বেকারদের উদ্যোক্তা হয়ে ওঠার প্রেরণা দেবে

সম্পাদকীয়

দেশে বেকারের সংখ্যা কত, এ বিষয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য নিয়ে এন্তার বিতর্ক রয়েছে। সাত দিনে কমপক্ষে এক ঘণ্টা কাজ করেছেন—এমন কেউ আর বেকার নন, এমন একটি অদ্ভুত সংজ্ঞা ধরে বিবিএস বেকারদের সংখ্যা নির্ধারণ করে আসছে। যদিও সাম্প্রতিক কালে বিআইডিএসসহ নানা সংস্থার গবেষণা ও জরিপের যে ফলাফল, তাতে দেখা যায়, দেশে তরুণ ও বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীদের মধ্যে বেকারত্বের হার সবচেয়ে বেশি। কোনো কোনো ক্ষেত্রে এ হার ৪৭ শতাংশ। দেশের শ্রমবাজারের এই নাজুক পরিস্থিতি নিশ্চিতভাবেই উদ্বেগজনক।

শিক্ষার সঙ্গে কর্মসংস্থানের সংযোগ তৈরি না হওয়ায় আজকের এ পরিস্থিতি। মোদ্দাকথা, প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে অর্জিত জ্ঞান দিয়ে কাজে যোগ দেওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা যাচ্ছে না। এ পরিস্থিতিতে নীতিনির্ধারকেরা তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিচ্ছেন। ধীরে হলেও তরুণদের মধ্যে উদ্যোক্তা হওয়ার একটা প্রবণতাও তৈরি হয়েছে। এ ক্ষেত্রে একটা ভালো দৃষ্টান্ত স্থাপন করেছেন গাইবান্ধার দুই তরুণ।

প্রথম আলোর খবর জানাচ্ছে, গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার বনগ্রাম ইউনিয়নের দুই তরুণ দিনারুল ইসলাম ও জসিম উদ্দিন মিলে ঘাঘট নদে গড়ে তুলেছেন ভাসমান হাঁসের খামার। তাঁদের খামারে এখন ৬০০টি হাঁস। প্রতি মাসে খামার থেকে গড়ে ৩০ হাজার টাকা আয় হচ্ছে। বেকারত্বের যন্ত্রণা থেকে মুক্ত হয়ে দুজনই এখন স্বনির্ভর। নদীতে হাঁস পালন করার কারণে খাবার কম লাগে। হাঁসগুলো নদী থেকেই খাদ্য সংগ্রহ করে।

দিনারুল ও জসিম প্রথম আলোর গাইবান্ধা প্রতিনিধিকে তাঁদের খামার গড়ে তোলার যে গল্প শুনিয়েছেন, তা সত্যিই আশা জাগায়। দুই বন্ধু একসময় জমি দিয়েছেন, আরেকজন মেধা দিয়েছেন। দুই বন্ধু ধারদেনা করে ৪০ হাজার টাকা জোগাড় করেন। এ টাকা দিয়ে ২০২১ সালের শুরুর দিকে এক হাজার হাঁসের বাচ্চা কেনেন। বড় করে ৪০০ হাঁস বিক্রি করেন। বাকি ৬০০ হাঁস দিনে গড়ে ৫০০ ডিম দিচ্ছে। ডিম বিক্রি করে তাঁদের মাসিক আয় হচ্ছে গড়ে ৩০ হাজার টাকা।

তরুণ দুই খামারি মনে করেন, হাঁসের খামার দিয়ে সংসারে সচ্ছলতা এসেছে। ভবিষ্যতে সরকারি সহায়তা পেলে এই খামার বড় করবেন। অন্যদিকে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর বলছে, তারা খামারিদের প্রশিক্ষণ, চিকিৎসাসহায়তা ও প্রয়োজনীয় পরামর্শ দেয়। আমরা মনে করি, দিনারুল ও জসিমের মতো তরুণ খামারিদের পাশে একটু বেশি করেই দাঁড়ানো উচিত।

গাইবান্ধার দুই তরুণ খামারির গল্প দেশের বেকার তরুণদের উদ্যোক্তা হয়ে ওঠার অনুপ্রেরণা হোক।