লেখ করেছি। দুবাই বিমানবন্দরে আমাদের সাক্ষাতের কয়েক মাস আগেই মোহাম্মদ আলী লিও স্পিংকসের কাছে বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপে পরাজিত হয়েছেন। তিনি বললেন, তাঁর বয়স ৩৬ এবং স্পিংকসের বয়স হলো ২৪। তাঁর স্ট্র্যাটেজি ছিল প্রথম থেকে আক্রমণাত্মক না হয়ে স্পিংকসকে ক্রমে ক্রমে ক্লান্ত করে ফেলা। বয়সের ব্যবধানের কারণে তা আর সম্ভব হলো না। পরেরবার স্পিংকসের সঙ্গে মুষ্টিযুদ্ধে তিনি তাঁর কৌশল পরিবর্তন করবেন। তিনি আমাকে বলেন, তাঁর শব্দের তালিকা থেকে ‘গ্রেটেস্ট’ শব্দটি বাদ দিয়েছেন। কারণ তিনি বিশ্বাস করেন, আল্লাহই সর্বশ্রেষ্ঠ (গ্রেটেস্ট)। তিনি নিজে সর্বশ্রেষ্ঠ কেন, শ্রেষ্ঠও নন। তাঁর প্রতিদ্বন্দ্বী স্পিংকসই এখন ‘শ্রেষ্ঠ’!

মোহাম্মদ আলীর সঙ্গে সেদিনের প্রায় দুই ঘণ্টা ধরে চলা কথাবার্তা আমার এখনো কানে বাজে। ‘বাংলাদেশ একদিন দরিদ্র দেশ থাকবে না, যদি বাংলাদেশের মানুষ আত্মবিশ্বাস রাখে।’ বলেছিলেন মোহাম্মদ আলী। তিনি বলেছিলেন, বাংলাদেশের রয়েছে উজ্জ্বল ভবিষ্যৎ।

মোহাম্মদ আলী শুধু একজন মুষ্টিযোদ্ধা ছিলেন না, তিনি ছিলেন অত্যন্ত বড় মাপের একজন মানুষ। তাঁর বিশ্বাসকে সর্বাবস্থায় তিনি সমুন্নত রেখেছেন, তাঁর জীবনে। তিনি ভিয়েতনাম যুদ্ধে অংশগ্রহণ করেননি। তাই তিনি চার বছরের জন্য মুষ্টিযুদ্ধ থেকে বহিষ্কৃত ছিলেন। তখন তাঁর বয়স ছিল ২৮ থেকে ৩২। একজন মুষ্টিযোদ্ধার জন্য অত্যন্ত মূল্যবান একটি সময়। সেই চারটি বছর মুষ্টিযুদ্ধে থাকলে মোহাম্মদ আলীর অর্জন কোথায় যেত, কে জানে। তিনি বর্ণবাদের বিরুদ্ধে আজীবন নিয়েছিলেন দৃঢ় অবস্থান। তাঁর বিশ্বাস, তাঁকে ইসলাম ধর্মের প্রতি আকৃষ্ট করেছিল এই মানবতাবাদী। তাঁর ‘কেসিয়াস ক্লে’ নাম পাল্টে তিনি মোহাম্মদ আলী নাম গ্রহণ করলেন। তিনি ও তাঁর পরিবারের সদস্যরা গ্রহণ করলেন ইসলাম ধর্ম।

তিনি নিজেকে ‘গ্রেটেস্ট’ না বললেও ১৯৯৯ সালের ডিসেম্বরে বিবিসি পরিচালিত এক জনমত জরিপে বিংশ শতাব্দীর ‘সর্বশ্রেষ্ঠ ক্রীড়া ব্যক্তিত্ব’ বলে নির্ধারিত হয়েছিলেন। এই জনজরিপে তাঁর সঙ্গে বিবেচনায় ছিলেন ফুটবলের পেলে, ক্রিকেটের ডন ব্রাডম্যান ও গলফের জ্যাক নিকোলস। কিন্তু বিবিসি জরিপের ভোটারদের মতে, মোহাম্মদ আলী ছিলেন এঁদের সবার ওপরে—‘সর্বশ্রেষ্ঠ’।

আমি মনে করি, মোহাম্মদ আলী সত্য ও ন্যায়ের প্রতি বিশ্বাসী মানুষকে চিরদিন অনুপ্রাণিত করবেন। তাঁর অকালপ্রয়াণে আমি তাঁকে জানাই আমার গভীর বিনম্র শ্রদ্ধা।

ফারুক চৌধুরী: সাবেক পররাষ্ট্রসচিব কলাম লেখক