বন্ধ গ্রন্থাগারটির বইগুলো বাঁচান

সম্পাদকীয়

গ্রন্থাগার আজও আছে। তবে ‘আছে’ বললে হয়তো ভুল হয়। বলা চলে, কোনোমতে টিকে আছে। গ্রন্থাগারিক এবং কর্মীর অভাবে বহু গ্রন্থাগার ‘ঝাঁপ ফেলে’ দিয়েছে। সেই তালিকায় জামালপুর পাবলিক লাইব্রেরির মতো একটি বইসমৃদ্ধ গ্রন্থাগার যুক্ত হয়েছে। দীর্ঘদিন ধরে নতুন কার্যনির্বাহী কমিটি গঠনের উদ্যোগ না নেওয়ায় সাত মাসের বেশি সময় ধরে গ্রন্থাগারটি পুরোপুরি বন্ধ হয়ে গেছে। গত বছরের জুন মাস থেকে তালা ঝুলছে।

এই দুঃসংবাদের মধ্যে সবচেয়ে উদ্বেগের যে বিষয়টি জড়িয়ে আছে, সেটি হলো অযত্ন-অবহেলায় সেখানকার ৩৪ হাজার মূল্যবান বই নষ্ট হতে যাচ্ছে। বইগুলো একটি কক্ষে বস্তায় ভরে রাখা হয়েছে। তার মানে, এর মধ্য দিয়ে এই বার্তা স্পষ্ট হয়েছে যে জামালপুর জেলা শহরের বাসিন্দাদের এই গ্রন্থাগারের প্রয়োজনীয়তা আর নেই।

অথচ ব্রিটিশ আমলে যাত্রা শুরু করা এই গ্রন্থাগারের সঙ্গে জামালপুর শহরের সাংস্কৃতিক কার্যক্রম একসময় অবিচ্ছিন্ন ছিল। শহরের বকুলতলা এলাকায় ২৯ শতাংশ জমিতে একতলা ভবনে গড়ে ওঠা গ্রন্থাগারটি শিল্প, সাহিত্য ও সংস্কৃতির প্রাণকেন্দ্র হিসেবে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত পাঠকদের আনাগোনায় মুখর থাকত। কিন্তু শহরের অন্য সব চালু থাকলেও গ্রন্থাগারটি এখন বন্ধ।

গ্রন্থাগারটি সরকারি না হলেও এর দেখভালে প্রধান ভূমিকা রেখে এসেছে জেলা প্রশাসন। তাদের উদ্যোগেই গ্রন্থাগারিক ও পিয়নদের বেতন পৌরসভা বা অন্য উৎস থেকে জোগাড় করা হতো। কিন্তু জেলা প্রশাসন অর্থ জোগাড়ের বিষয়ে গা ছাড়া অবস্থায় যাওয়ায় গ্রন্থাগারটি ‘বেঘোরে মরেছে’।

মনে রাখা দরকার, একটি জেলার পুরোনো একটি গ্রন্থাগার বন্ধ হলে সেখানকার হাজার হাজার বই হারিয়ে যায়। তার সঙ্গে হারিয়ে যায় জ্ঞানচর্চার ধারা। সেখানে স্থূল বিনোদন ভর করে। তাৎক্ষণিকভাবে এর ঋণাত্মক প্রভাব হয়তো টের পাওয়া যায় না, কিন্তু দীর্ঘ মেয়াদে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে এর মাশুল দিতে হয়।

স্বীকার্য যে সশরীর গ্রন্থাগারে হাজির হয়ে মলাটবন্দী বই খুলে বই পড়ার অভ্যাস পাঠকদের মধ্য থেকে হারিয়ে যাচ্ছে। কিন্তু পাঠক নিষ্ক্রিয় হয়ে যায়নি। অনলাইনে মানুষ বই পড়ছে।

জামালপুর পাবলিক লাইব্রেরির যে ৩৪ হাজার বই নষ্ট হতে চলেছে, তার মধ্যে এমন অনেক বই থাকার কথা, যা দুর্লভ এবং নষ্ট হয়ে গেলে তা পুনরুদ্ধার করা সম্ভব হবে না। সে কারণে সরকারি উদ্যোগে এসব বই পিডিএফ আকারে সংরক্ষণ করে তা অনলাইন লাইব্রেরিতে সংযুক্ত করা যেতে পারে। সর্বোপরি, বন্ধ হওয়া গ্রন্থাগারটিকেও বাঁচিয়ে তোলা দরকার।