মানব পাচার বন্ধ করতেই হবে

সম্পাদকীয়

সরকার লিবিয়ায় আটক ৫০০ বাংলাদেশিকে ফেরত আনার যে উদ্যোগ নিয়েছে, তা সময়োচিত পদক্ষেপ বলে মনে করি। এই বাংলাদেশি নাগরিকেরা সেখানে দুর্বিষহ যন্ত্রণার মধ্যে আছেন। গণমাধ্যমের খবর থেকে জানা যায়, গত শনিবার লিবীয় উপকূলে দেশটির কোস্টগার্ডের হাতে যে ৬০০ জন বিদেশি আটক হন, তাঁদের মধ্যে ৫০০ জনই বাংলাদেশের। দালালদের খপ্পরে পড়ে তাঁরা লিবিয়া হয়ে সমুদ্রপথে ইতালি যাচ্ছিলেন।

এর আগেও বহু বাংলাদেশি নাগরিক লিবিয়া হয়ে ইউরোপে যাওয়ার পথে ধরা পড়েছেন। আবার অনেকে নৌকা ডুবে মারাও গেছেন। লিবিয়ায় একটি সন্ত্রাসী চক্র অভিবাসী শ্রমিকদের আটক রেখে মুক্তিপণ আদায় করছে, এ রকম ঘটনাও কম নয়। চলতি মাসের শুরুতে কুমিল্লার বাসিন্দা শাহিনুর বেগম তাঁর সন্তানকে ফেরত আনতে লিবিয়া পর্যন্ত গিয়েছিলেন। এর আগে তিনি ওই সন্ত্রাসী চক্রকে ২০ লাখ টাকা দেন ছেলেকে ছাড়িয়ে আনতে। শাহিনুর বেগমের ভাগ্য ভালো সন্তানকে ফেরত পেয়েছেন, কিন্তু সব মা-বাবার পক্ষে লিবিয়া যাওয়া সম্ভব নয়। ইউরোপের উন্নত জীবনের লোভ দেখিয়ে ভুক্তভোগীদের কাছ থেকে বড় অঙ্কের অর্থ হাতিয়ে নেয় এই সন্ত্রাসী চক্র।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন লিবিয়ায় আটক বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি একটি উদ্বেগের কথাও বলেছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কান্ট্রি ডিরেক্টর তাঁর সঙ্গে দেখা করে বলেছেন, ‘যাঁদের লিবিয়া থেকে ফেরত আনা হয়, তঁারা আবারও সেখানে যান। যদিও এমন প্রবণতা আগের চেয়ে কমে এসেছে।’ ২০১৫ সালে লিবিয়ায় বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ বন্ধ ছিল। কয়েক বছর আগে সেখানে কর্মী নিয়োগ আবার চালু হলে পাচারকারীরাও তৎপর হয়ে ওঠে। যেসব এলাকা থেকে বেশি মানুষ লিবিয়ায় যাচ্ছেন, সেসব এলাকায় ক্রাশ প্রোগ্রাম নেওয়ার কথা বলেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। মানব পাচার বন্ধে গণমাধ্যমের সহায়তাও চেয়েছেন তিনি।

পররাষ্ট্রসচিবের কথার উত্তরে বলা যায়, গণমাধ্যম বরাবরই মানব পাচার রোধে জোরালো ভূমিকা রেখে আসছে। কিন্তু সরকার কী করছে? তিনি যে ক্রাশ প্রোগ্রাম নেওয়ার কথা বলেছেন, সেটি কাজ করেই দেখাতে হবে। এর আগেও সরকারের নীতিনির্ধারকেরা পাচার রোধে নানা কর্মসূচির কথা বলেছেন। কিন্তু পরিস্থিতির খুব উন্নতি হয়েছে বলা যাবে না। একশ্রেণির রিক্রুটিং এজেন্সি বিদেশে জনশক্তি রপ্তানির নামে মানব পাচার করে থাকে। অনেক সময় তাদের অপরাধ উদ্‌ঘাটিতও হলেও ব্যবস্থা নেওয়া হয় না।

আমরা আশা করব, প্রতিশ্রুতি অনুযায়ী সরকার অবিলম্বে লিবিয়ায় আটক সব বাংলাদেশি নাগরিককে ফেরত আনবে। সেই সঙ্গে বিদেশে লোভনীয় চাকরির নামে যে মানব পাচার হচ্ছে, তা বন্ধ করতেও প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। যে দেশ উন্নয়নের মহাসড়কে আছে বলে সরকার দাবি করে, সেই দেশের তরুণেরা বিদেশে সাগরে ডুবে মারা যাবেন, মরুভূমিতে হারিয়ে যাবেন কিংবা নির্যাতন শিবিরে আটক থাকবেন কেন? সীমাহীন ঝুঁকি সত্ত্বেও কেন প্রতিবছর হাজার হাজার তরুণ দেশ থেকে বিদেশে অনিশ্চয়তার পথে পাড়ি জমান, সেটাও খতিয়ে দেখতে হবে। প্রবৃদ্ধিনির্ভর উন্নয়নের পরিবর্তে কর্মসংস্থানমুখী উন্নয়নের দিকেই মনোনিবেশ করতে হবে।