বিজ্ঞাপন
বিজ্ঞাপন

তাঁর কথাটি তাৎপর্যপূর্ণ। বেহাল শিক্ষার কথা বলতে গিয়ে তিনি যে ৩০ বছরের উল্লেখ করেছেন, সেটা স্বৈরাচারের পতন–পরবর্তী কথিত গণতান্ত্রিক শাসনামল। এই সময়ে শিক্ষার অবনতি ঘটে থাকলে তার দায় পূর্বাপর সব সরকারকেই নিতে হবে। তাঁর বক্তব্যের প্রতিফলন দেখতে পাই যুক্তরাজ্যভিত্তিক কিউএসের র‍্যাঙ্কিংয়েও। সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান যথাক্রমে ১৪২ ও ২০২তম। তিন বছর আগে বিশ্ববিদ্যালয় দুটির অবস্থান ছিল যথাক্রমে ১২৭ ও ১৭৫তম। একই সময়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মানের উন্নতি ঘটছে বলে কিউএসের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বক্তৃতা-বিবৃতি দিয়ে শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। এর জন্য জরুরি হলো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রয়োজনীয় অবকাঠামো, যোগ্য ও অভিজ্ঞ শিক্ষক, যুগোপযোগী ও যথাযথ শিক্ষাক্রম এবং নিরন্তর গবেষণা। অথচ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সেই গবেষণাই অবহেলিত। শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবস্থাপনা ও পরিচালনায় মাত্রাছাড়া অনিয়ম ও দুর্নীতি, রাজনৈতিক নিয়ন্ত্রণ, দলীয়করণ, নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রেও যোগ্যতার বদলে দলীয় আনুগত্যকে প্রাধান্য দেওয়ার মতো বিষয়গুলো পরিস্থিতিকে শোচনীয় করে তুলেছে। এমন পরিস্থিতির মধ্যে শিক্ষার মানোন্নয়ন হবে কী করে?

ওয়াহিদউদ্দিন মাহমুদ মাধ্যমিক শিক্ষার মারাত্মক অবনতির কথা বলেছেন। দেরিতে হলেও আমাদের নীতিনির্ধারকেরা ২০২৩ সাল থেকে নতুন পাঠক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন। এই বাস্তবতায় আমাদের প্রত্যাশা থাকবে সরকার শিক্ষার মানের এই শোচনীয় দশা দূর করতে দ্রুত প্রয়োজনীয় ও সমন্বিত উদ্যোগ নেবে। শিক্ষাকে সংখ্যা হিসেবে না দেখে মানোন্নয়নের দিকে সংশ্লিষ্টদের অধিক মনোযোগী হতে হবে। সব ধরনের দলীয় ও গোষ্ঠীস্বার্থের ঊর্ধ্বে শিক্ষাকে স্থান দিতে হবে। প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি দিতে হবে। দেশে কত বেশি নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলো, তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হলো সেই বিশ্ববিদ্যালয়গুলো ঠিকমতো পরিচালিত হচ্ছে কি না, যোগ্য শিক্ষক নিয়োগ পাচ্ছেন কি না, সেই দিকে নজরদারি রাখা। যেকোনো মূল্যে শিক্ষার মানের অবনমন ঠেকাতেই হবে, অন্যথায় ভবিষ্যৎ প্রজন্ম আমাদের কাউকে ক্ষমা করবে না।

সম্পাদকীয় থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন