সমস্যা সমাধানে আন্তরিক হোন

সম্পাদকীয়

প্রতিটি শিশু জন্মগ্রহণের সঙ্গে সঙ্গেই দেশের নাগরিক। তবে অভিভাবকহীন শিশুর ক্ষেত্রে নাগরিক অধিকার নিশ্চিত করা দুরূহই বটে। তখন রাষ্ট্রেরই দায়িত্ব পড়ে সরাসরি তার দেখভালের। সেই দায়িত্ব থেকেই শিশু পরিবার নামে সরকারিভাবে একটি প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরি হয়েছে দেশের বেশ কিছু জেলা সদর ও উপজেলায়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে সেগুলো পরিচালিত হয়। বাবা নেই বা বাবা ও মা নেই—এমন এতিম শিশুদের জন্য বড় আশ্রয়স্থল এসব শিশু পরিবার।

এখানে থেকেই সেসব শিশু বড় হয়, শিক্ষা গ্রহণ করে, নানা কারিগরি প্রশিক্ষণে প্রশিক্ষিতও হয়, পরবর্তী সময়ে অনেকে কর্মজীবনে প্রবেশ করে স্বাবলম্বী হয়ে নতুনভাবে জীবন গঠন করে। নিঃসন্দেহে সরকারিভাবে প্রশংসনীয় উদ্যোগ। তবে এসব শিশু পরিবার নানা সমস্যায় ভুগছে।

প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, দেশে এখন ৮৫টি শিশু পরিবার পরিচালিত হচ্ছে। এর মধ্যে ১৮টি সরকারি শিশু পরিবার ও একটি ছোটমণি নিবাসের হোস্টেল, তত্ত্বাবধায়কের বাসস্থান, প্রশিক্ষণকেন্দ্রকে বসবাসের জন্য ঝুঁকিপূর্ণ উল্লেখ করে পরিত্যক্ত ঘোষণা করে গণপূর্ত বিভাগ।

সেসব পরিত্যক্ত ভবনেই চলছে শিশু পরিবারের কার্যক্রম। যেমন চট্টগ্রামে হাটহাজারী সরকারি শিশু পরিবারে ১৭৫টি আসনের মধ্যে বর্তমানে আছে ৬৩ শিশু। পাঁচতলা ভবনের ২০টি কক্ষ থাকার অনুপযোগী। ভবনের রড বের হয়ে গেছে, ছাদের পলেস্তারা খসে পড়ে শিশুরা আহতও হচ্ছে।

অথচ এসব শিশু পরিবার ও নিবাসের জন্য নতুন ভবন নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে ঠিকই, নির্মাণকাজও চলমান। তবে কখন সেই ভবনগুলোর নির্মাণ শেষ হবে এবং শিশু পরিবারের শিশুরা নতুন ভবনে উঠতে পারবে, তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। কারণ, প্রকল্পের মেয়াদ ও ব্যয় বেড়েই চলেছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের প্রতিবেদনেও প্রকাশ পেয়েছে, এ প্রকল্প ধীরগতিসম্পন্ন। এ প্রকল্প কেন দেরি হচ্ছে, তা খতিয়ে দেখা হোক। অবহেলিত শিশুদের জন্য এ প্রকল্প কেন অবহেলিত থাকবে।

দেশে স্বাস্থ্য ও শিক্ষা খাতে অসংখ্য অবকাঠামো তৈরি হয়ে পড়ে আছে। সেগুলো চালু হওয়ারও নামগন্ধ নেই। অথচ শিশু পরিবারের জন্য ভবনগুলো যথাসময়ে তৈরি হচ্ছে না। এটি খুবই দুঃখজনক। উপযুক্ত থাকার পরিবেশ পেলে অভিভাবকহীন এসব শিশু সুনাগরিক হিসেবে গড়ে উঠবে।

শিশুদের কাউন্সেলিং করার জন্য এখানে কোনো পদ নেই। জনবল–সংকটের সমাধান করা ছাড়াও শিশুদের চিকিৎসা নিশ্চিত করা দরকার। উপযুক্ত সেবা নিশ্চিত না হওয়ায় অনেক আসন ফাঁকা থাকছে, যা কোনোভাবেই কাম্য নয়। অভিভাবকহীন আরও শিশুর সুন্দর জীবন শিশু পরিবার থেকেই তৈরি হতে পারে। এসব ব্যাপারে মন্ত্রণালয়ের প্রতি আমরা দৃষ্টি আকর্ষণ করছি।