দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন গড়িমসি

সম্পাদকীয়

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা কক্সবাজারের ক্যাম্প থেকে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ছে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বেশ তৎপর হলেও বিপুলসংখ্যক রোহিঙ্গাকে সামাল দেওয়া বেশ কঠিনই বলা যায়। মিয়ানমারে ফেরত যাওয়া যেহেতু দিন দিন অনিশ্চিত হয়ে পড়ছে, ফলে অবরুদ্ধ পরিবেশে থাকা রোহিঙ্গাদের অনেকেই বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হওয়ার চেষ্টাতেই সমাধান খোঁজে।

এর জন্য যেকোনো প্রকারে হোক জন্মনিবন্ধন সনদ, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট সংগ্রহে প্রাণপণ চেষ্টা করে যায় তারা। এর জন্য এ দেশের মানুষেরই একটি দালাল চক্র তৈরি হয়ে গেছে, সেই সঙ্গে আছেন অসাধু কিছু কর্মকর্তা। আরও অবাক ব্যাপার হচ্ছে, অনেক সময় তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয় না।

আমরা দেখতে পাচ্ছি, রোহিঙ্গাদের জন্মসনদ দিতে গিয়ে ধরা পড়ার পরও বহাল তবিয়তে আছেন অভিযুক্ত কর্মকর্তারা। ফলে রাষ্ট্রীয় নিরাপত্তা ও এ দেশের নাগরিক সুরক্ষার জন্য হানিকর একটি কর্মকাণ্ডকে বরং উৎসাহিতই করা হচ্ছে। বিষয়টি খুবই দুঃখজনক।

প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, শুধু রোহিঙ্গা নয়, বিদেশিরাও এখন জন্মনিবন্ধন সনদ নিয়ে নিচ্ছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনেই এমন ঘটনা ঘটেছে। সেখানে এক দক্ষিণ কোরিয়ান নাগরিক জন্মসনদ নিয়ে নিয়েছেন।

আর রোহিঙ্গা শিবিরের এক বাসিন্দা সন্দ্বীপে একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যয়নপত্র জমা দিয়ে নিয়েছেন এই সনদ। জন্ম ও মৃত্যুনিবন্ধনের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের তদন্তেই এ দুই ঘটনা ধরা পড়ে। জালিয়াতিতে জড়িত থাকা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সিটি করপোরেশন কর্তৃপক্ষকে দেড় মাস আগে চিঠি দেওয়া হলেও এখনো তাঁরা স্বপদে বহাল আছেন।

রোহিঙ্গা ক্যাম্পের যে বাসিন্দাকে জন্মসনদ দেওয়া হয়েছে, সেটির আবেদনপত্রে তথ্য প্রদানকারী ও যাচাইকারীর প্রত্যয়ন অংশে কারও নাম ও স্বাক্ষর নেই। তার মানে, ওই আবেদন যাচাই করা হয়নি।

আবার জন্ম ও মৃত্যুনিবন্ধন বিধিমালায় প্রমাণ হিসেবে বিদ্যালয়ের প্রত্যয়নের কোনো উল্লেখ নেই। তারপরও কীভাবে বিদ্যালয়ের প্রত্যয়নপত্র গ্রহণযোগ্য হলো, সেই প্রশ্নও থেকে যায়। আরও গুরুতর বিষয় হচ্ছে, কোরিয়ান নাগরিকের ক্ষেত্রে জালিয়াতির দায় এড়াতে সার্ভার হ্যাকড হয়েছে বলে ভুয়া জিডিও করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তা।

অভিযুক্ত কর্মকর্তারা বলছেন, জনবলসংকটের চাপে ভুলবশত এমন ঘটনা ঘটেছে। কিন্তু এখানে জালিয়াতির ঘটনা স্পষ্ট। তদন্তেও সেটি প্রমাণ হয়েছে। ফলে অভিযুক্ত কর্মকর্তাদের স্বপদে বহাল রাখার কোনো সুযোগ নেই।

ঢাকা সিটি করপোরেশনে যদি এমন জালিয়াতির ঘটনা ঘটে, তাহলে দেশের অন্যান্য শহর ও এলাকা নিয়েও আমাদের শঙ্কিত হতে হয়। আমরা আশা করব, অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।