পরিবেশ ধ্বংস করে পর্যটন নয়

সম্পাদকীয়

যে দ্বীপটি হতে পারত আমাদের ঐতিহ্য ও গর্বের প্রতীক, সেই দ্বীপটি হারিয়ে যেতে বসেছে সংশ্লিষ্ট ব্যক্তিদের উদাসীনতা ও অবহেলায়। সেন্ট মার্টিনের পরিবেশ নিয়ে পরিবেশবিদেরা দীর্ঘদিন ধরেই উদ্বেগ প্রকাশ করে এসেছেন। পরিবেশের ক্ষতি করে এমন স্থাপনা তৈরির বিষয়ে তাঁরা আপত্তি জানিয়েছেন। বিভিন্ন মহলের আপত্তির পরিপ্রেক্ষিতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কিছু নির্দেশনাও তৈরি করেছিল; যদিও এ বিষয়ে ঐকমত্যে আসা যায়নি।

প্রথম আলোর খবর অনুযায়ী, দ্বীপটিতে পর্যটকের সংখ্যা সীমিত করতে চায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। অন্যদিকে পর্যটন মন্ত্রণালয় চায় না পর্যটকের সংখ্যা কমুক। বর্তমানে পর্যটন মৌসুমে প্রতিদিন ৭ থেকে ১০ হাজার পর্যটন সেন্ট মার্টিনে যান। গত রোববারের আন্তমন্ত্রণালয় সভায় দুই মন্ত্রণালয়ের দুই রকম অবস্থান উঠে আসে। ফলে সভাটি শেষ পর্যন্ত ঐকমত্য ছাড়াই শেষ হয়। আগেও দুই দফা সভা হয়েছে। কিন্তু খসড়া চূড়ান্ত হয়নি।

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনের জীববৈচিত্র্য রক্ষায় পরিবেশ অধিদপ্তর ১৯৯৯ সালে দ্বীপটিকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করে। গত ৪ জানুয়ারি বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন অনুযায়ী, সেন্ট মার্টিন দ্বীপসংলগ্ন বঙ্গোপসাগরের ১ হাজার ৭৪৩ বর্গকিলোমিটার এলাকাকে সামুদ্রিক সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করে পরিবেশ মন্ত্রণালয়।

যে দ্বীপকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হয়েছে, সেখানে অবৈধ স্থাপনা তৈরি হয় কীভাবে? পরিবেশ অধিদপ্তর বিভিন্ন সময় দ্বীপে পর্যটক নিয়ন্ত্রণের কথা বলা হলেও তা বাস্তবায়িত হচ্ছে না। এবার খসড়া নির্দেশিকায় পর্যটন নিয়ন্ত্রণের জন্য দ্বীপে যাওয়ার আগে অনলাইনে নিবন্ধনের ব্যবস্থা করা এবং নির্দিষ্ট সংখ্যার পর নিবন্ধন বন্ধ করা, রাতের বেলায় দ্বীপে পর্যটকদের থাকা নিষিদ্ধ করাসহ বিভিন্ন উদ্যোগের কথা বলা হয়েছে।

জীববৈচিত্র্য ও পরিবেশ রক্ষা করতে হলে সেন্ট মার্টিনে ভারী স্থাপনা নির্মাণ করা যাবে না। কিন্তু আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সেখানে কীভাবে প্রায় দেড় শ হোটেল ও রেস্তোরঁা নির্মিত হলো, সেই প্রশ্নের জবাব নেই। এ নিয়ে সরকারের এক বিভাগ অন্য বিভাগের ওপর, এক মন্ত্রণালয় অন্য মন্ত্রণালয়ের ওপর দায় চাপিয়ে পার পেতে চাইছে। সেন্ট মার্টিনে কেবল অবৈধভাবে হোটেল রেস্তোরাঁ তৈরি হয়েছে, তা-ই নয়। সরকারের কোনো কোনো সংস্থাও দপ্তর খুলে রেখেছে কেবল বৈঠক করতে।

বিষয়টি দেখার দায়িত্ব জেলা প্রশাসন না মন্ত্রণালয়ের—সেই বিতর্ক করে সময়ক্ষেপণের কোনো অর্থ হয় না। সেন্ট মার্টিনের প্রাকৃতিক সৌন্দর্য আছে বলেই পর্যটকেরা সেখানে যাচ্ছেন। যখন সেই সৌন্দর্যই থাকবে না, তখন পর্যটকেরাও যাবেন না। তা-ই আমাদের সতর্ক থাকতে হবে পর্যটনের প্রসার ঘটাতে গিয়ে যেন দেশের একমাত্র প্রবাল দ্বীপটি ধ্বংস করে না ফেলি।

সেন্ট মার্টিনকে বাঁচাতে হলে সেখানকার সব অবৈধ স্থাপনা ভেঙে দিতে হবে। পর্যটকের সংখ্যা সীমিত করতে হবে। পরিবেশ রক্ষায় সরকারি সংস্থাগুলোর পাশাপাশি পর্যটকদেরও ভূমিকা আছে। তাঁরা যত্রতত্র চিপসের প্যাকেট, প্লাস্টিকের বর্জ্য ফেলবেন, তা হতে পারে না। অনুরোধ-উপরোধে কাজ না হলে শাস্তি দিতে হবে। সবার আগে সেন্ট মার্টিনকে বাঁচাতে হবে। পর্যটনের প্রয়োজন নেই, সে কথা আমরা বলছি না। কিন্তু সেই পর্যটন হতে হবে সেন্ট মার্টিন এবং এর পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা করেই। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো যত দ্রুত একমত হবে, ততই মঙ্গল।