অভিনন্দন, রোজিনা ইসলাম

সম্পাদকীয়

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম ফ্রি প্রেস অ্যাওয়ার্ড লাভ করেছেন। নেদারল্যান্ডসের ফ্রি প্রেস আনলিমিটেড ২০২১ সালের সেরা অদম্য সাংবাদিক হিসেবে ভূষিত করেছে তাঁকে। তাঁর এ অর্জনের খবরটি এমন সময়ে আমরা পেয়েছি, যখন প্রথম আলো ২৩ বছর পেরিয়ে ২৪-এ পদার্পণ করেছে। প্রতিষ্ঠাবার্ষিকীর এ শুভক্ষণে আমরা তাঁকে প্রাণঢালা অভিনন্দন জানাই।

স্বাধীন সাংবাদিকতার জন্য লড়াই করা সাংবাদিকদের এ পুরস্কার দেওয়া হয়। গত বছর এ পুরস্কার পেয়েছিলেন এবার শান্তিতে নোবেলজয়ী ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা। ফ্রি প্রেস আনলিমিটেড বলেছে, ‘বাংলাদেশের সর্ববৃহৎ দৈনিক পত্রিকা প্রথম আলোতে অনুসন্ধানী সাংবাদিক হিসেবে কাজ করেন রোজিনা ইসলাম। তিনি করোনাকালে দেশের স্বাস্থ্য খাতের অনিয়ম প্রকাশ্যে এনেছেন। এখন নিজের দেশে তাঁকে বিচারের মুখোমুখি হতে হচ্ছে। যেতে হচ্ছে হয়রানির মধ্য দিয়ে। সাংবাদিকতায় রোজিনা ইসলামের সাহসিকতা ও নিরলস প্রয়াসের জন্য এ পুরস্কার দেওয়া হচ্ছে।’ বিজয়ীর নাম ঘোষণাকালে পাকিস্তানের প্রখ্যাত সাংবাদিক হামিদ মীর রোজিনা ইসলাম ও প্রথম আলোর সাহসিকতার ভূয়সী প্রশংসা করেন। নবাগত শ্রেণিতে পুরস্কার পান ভারতের ২২ বছর বয়সী ফ্রিল্যান্স সাংবাদিক ভাট বুরহান। তাঁর প্রতিও আমাদের অভিনন্দন।

উল্লেখ্য, গত ১৭ মে অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলাম পেশাগত দায়িত্ব পালন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গিয়ে হেনস্তার শিকার হন। তাঁকে সেখানে প্রায় ছয় ঘণ্টা আটক রাখা হয়। পরে ১৯২৩ সালের অফিশিয়াল সিক্রেটস আইনে মামলা দায়ের করে তাঁকে কারাগারে পাঠানো হয়। এর বিরুদ্ধে সাংবাদিক সমাজ তুমুল আন্দোলন করে। এগিয়ে আসে দেশি-বিদেশি মানবাধিকার ও সাংবাদিক সংগঠনও। পাঁচ দিন পর আদালত রোজিনাকে জামিন দিলেও তাঁর পাসপোর্ট, মুঠোফোন ও পেশাগত দায়িত্ব পালনের জন্য সচিবালয়ে প্রবেশের অ্যাক্রিডিটেশন কার্ডও ফেরত দেওয়া হয়নি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট টমাস জেফারসন বলেছিলেন, তাঁকে যদি সরকারবিহীন সংবাদপত্র ও সংবাদপত্রহীন সরকারের মধ্যে যেকোনো একটি বেছে নিতে বলা হয়, তিনি সরকারবিহীন সংবাদপত্রকে বেছে নেবেন। এর মাধ্যমে তিনি সংবাদপত্র তথা সংবাদমাধ্যমের গুরুত্ব তুলে ধরেছেন। আমাদের দেশের পূর্বাপর শাসকেরা এ সত্য অনুধাবন করেননি বলে সংবাদমাধ্যমকে সব সময় প্রতিপক্ষ ভাবেন। কর্তৃত্ববাদী শাসনের কারণে পৃথিবীব্যাপী সাংবাদিকতা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। কিন্তু বাংলাদেশের মতো দেশ, যেখানে গণতন্ত্র দুর্বল, আইনের শাসন ঠিকভাবে কার্যকর নয় এবং ন্যায়বিচার পাওয়া প্রায় দুরূহ, সেখানে সাংবাদিকদের আরও বেশি প্রতিকূল পরিবেশের মধ্যে কাজ করতে হয়।

রোজিনা ইসলামের এ অর্জন ও সম্মান প্রকৃত অর্থে বাংলাদেশের সাহসী সাংবাদিকতারই বিজয়। তঁার পুরস্কারপ্রাপ্তি নিঃসন্দেহে আমাদের সাহস জোগাবে, শক্তি বাড়াবে। একই সঙ্গে এ পুরস্কার এ বার্তাও দেয় যে আমাদের দেশের সরকারকে আরও সাংবাদিকবান্ধব হতে হবে। যে স্বাস্থ্য মন্ত্রণালয় রোজিনা ইসলামের বিরুদ্ধে নথি চুরির মিথ্যে অপবাদ দিয়ে তঁাকে হেনস্তা ও হয়রানি করেছে, সম্প্রতি সেই মন্ত্রণালয়েরই ১৭টি নথি গায়েব হওয়ার খবর ফাঁস হয়েছে।

সরকারের নীতিনির্ধারকদের প্রতি আমাদের আহ্বান, পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের বাধা না দিয়ে, তাঁদের হেনস্তা না করে, দুর্নীতিবাজদের ধরুন। দ্রুত রোজিনা ইসলামের পাসপোর্ট, মুঠোফোন ও অ্যাক্রিডিটেশন কার্ড ফেরত দেওয়ার ব্যবস্থা করুন। এবং তাঁর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করুন।

সাহসী সাংবাদিকতায় রোজিনা ইসলামের পুরস্কার ও স্বীকৃতি আমাদের যেমন ভয় হতে অভয় পথে চলার সাহস জোগাবে, তেমনি সৎ সাংবাদিকতার প্রতিও আমাদের দায়বদ্ধতা বাড়াবে।