দুর্নীতি ও অপচয় কমিয়ে আয় বাড়ান

সম্পাদকীয়

সম্প্রতি জ্বালানি তেলের দাম ৪২ থেকে ৫১ শতাংশ বেড়ে যাওয়ায় অর্থনীতি ঝুঁকিতে পড়েছে, জনজীবনে দেখা দিয়েছে মারাত্মক প্রতিক্রিয়া। এ অবস্থায় নতুন করে বিদ্যুৎ ও পানির দাম বাড়ানোর প্রস্তাব ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ই বটে।

প্রথম আলোর খবর অনুযায়ী, আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল ঢাকা ওয়াসা বোর্ড, যা আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার কথা। কিন্তু বোর্ডের এ সিদ্ধান্ত অগ্রাহ্য করে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আবাসিকে ২৫ শতাংশ এবং বাণিজ্যিক সংযোগে ১৯ শতাংশ পর্যন্ত পানির দাম বাড়ানোর একটি প্রস্তাব স্থানীয় সরকার বিভাগে পাঠিয়েছে। এর আগে চট্টগ্রাম ওয়াসা পানির দাম ৩৮ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছিল।

উল্লেখ্য, বর্তমানে ঢাকা ওয়াসার আবাসিক গ্রাহকদের প্রতি ১ হাজার লিটার পানির জন্য দাম দিতে হয় ১৫ টাকা ১৮ পয়সা। ওয়াসার নতুন প্রস্তাব কার্যকর হলে ১ হাজার লিটার পানির জন্য ১৯ টাকা খরচ করতে হবে। অন্যদিকে বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে প্রতি ১ হাজার লিটার পানির দাম বর্তমানে ৪২ টাকা।

ওয়াসার নতুন প্রস্তাব অনুযায়ী, বাণিজ্যিক সংযোগে পানির দাম দিতে হবে ৫০ টাকা। আইন অনুযায়ী, প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে ঢাকা ওয়াসা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। এর বেশি হলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হয়।

এদিকে বিদ্যুতের দাম বাড়ানোর জোর চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। তাদের প্রস্তাব ছিল ৬৬ শতাংশ দাম বাড়ানোর। কিন্তু সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে। ভোক্তাদের পক্ষ থেকে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র বিরোধিতা করে। তাদের যুক্তি হলো বিদ্যুৎ উৎপাদনে ৭ শতাংশ প্রবৃদ্ধি ধরে এ খরচ ধরা হয়েছিল। সরকার উৎপাদন ১০ শতাংশ কমিয়ে দিয়েছে। ফলে খরচ বৃদ্ধির দোহাই দিয়ে বিদ্যুতের দাম বাড়ানো সম্পূর্ণ অযৌক্তিক। আগামী সপ্তাহে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার কথা।

পিডিবি জনগণকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে পারছে না। অথচ প্রতিবছর দাম বাড়িয়ে যাচ্ছে। চুরি-অপচয় বন্ধে বাসাবাড়িতে প্রিপেইড মিটার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গত ছয় বছরে এক-তৃতীয়াংশ গ্রাহকও প্রিপেইড মিটার পায়নি। এর পেছনের রহস্য কী? ঢাকা ও চট্টগ্রাম ওয়াসা যে পানি সরবরাহ করে, তা পানের অযোগ্য। ওয়াসার পানি ফুটিয়ে খেতে প্রতি মাসে কোটি কোটি টাকার গ্যাস পুড়তে হয়। এ খরচ ওয়াসার কাছ থেকেই আদায় করা উচিত।

আমাদের স্পষ্ট বক্তব্য হলো এ মুহূর্তে পানি ও বিদ্যুতের দাম বাড়ানো যাবে না। পিডিবি বা ওয়াসা কর্তৃপক্ষ দাম বাড়ানোর ক্ষেত্রে যেসব যুক্তি দেখাচ্ছে, তা–ও বিশ্বাসযোগ্য নয়। আমরা মনে করি, এই দুটি সংস্থার আয়-ব্যয় তৃতীয় কোনো সংস্থা দ্বারা নিরীক্ষা করা প্রয়োজন।

সংশ্লিষ্ট সংস্থাগুলোতে যে সীমাহীন অনিয়ম, দুর্নীতি ও অপচয় হয়, তার দায় ভোক্তাদের ওপর চাপানো যাবে না। দুর্নীতি ও অপচয় কমিয়ে আয় বাড়ানোর পদক্ষেপ নিতে হবে।জনগণের করের অর্থে পরিচালিত প্রতিষ্ঠানগুলোর পদাধিকারীদের জবাবদিহির আওতায় আনার বিকল্প নেই।