সংরক্ষিত বনভূমি ধ্বংস করে স্থাপনা নয়

সম্পাদকীয়

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সংরক্ষিত বনভূমি দখল করলে তা পুনরুদ্ধার করা পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় একের পর এক সংরক্ষিত বনভূমি আইন লঙ্ঘন করে বিভিন্ন সংস্থাকে বরাদ্দ দিয়ে চলেছে। তারা গত ৭ জুন কক্সবাজারের রামুর ২০ একর সংরক্ষিত বনভূমি বরাদ্দ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) টেকনিক্যাল সেন্টারকে। তা-ও বন বিভাগের আপত্তি উপেক্ষা করে।

পত্রিকার খবর থেকে জানা যায়, বাফুফের টেকনিক্যাল সেন্টার নির্মাণের জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ভূমি মন্ত্রণালয়ের কাছে জমি চেয়ে আবেদন করে। ভূমি মন্ত্রণালয় সেই আবেদন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে পাঠালে তারা সরেজমিন তদন্ত করে এ বিষয়ে মতামত জানানোর জন্য বন বিভাগকে নির্দেশ দেয়। এর জবাবে বন বিভাগ জানায়, প্রস্তাবিত স্থান বরাদ্দ দেওয়া সমীচীন হবে না। কেননা, টেকনিক্যাল সেন্টার নির্মিত হলে ওই এলাকার বন্য প্রাণী, জীববৈচিত্র্য ধ্বংস হওয়াসহ পরিবেশ ও প্রতিবেশব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

এ আপত্তির পর পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উচিত ছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আবেদনটি নাকচ করে দেওয়া। সেটি না করে তারা সংরক্ষিত বনভূমিতে বাফুফের সেন্টার করার অনুমতি দিয়েছে। তাদের এ সিদ্ধান্ত বন আইন ও সংবিধানের পরিপন্থী। এই প্রেক্ষাপটে শীর্ষস্থানীয় পরিবেশবাদী সংগঠনগুলো যৌথ সংবাদ সম্মেলন করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে; যাদের মধ্যে এএলআরডি, টিআইবি, আইন ও সালিশ কেন্দ্র, বেলা, ব্লাস্ট, বাপা, নিজেরা করি, গ্রিন কক্সবাজার উল্লেখযোগ্য।

তারা বলেছে, বাফুফের টেকনিক্যাল সেন্টার নির্মাণের জন্য সংরক্ষিত বন বরাদ্দেও আইন মানা হয়নি। বন আইনের ২৭ ধারায় সংরক্ষিত বনাঞ্চল সংরক্ষণ থেকে অবমুক্ত (ডি-রিজার্ভ) করার ক্ষমতা সরকারকে দেওয়া হলেও বনের ক্ষতি হয়, এমন কাজে বরাদ্দের ক্ষমতা দেওয়া হয়নি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কক্সবাজার জেলায় মোট বনভূমির পরিমাণ ২ লাখ ৬০ হাজার ৪৬ একর। এর মধ্যে অবৈধ দখলে যাওয়া বনভূমির পরিমাণ ৪৫ হাজার ৯৯০ একর, যা মোট বনভূমির ১৭ শতাংশের বেশি। এ ছাড়া সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের বরাবর বরাদ্দ দেওয়া হয়েছে আরও ১৪ হাজার ৩৭২ একর বনভূমি। এখন পর্যন্ত বন বিভাগ থেকে ভূমি মন্ত্রণালয়কে ১০ হাজার ৪৬০ একর বনভূমি হস্তান্তর করা হয়েছে। সব মিলিয়ে কক্সবাজারের ৭৬ হাজার ৯৮৬ একর বা প্রায় ৩০ শতাংশ বনভূমিই কারও না কারও দখলে রয়েছে।

গত বছর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সংক্রান্ত জাতীয় সংসদের স্থায়ী কমিটির বৈঠকে দখলদারদের কাছ থেকে বনভূমি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করে। ওই বৈঠকে কোথায় কী পরিমাণ বনভূমি দখল হয়ে গেছে, তারও হিসাব দেওয়া হয়। মন্ত্রণালয় সেই দখল করা বনভূমি উদ্ধারে কোনো পদক্ষেপ না নিয়ে সংরক্ষিত বনভূমি বরাদ্দ দিয়েছে বাফুফের টেকনিক্যাল সেন্টারের নামে।

পরিবেশবাদী সংগঠনগুলোর সঙ্গে একাত্মতা জানিয়ে আমরাও দৃঢ়ভাবে বলতে চাই, সংরক্ষিত বনভূমি ধ্বংস করে বাফুফের সেন্টার বা অন্য কোনো স্থাপনা করা যাবে না। অবিলম্বে এ বরাদ্দ বাতিল করে সংরক্ষিত বনভূমি সুরক্ষায় টেকসই ও কার্যকর পদক্ষেপ নেওয়া হোক।