নারী অভিবাসীদের নিরাপত্তায় নজর দিন

সম্পাদকীয়

ভেবে আশ্চর্য হতে হয় যে ৩২ বছর ধরে নারী গৃহশ্রমিকদের বিদেশে পাঠানো হলেও এই খাতে এখনো এমন দুরবস্থা। যে দেশের সরকারের চোখ কেবল অভিবাসীদের ডলারের দিকে, সে দেশে শ্রমিকস্বার্থ দেখা হবে না, সেটাই স্বাভাবিক।

প্রথম আলোয় প্রকাশিত ‘বিদেশে সর্বোচ্চ কর্মসংস্থানের মধ্যেও কমেছে নারী কর্মীর সংখ্যা’ শীর্ষক প্রতিবেদন বলছে, কেবল গত বছরই প্রতারিত হয়ে খালি হাতে ফিরে এসেছেন তিন হাজার নারী কর্মী।

বাংলাদেশের সিংহভাগ নারী শ্রমিকের গন্তব্য সৌদি আরব। দেশটিতে আমাদের নারী কর্মীদের প্রশিক্ষণের মান নিয়ে প্রশ্ন উঠছে। এর বাইরেও নারী কর্মীরা অসুস্থতা, বাড়ির জন্য কাতর হওয়া, কম বেতন কিংবা বিনা বেতনে কাজ করা, খাদ্যাভ্যাস ও ভাষা সমস্যার পাশাপাশি শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের কারণে দেশে ফিরে আসতে বাধ্য হয়েছেন।

বাংলাদেশ অভিবাসী নারী শ্রমিক অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্টের আইনজীবী ফরিদা ইয়াসমিন প্রথম আলোকে বলেন, দেশে অভিবাসী আইন সংশোধন হলেও নারীদের সুরক্ষার বিষয়টি আলাদাভাবে বলা হয়নি। বিদেশে নারীদের নিরাপত্তা নিশ্চিত হয়নি। তাঁরা নিয়মিত নির্যাতনের শিকার হন। ভীতি থেকে নারীরা যেতে আগ্রহী হচ্ছেন না। তাই বিদেশে কর্মী পাঠানো বাড়লেও নারী কর্মী পাঠানোর হার কম। প্রথম আলোর প্রতিবেদনে আছে, গত বছর (২০২৩) বিদেশে মোট কর্মী গেছেন ১৩ লাখের বেশি। এর মধ্যে নারী কর্মী গেছেন ৭৭ হাজার ২৬৩ জন।

সরকার কি আসলেই নারীদের অভিবাসনকে যথেষ্ট গুরুত্ব দিতে চায়? নারীরা গৃহশ্রমিক হিসেবে কাজ করতে গিয়ে কী কী সমস্যার মুখোমুখি হচ্ছেন, সে সম্পর্কে সরকার খুব ভালোভাবে জানে। কিন্তু সমাধানের কোনো ইচ্ছা বা উদ্যোগ সরকারের আছে বলে মনে হয় না। নারী অভিবাসী শ্রমিকদের পাঠানোয় যে চুক্তি হচ্ছে, সেই চুক্তি কি শ্রমিকস্বার্থের বিবেচনায় করা হচ্ছে?

প্রশিক্ষণকেন্দ্রগুলো ঠিকঠাক প্রশিক্ষণ দিচ্ছে না—এই অভিযোগ আছে। সরকার কি এই অভিযোগ খতিয়ে দেখে সংশোধনের কোনো উদ্যোগ নিয়েছে? যে প্রতিষ্ঠানগুলো নারীদের পাঠাচ্ছে, তাদের ব্যাপারে কি যথেষ্ট খোঁজখবর নেওয়া হচ্ছে? নারী শ্রমিকেরা খালি হাতে, নির্যাতনের শিকার হয়ে ফিরে আসার পর অভিযুক্ত জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, এমন দৃষ্টান্ত নেই বললেই চলে।

সৌদিফেরত নারীদের অনেকেই বলেছেন, বিদেশে পাঠানোর আগে তাঁদের যে মাসখানেকের প্রশিক্ষণ দেওয়া হয়, সেটি যথেষ্ট নয়। তাঁদের আরও দীর্ঘ প্রশিক্ষণ প্রয়োজন। কেউ কেউ লেখাপড়া জানেন না। অনেকে আছেন স্বাক্ষরও করতে পারেন না; শুধু টিপসই দিতে পারেন। যে দেশে কাজ করতে যান, সে দেশের ভাষাও তাঁদের অপরিচিত। প্রায় অদক্ষ এবং প্রায় অশিক্ষিত এই নারীদের জন্য বিদেশবিভুঁইয়ে কাজ করতে যাওয়াটা অত্যন্ত বিপজ্জনক।

আমরা নারীদের অভিবাসনের বিরুদ্ধে নই। কিন্তু নারী-পুরুষ নির্বিশেষে জীবনের নিরাপত্তা, মর্যাদা নিশ্চিত করতে হবে আগে। যদি আমাদের উদ্দেশ্যই হয় নারীদের বিদেশে কর্মসংস্থান, তাহলে সর্বোচ্চ পেশাদারির সঙ্গে কাজ করা জরুরি। ফিলিপাইন, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া এমনকি পাশের দেশ ভারতও সৌদি আরবসহ উপসাগরীয় অঞ্চল, হংকং, সিঙ্গাপুরে নারী অভিবাসীদের গৃহশ্রমিক হিসেবে পাঠাচ্ছে। তাঁরা আমাদের নারীদের মতো এত নির্যাতনের শিকার হন না। কারণ রাষ্ট্র, সরকার তাদের পাশে শক্তভাবে দাঁড়ায়। তাদের শিক্ষা ও প্রশিক্ষণ দুই-ই আমাদের নারীদের চেয়ে গড়ে বেশি।

সরকার অভিবাসনের গতিপ্রকৃতি বিবেচনা করে বাজারগুলো চিহ্নিত করতে পারে। যেমন বিশ্বজুড়ে বৃদ্ধদের সংখ্যা বাড়তে থাকায় সেবা প্রদানকারীর চাহিদা বেড়েছে। সেই বাজারটা ধরার চেষ্টা কি সরকার করছে? কোনো চিন্তাভাবনাও কি আছে? আমরা আশা করি, সরকার রেমিট্যান্স হিসেবে পাওয়া ডলার গোনার পাশাপাশি নারী অভিবাসীদের মর্যাদা রক্ষায় মনোযোগী হবে।