বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ছাদবাগান ও সবুজায়নের উদ্যোক্তা প্রেমবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজ উদ্দীন। শখের বশে চার বছর আগে ছোট পরিসরে শুরু করেছিলেন এই বাগান। তিনি জানান, বাগানের পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ করেন ইউনিয়নের ১০ জন গ্রাম পুলিশ। কীটনাশক প্রয়োগ না করায় গাছগুলো বেড়ে উঠছে পরিবেশবান্ধব উপায়ে।

বাংলাদেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা সাড়ে চার হাজারের বেশি। অনেক ইউনিয়ন পরিষদ ভবনের ছাদ ও চত্বরে ফাঁকা জায়গা রয়েছে। যশোরের প্রেমবাগ ইউপির সবুজায়নের এই দৃষ্টান্ত অনুসরণ করে সেসব জায়গায় গাছ লাগানো এবং বাগান করার সুযোগ রয়েছে। তবে ব্যক্তি উদ্যোগের চেয়ে সরকারি পর্যায়ে উদ্যোগ নেওয়া গেলে সেটি আরও বেশি ফলপ্রসূ হবে। শুধু ইউনিয়ন পরিষদ নয়, সব সরকারি ও স্বায়ত্তশাসিত ভবনের ছাদ ও ফাঁকা জায়গা সবুজায়ন করা যেতে পারে। এ জন্য সঠিক পরিকল্পনা ও নিয়মবিধি প্রণয়ন করতে হবে।

স্কটল্যান্ডের গ্লাসগোয় অনুষ্ঠিত হচ্ছে জলবায়ু সম্মেলন। পরিবেশবিদ, বিজ্ঞানী ও বিশ্বনেতারা সেখানে মিলিত হয়েছেন পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে কীভাবে বাঁচানো যায়, সেই পথ খুঁজতে। বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী কার্বন ও গ্রিনহাউস গ্যাস শুষে নিয়ে প্রকৃতিকে রক্ষা করতে পারে সবুজ গাছ। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শুধু মৌখিক প্রতিশ্রুতি নয়, প্রেমবাগ ইউনিয়ন পরিষদের মতো এ ধরনের উদ্যোগ দেশজুড়ে সুনির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে ছড়িয়ে দিতে হবে।

সম্পাদকীয় থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন