শ্রমিকদের দাবিকে গুরুত্ব দিন

সম্পাদকীয়

কয়েক ঘণ্টার বৃষ্টিতে আমাদের নগরগুলো ডুবে যায়। বৃষ্টি বন্ধ হওয়ার দীর্ঘ সময় পর্যন্ত তৈরি হচ্ছে জলাবদ্ধতা। এত দিন রাজধানী ঢাকা, বিশেষ করে চট্টগ্রামের জলাবদ্ধতা সমস্যা সংবাদমাধ্যমের নিয়মিত শিরোনাম হতো। এখন সেখানে রাজশাহী, ময়মনসিংহসহ অন্য শহরগুলোও যুক্ত হয়েছে।

ঢাকার আশপাশের এলাকাগুলোকেও এ সমস্যা গ্রাস করছে। যেমন সাভারের আশুলিয়ায় জলাবদ্ধতা সমস্যায় অতিষ্ঠ হয়ে পড়েছে স্থানীয় জনজীবন। এর থেকে মুক্তি পেতে ডুবে থাকা পানিতে দাঁড়িয়ে মানববন্ধন করেছে অনেকগুলো শ্রমিক সংগঠন।

প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, শনিবার আশুলিয়ার ইউনিক এলাকায় বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের এক পাশে এ মানববন্ধন করেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা। ২৫টি শ্রমিক সংগঠনের অর্ধশতাধিক নেতা-কর্মী এতে অংশগ্রহণ করেন। প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, বৃষ্টির পানিতে তলিয়ে গেছে আশুলিয়ার সড়কগুলো। বন্ধ দোকানপাট। সড়কে জমে থাকা পানিতে দাঁড়িয়ে থেকে হাতে লেখা প্ল্যাকার্ডের মাধ্যমে একটাই দাবি জানান তাঁরা—জলাবদ্ধতামুক্ত আশুলিয়া চাই।

ঢাকা শহরের অদূরে অবস্থিত সাভার দেশের অন্যতম ঘনবসতিপূর্ণ উপজেলা। প্রচুর পোশাক কারখানা ও শিল্পপ্রতিষ্ঠানের কারণে উপজেলাটি নানা কারণে আলোচিত। সাভার সদর, আশুলিয়াসহ কারখানার আশপাশেই শ্রমিকদের আবাসস্থল। জনসংখ্যা অত্যধিক বেশি হওয়ায় দিন দিন এই অঞ্চল ক্রমাগত দূষিত ও বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। সেখানে এখন মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে যুক্ত হয়েছে জলাবদ্ধতা সমস্যা।

শ্রমিক সংগঠনগুলো জলাবদ্ধতা নিরসনের জন্য প্রশাসনের কাছে বারবার আবেদন করেছে। কিন্তু প্রশাসন দৃশ্যমান কোনো সমাধান দিতে পারেনি। এখন এই সমস্যা সমাধানের জন্য তাঁরা প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ চান।

কথা হচ্ছে, একটি উপজেলার জলাবদ্ধতা সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রী পর্যন্ত যেতে হবে কেন? তাহলে স্থানীয় প্রশাসন ও অন্য কর্তৃপক্ষগুলো কী করছে? দেশের অর্থনৈতিক সংকটেই প্রতীয়মান হয়, দেশে ও বিদেশে থেকে আমাদের শ্রমিকেরা কতটা অবদান রেখে চলেছেন।

কিন্তু তঁাদের জীবনমান উন্নত করার জন্য আমরা আসলে কী করছি? একটি এলাকায় একের পর এক কারখানা গড়ে তোলা হবে, অথচ শ্রমিকদের থাকা ও যাতায়াতের জন্য অবকাঠামো সুযোগ-সুবিধাগুলো কেন নিশ্চিত করা হবে না।

সাভার উপজেলা দিয়ে প্রবাহিত হয়েছে বংশী, ধলেশ্বরী নদীসহ একাধিক খাল। এরপরও সাভার পৌরসভা, আশুলিয়াসহ সেখানকার এলাকাগুলোতে জলাবদ্ধতা সমস্যার মূল কারণ হচ্ছে পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকা। এ ছাড়া খালগুলো দখল ও দূষণ হয়ে যাওয়ার বিষয়টি তো আছেই। কার্যকর ড্রেনেজ ব্যবস্থা গড়ে তুলে আশুলিয়ায় পানিনিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ করুন।