নান্দাইলে জিম্মি বাসযাত্রীরা

সম্পাদকীয়

পরিবহনমালিকদের কাছে মানুষ কতটা জিম্মি, সেটি নতুন করে কিছু বলার নেই। দুর্বৃত্তায়িত রাজনীতির সঙ্গে পরিবহনমালিকদের সখ্যের কারণে তাঁদের বিরুদ্ধে সরকারও কোনো ব্যবস্থা নেয় না। ফলে সড়কে নৈরাজ্যের জন্য পরিবহনমালিকদের অনেক দায় থাকলেও সহজেই পার পেয়ে যান। তঁাদের কারণে মানুষের ভোগান্তি ও দুর্ভোগের চিত্র দেখা গেল ময়মনসিংহ-নান্দাইল সড়কে। সেখানে বেসরকারি পরিবহনমালিকদের চাপে সরকারি সংস্থা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) বাস চলাচল বন্ধ হয়ে গেছে। বিষয়টি স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ ও হতাশা তৈরি করেছে। প্রতিবাদে তাঁরা মানববন্ধন করেছেন এবং শিগগিরই বিআরটিসি বাস চালুর দাবি জানিয়েছেন।

প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, বিআরটিসির যাত্রীবাহী বাসের চলাচল বন্ধ করে দেওয়ার প্রতিবাদে গত মঙ্গলবার মানববন্ধন ও সভা করেছেন স্থানীয় লোকজন। নিরাপদ সড়ক চাই, সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘ ও উপজেলা শ্রমিক লীগের ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়। বক্তারা বলেন, একশ্রেণির বাসমালিকের চাপের মুখে বিআরটিসির বাস বন্ধ করে দেওয়া হয়েছে। এ বাস চালু না হলে নান্দাইলের ওপর অন্য বাসের চলাচল বন্ধ করে দেবেন তঁারা। প্রয়োজনে কঠোর আন্দোলন চালানো হবে। সেখানে এক বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, কেউ চাপ দিয়ে বিআরটিসির বাস বন্ধ করতে পারেন না। বিষয়টি নিয়ে স্থানীয় সাংসদের সঙ্গে তাঁর কথা হয়েছে। শিগগিরই নান্দাইলের যাত্রীদের সুবিধার্থে বিআরটিসির বাস আবার চালুর উদ্যোগের বিষয়ে আলোচনা চলছে।

ময়মনসিংহ থেকে নান্দাইলের দূরত্ব ৪৭ কিলোমিটার। এ সড়কে বিআরটিসি ছাড়া দুটি বেসরকারি বাস চলাচল করে থাকে। বিআরটিসি বাসের সেবা যাত্রীবান্ধব ও ভাড়া সাশ্রয়ী হওয়ার কারণে অন্য বাসগুলোর রোষানলে পড়ে। বিআরটিসি ডিপোতে বাস ভাঙচুরের ঘটনাও ঘটে কয়েকবার। এ ছাড়া সড়কে এলোপাতাড়িভাবে বাস রেখে দিয়ে বিআরটিসি বাসের চলাচলকে বাধাগ্রস্ত করা হতো। এর জন্য অভিযোগের তির ওঠে পরিবহনমালিকদের বিরুদ্ধে। তঁাদের হস্তক্ষেপে এসব ঘটনায় কোনো মামলাও হয়নি। ফলে বিআরটিসি কর্তৃপক্ষ একপর্যায়ে তঁাদের বাস চলাচল বন্ধ করে দিতে বাধ্য হয়।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির অজুহাতে অযৌক্তিকভাবে বাস ভাড়া বাড়িয়ে দিয়ে জনজীবনে অস্বস্তি তৈরি করেছেন পরিবহনমালিকেরা। এর মধ্যে নান্দাইলবাসী নতুন বিড়ম্বনার মুখে পড়লেন। আমরা সেখানকার ইউএনওর কথায় আশ্বস্ত হতে চাই। আশা করি, অবিলম্বে সমস্যার সুরাহায় কার্যকর ব্যবস্থা নেওয়া হবে এবং যাত্রীভোগান্তি কমবে