জনমিতির সুবিধা দ্রুত কাজে লাগাতে হবে

সম্পাদকীয়

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত চূড়ান্ত প্রতিবেদনে দেখা যায়, দেশে জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন, যার মধ্যে ২৮ শতাংশ তরুণ। এদের সংখ্যা ৪ কোটি ৭৪ লাখ। মোট জনগোষ্ঠীর প্রায় ৬২ শতাংশ মানুষ কর্মক্ষম, যাঁদের বয়স ১৫ থেকে ৫৯ বছরের মধ্যে। সংখ্যায় যা ১০ কোটি ৫০ লাখ।

মোট জনসংখ্যার মধ্যে তরুণদের এই বিপুল অংশ যেকোনো দেশের জন্য বড় সম্ভাবনা সুযোগ হিসেবে গণ্য হবে, যদি সেই দেশের কর্মক্ষম প্রতিটি মানুষকে উপযুক্ত কাজ দেওয়া যায়। বিশেষ করে প্রতিবছর কর্মবাজারে প্রবেশ করে এমন তরুণদের যদি ঠিকঠাকমতো কাজে লাগানো যায়।

গত শতকের ষাট ও নব্বইয়ের দশকে হংকং, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ান ডেমোগ্রাফিক ডিভিডেন্ড বা জনমিতির সুবিধা নিয়ে বিস্ময়কর অর্থনৈতিক উন্নয়ন করতে সক্ষম হয়েছে। বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে জনমিতির এ সুবিধা কাজে লাগানোর এখনই সময়। কেননা জনমিতির এ সুবিধা বেশি দিন থাকবে না। গড় আয়ু বাড়ার সঙ্গে সঙ্গে প্রবীণ মানুষের সংখ্যা বেড়ে যাবে।

প্রশ্ন হলো এই বিপুলসংখ্যক তরুণকে কাজে লাগানো যাবে কীভাবে? গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, বর্তমান বাজারব্যবস্থা সামনে রেখে দেশে তরুণ জনগোষ্ঠীকে প্রশিক্ষিত করে তুলতে হবে। চতুর্থ শিল্পবিপ্লব সামনে রেখে তারুণ্যকে চাকরির বাজারের সঙ্গে খাপ খাইয়ে নিতে ডিজিটাল প্রযুক্তি ও কারিগরি শিক্ষার ওপর জোর দিতে হবে।

বর্তমানে বাংলাদেশে অকর্মক্ষম জনশক্তির চেয়ে কর্মক্ষম কর্মশক্তি বেশি। কিন্তু সেটি কাজে লাগাতে পারব না যদি সেই তরুণদের চাহিদা অনুযায়ী উপযুক্ত কাজ দিতে না পারি। বাংলাদেশে শিক্ষার হার বেড়েছে, শিক্ষিত তরুণদের সংখ্যাও অনেক বেশি। প্রতিবছর ২২-২৩ লাখ তরুণ কর্মবাজারে প্রবেশ করলেও আমরা তাদের চাহিদা অনুযায়ী কাজ দিতে পারছি না।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) তথ্য অনুযায়ী এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শিক্ষিত বেকারত্বের হারে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় সর্বোচ্চ। সরকারি জরিপেও দেখা যায়, অশিক্ষিত তরুণদের চেয়ে শিক্ষিত তরুণদের মধ্যে বেকারত্বের হার বেশি। মাধ্যমিক স্তরের শিক্ষা নেওয়া তরুণদের ২৯ দশমিক ৮ শতাংশ বেকার। আর মাধ্যমিক স্তরের শিক্ষা না নেওয়া তরুণদের ১৩ দশমিক ৪ শতাংশ।

আমরা যদি এই বিপুলসংখ্যক তরুণকে কাজে লাগাতে পারি, তাহলে বাংলাদেশেও সিঙ্গাপুর, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার মতো অর্থনৈতিক উন্নয়ন আশা করা যেতে পারে। আর এই যে বিশাল তরুণ জনগোষ্ঠী, যাদের বড় অংশ শিক্ষিত, তাদের জন্য যদি আমরা উপযুক্ত কর্মসংস্থান দিতে না পারি, দেশের উন্নয়নই ব্যাহত হবে না; তরুণদের মধ্যে হতাশা দেখা দেবে। ইতিমধ্যে তরুণদের একাংশ অপরাধ ও মাদকে জড়িয়ে পড়ছে; যা দেশের জন্য অত্যন্ত উদ্বেগজনক।

অতএব, জনমিতির সুবিধা কাজে না লাগাতে পারার বড় কারণ আমাদের সেকেলে শিক্ষাব্যবস্থা, যা যুগের চাহিদা মেটাতে পারছে না। দেরিতে হলেও সরকার শিক্ষার দুর্বলতা চিহ্নিত করে যুগোপযোগী করার উদ্যোগ নিয়েছে।

এটা অনাকাঙ্ক্ষিত যে দেশের শিক্ষিত তরুণেরা চাকরি পাবে না, আর শিল্প-ব্যবসা-বাণিজ্য চালানোর জন্য বিদেশ থেকে দক্ষ কর্মী আনতে হবে। তাহলে আমরা কী শিক্ষা দিচ্ছি?

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেছেন, সরকারের মূল লক্ষ্য তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করা। কিন্তু সেই লক্ষ্য কত দিনে, কতটা বাস্তবায়িত হবে, তার ওপরই নির্ভর করবে তরুণদের ভবিষ্যৎ ও বাংলাদেশের সার্বিক উন্নয়ন-অগ্রগতি।