সীমান্ত দিয়ে অস্ত্র আসা

সম্পাদকীয়

বাংলাদেশ ও ভারত—উভয় সরকারের দাবি, সীমান্ত পাহারা জোরদার করা হয়েছে, চোরাচালান রোধে যৌথ অভিযানের কথাও মাঝেমধ্যে শোনা যায়। কিন্তু চোরাচালান আর বন্ধ হয় না। বিশেষ করে সীমান্ত দিয়ে অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও মাদক আসছেই।

বাংলাদেশে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী গত সোমবার দিনাজপুরে এক অনুষ্ঠানে বলেছেন, ‘চোরাচালানের কারণেই সীমান্তে হত্যার ঘটনা ঘটেছে। চোরাচালান বন্ধ করতে দুই দেশের সীমান্তরক্ষীরা কঠোর ব্যবস্থা নিক—এটা আমরাও চাই। কিন্তু কঠোর ব্যবস্থা মানে গুলি করে মানুষ হত্যা নয়। গুলি না করেও চোরাচালানিদের মোকাবিলা করা যায়, অনেক দেশ করছেও।’ প্রশ্ন ওঠে, যে সীমান্তে গরু চোরাচালান করতে গিয়ে মানুষ বেঘোরে প্রাণ হারাচ্ছে, সেই সীমান্ত দিয়ে কীভাবে অবৈধ অস্ত্র ও মাদক আসে? প্রথম আলোর খবর থেকে জানা যায়, সীমান্তের ওপারের ভারতীয় অস্ত্র ব্যবসায়ীরা ছোট আগ্নেয়াস্ত্র পলিথিনে মুড়িয়ে স্থানীয় বাসিন্দাদের হাতে দেন এবং তাঁরা সেই অস্ত্র বাংলাদেশ অংশে ধানখেতে পুঁতে রেখে যান। সীমান্তরক্ষীদের নজর এড়িয়ে এটা কীভাবে সম্ভব? তাহলে কি তাঁরা গরু চোরাচালান বন্ধে যতটা কঠোর, অস্ত্র চোরাচালানে ততটাই শিথিল?

সীমান্তে অস্ত্র ও মাদকের চোরাচালান সব সময় হয়ে থাকে। কয়েক দিন আগে পত্রিকায় খবর ছিল, বাংলাদেশে ইয়াবা সরবরাহ নিশ্চিত করার জন্য সীমান্তবর্তী পশ্চিমবঙ্গ ও মেঘালয়ে বেশ কিছু ইয়াবা কারখানা স্থাপিত হয়েছে। প্রথম আলোর খবরে যে ১১টি রুট দিয়ে অবৈধ অস্ত্র বাংলাদেশে ঢোকার কথা বলা হয়েছে, সেগুলো হলো যশোরের বেনাপোল, রাজশাহীর গোদাগাড়ী, চুয়াডাঙ্গার দর্শনা, সাতক্ষীরার শাঁকারা, মেহেরপুর, চাঁপাইনবাবগঞ্জ, কুমিল্লা ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি এবং কক্সবাজারের টেকনাফ ও উখিয়া। মাদক ও অস্ত্র আসার রুটগুলো মোটামুটি এক।

বাংলাদেশ সীমান্তে চোরাচালান বন্ধের দায়িত্ব বিজিবির। আর দেশের ভেতরে অস্ত্র উদ্ধারের দায়িত্ব পুলিশ ও র‍্যাবের। বিজিবির দাবি, চলতি বছরের ৯ মাসে ৮৩টি আগ্নেয়াস্ত্র ও ১৭৫টি গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। আর র‍্যাব চলতি বছরের প্রথম ১০ মাসে ৬২টি অস্ত্র উদ্ধার করেছে। কিন্তু এই সংখ্যাই সব নয়। উদ্ধার না হওয়া অস্ত্রের খবর তখনই জানা যায়, যখন সেই অস্ত্র ব্যবহার করতে গিয়ে ডাকাত ও খুনিরা ধরা পড়ে। গত ১ সেপ্টেম্বর রাজধানীর দারুস সালামে ছাত্রলীগ নেতা আকুল হোসেন আটটি পিস্তল, বিপুল পরিমাণ গোলাবারুদসহ ধরা পড়েছেন। তিনি ভারত থেকে অস্ত্র এনে বিক্রি করতেন। অস্ত্র ব্যবসায় ক্ষমতার ছত্রচ্ছায়ায় আরও কত আকুল আছেন, তা খুঁজে বের করা দরকার।

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে যে খুনের ঘটনা ঘটছে, তাতেও সীমান্তের ওপার থেকে আসা অবৈধ অস্ত্র ব্যবহার করা হচ্ছে বলে প্রথম আলোর খবর থেকে জানা যাচ্ছে। এবার ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪৯ ব্যক্তি নিহত হয়েছেন। এর মধ্যে ১৬ জনকে গুলি করে হত্যা করা হয়েছে।

অস্ত্র কিংবা মাদক একবার সীমান্ত দিয়ে ঢুকলে তার হাতবদল হবেই। অতএব, সীমান্তেই তা ঠেকাতে হবে। এ ক্ষেত্রে সীমান্তে পাহারা যেমন জোরদার করতে হবে, তেমনি অস্ত্রের পাচার ও ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তিদের দ্রুত শাস্তির আওতায় আনতে হবে। অপরাধীর সমুচিত শাস্তিই পারে অস্ত্রের চোরাচালান বন্ধ করতে।