৫০ বছরের পুরোনো যন্ত্র দিয়েই চলবে?

দেশের স্বাস্থ্য খাতে উন্নয়ন–অগ্রগতির শেষ নেই। সরকারি স্বাস্থ্য অবকাঠামো চলে গেছে একেবারে ইউনিয়ন পর্যায় পর্যন্ত। আর জেলায় জেলায় সরকারি মেডিকেল কলেজ তো হচ্ছেই একের পর এক। দামি দামি যন্ত্রপাতিও চলে গেছে জেলা–উপজেলা পর্যায়ের হাসপাতালে। যদিও অনেক অবকাঠামো ও দামি যন্ত্র আমরা পড়ে থাকতে থাকতে নষ্ট হয়ে যেতে দেখি। তারপরও একটি হাসপাতালে ৫০ বছরের পুরোনো এক্স–রে যন্ত্র দিয়ে স্বাস্থ্যসেবা চলবে, সেটি কী করে মেনে নেওয়া যায়। 

অবিশ্বাস্য হলেও সত্য, ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চলছে এমন পুরোনো এক্স–রে যন্ত্র দিয়ে। যদিও বেশির ভাগ সময় যন্ত্রটি বিকলই থাকে। প্রথম আলোর প্রতিবেদন বলছে, একসময় স্বাস্থ্য কমপ্লেক্সটি ছিল ১০ শয্যার। ১৯৭৪ সালে সেটি ৩০ শয্যায় উন্নীত করা হয়। তখন এক্স–রে যন্ত্রটি স্থাপন করা হয়। সেই যন্ত্রটিই ছিল উপজেলাবাসীর ভরসা। ২০১০ সালে স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যায় উন্নীত করা হলেও থেকে গেছে পুরোনো আমলের অ্যানালগ পদ্ধতির এক্স-রে যন্ত্রটির। 

স্বাস্থ্য কমপ্লেক্সটির বহির্বিভাগে প্রতিদিন পাঁচ শতাধিক রোগী চিকিৎসা নিতে আসেন। প্রতিদিনই অনেক রোগীর রোগনির্ণয়ের জন্য এক্স–রে করাতে হয়। গত ফেব্রুয়ারি মাসেও যন্ত্রটি দিয়ে ৮৬ জনের এক্স–রে করানো হয়েছে। এক মাসের রোগীর পরিসংখ্যান হিসেবে এ সংখ্যা নিতান্তই কম। মাসের বেশির ভাগ সময় বিকল থাকে এ যন্ত্র। এ ছাড়া এত পুরোনো যন্ত্রের ওপর অনেক রোগী রোগনির্ণয়ের জন্য ভরসা করতে পারেন না। 

দেশের বিভিন্ন উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন নতুন আধুনিক যন্ত্রপাতি যুক্ত করা হলেও সরাইলের এই হাসপাতাল তা থেকে বঞ্চিত। এর ভুক্তভোগী হচ্ছে উপজেলাটির চার লক্ষাধিক বাসিন্দা। নতুন ডিজিটাল পদ্ধতির এক্স-রে যন্ত্র স্থাপন করা এখানে জরুরি হয়ে পড়েছে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নোমান মিয়া প্রথম আলোকে বলেন, ‘আমার জানামতে, জেলার নয়টি উপজেলার মধ্যে শুধু সরাইলে এই পুরোনো যন্ত্র দিয়ে কাজ চলছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়ে আসছি। আমাদের এখানে নতুন ভবন হচ্ছে। ভবন নির্মাণ হলে একটি আধুনিক এক্স-রে যন্ত্র এখানে আসবে।’

৫০ বছর ধরে একটি এক্স–রে যন্ত্র দিয়ে একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চলছে, এটি সত্যি লজ্জাজনক। এখন কখন নতুন ভবনের কাজ শেষ হবে, কখন আধুনিক এক্স–রে যন্ত্র আসবে, সেটির জন্য কি আরও অপেক্ষা করতে হবে উপজেলাবাসীকে? দ্রুত কীভাবে উপজেলা কমপ্লেক্সটিতে একটি আধুনিক এক্স–রে যন্ত্র যুক্ত করা যায়, সেটি বিবেচনা করা হোক।