ময়মনসিংহ নগরে দ্রুত ব্যবস্থা নিন

গত কয়েক বছরে রেলক্রসিংয়ে বড় কয়েকটি দুর্ঘটনায় উল্লেখযোগ্যসংখ্যক নিহতের ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনার মধ্য দিয়ে বারবার প্রতীয়মান হয়েছে যে দেশের অনেক রেলক্রসিং কতটা অরক্ষিত ও অনিরাপদ। ময়মনসিংহ নগরের ভেতরে থাকা ১০টি রেলক্রসিংয়ের ৭টিই এমন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ইতিমধ্যে গত বুধবার সেখানকার একটি রেলক্রসিং পার হতে গিয়ে ট্রেনের নিচে কাটা পড়ে দুজন নিহতও হয়েছেন। বিষয়টি খুবই দুঃখজনক।

ট্রেন আসার সংকেত পাওয়ার পর গেটম্যান রেলক্রসিংয়ের দুই পাশের প্রতিবন্ধক নামান। এর ফলে যানবাহন ও পথচারীরা নিরাপদ দূরত্বে থাকেন তখন। গেটম্যানও নিজে দাঁড়িয়ে যানবাহন নিয়ন্ত্রণ করতে পারেন এবং পথচারীদের সতর্ক করতে পারেন। প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, ময়মনসিংহ নগরীর রেলক্রসিংগুলোর এক পাশের প্রতিবন্ধক নামানো হলেও দেখা যায় অন্য পাশেরটা বিকল। এর ফলে গেটম্যানকে ফাঁকি দিয়ে মোটরসাইকেল, ব্যাটারিচালিত অটোরিকশা চলে যায় বিকল থাকা প্রতিবন্ধকের ফাঁকফোকর দিয়ে।

বুধবার নগরের পচা পুকুরপাড় এলাকার রেলক্রসিংয়ের এক পাশের বিকল প্রতিবন্ধক না নামানোয় একটি অটোরিকশা দ্রুত পার হয়ে যাচ্ছিল। তখন যাত্রীসহ অটোরিকশাটি ট্রেনের সঙ্গে অনেক দূরে চলে যায়। এতে দুজন যাত্রীর মৃত্যু হয়। স্থানীয় বাসিন্দারা জানান, দীর্ঘদিন ধরে রেলক্রসিংটির এক পাশের প্রতিবন্ধক বিকল হয়ে আছে।

একইভাবে দেখা যায়, নগরের ভেতরে থাকা ভাটিকাশর এলাকায় দুটি রেলক্রসিং, মেডিকেল গেট এলাকা, সি কে ঘোষ রোড এলাকা, নতুন বাজার, মাদ্রাসা কোয়ার্টার ও সানকিপাড়া রেলক্রসিংয়ে এক পাশের প্রতিবন্ধক অন্তত পাঁচ বছর ধরে বিকল।

এর ফলে ট্রেন আসার সংকেত পাওয়ার পর ওই সব রেলক্রসিংয়ের গেটম্যান এক পাশের প্রতিবন্ধক নামালেও অন্য পাশের প্রতিবন্ধক নামাতে পারেন না। যে কারণে যানবাহন ও পথচারীদের অনেকেই সংকেত মানেন না। এর ফলে কী ঘটে, তা তো দেখাই গেল বুধবার।

ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের দায়িত্বশীল কর্মকর্তার ভাষ্য, রেলওয়ের ট্রাফিক বিভাগের দায়িত্বে থাকা পাঁচটি রেলক্রসিংয়ের প্রতিবন্ধক সংস্কার করার জন্য একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত চিঠি দেওয়া হয়েছে। রেলওয়ের ময়মনসিংহ অঞ্চলের সহকারী নির্বাহী প্রকৌশলী আকরাম আলীর বক্তব্য, এক বছর ধরে তিনি ময়মনসিংহে কর্মরত। তবে এর আগে থেকেই এসব প্রতিবন্ধক বিকল। তিনি ইতিমধ্যে লিখিত ও মৌখিকভাবে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন।

এরপরও কেন রেলক্রসিংয়ের প্রতিবন্ধকগুলো সংস্কার করা হচ্ছে না? আমরা চাই আরও বড় কোনো দুর্ঘটনার আগে রেলক্রসিংয়ের প্রতিবন্ধকগুলো সংস্কার করা হবে। এ ক্ষেত্রে কোনো অবহেলা বা গড়িমসি কাম্য নয়।