সরকার কি কোনো পদক্ষেপ নেবে না

সম্পাদকীয়

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বড় আঘাতচিহ্ন হিসেবে দেখা যেতে পারে বাংলাদেশের খুলনার প্রত্যন্ত উপকূলীয় উপজেলা কয়রাকে। কিন্তু সুন্দরবন–সংলগ্ন অঞ্চলটি যেভাবে সরকারের নীতিনির্ধারকদের মনোযোগ পাওয়ার কথা ছিল, তা পায়নি।

ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদীভাঙন ও এর দীর্ঘমেয়াদি প্রভাবের কারণে বাপ-দাদার ভিটেমাটি ছাড়তে হচ্ছে সেখানকার মানুষকে। গত ১০ বছরে এ উপজেলার বিভিন্ন এলাকা থেকে ১৬ হাজার পরিবার গ্রাম ছেড়েছে। স্থানান্তরিত হয়েছে ১০ হাজার পরিবার।

যাদের অনেকে আশ্রয় নিয়েছে বাঁধের ওপরে, অনেকের ঠাঁই হয়েছে খুলনাসহ অন্যান্য শহরের বস্তিতে। অসংখ্য মানুষ পেশা পরিবর্তন করতে বাধ্য হয়েছেন। জমিজমা হারিয়ে কেউ এখন রিকশাচালক। চিংড়ি ব্যবসায় লোকসান গুনে কেউ এখন ইটভাটার শ্রমিক।

পুরো দেশে যেখানে বিপুল উন্নয়ন কর্মকাণ্ড ঘটে যাচ্ছে, নানা সংকটের মধ্যেও মানুষের আর্থসামাজিক অবস্থানে ইতিবাচক পরিবর্তন আসছে, সেখানে কয়রার এমন পরিণতি কেন? এর কয়েকটি কারণ হচ্ছে অঞ্চলটির ভূপ্রাকৃতিক অবস্থান। উপজেলাটি পাঁচটি নদীবেষ্টিত।

ফলে বছর বছর প্রাকৃতিক দুর্যোগের কারণে ভুগতে হচ্ছে কয়রাকে। নদীভাঙন ও জলোচ্ছ্বাসের কারণে পানি ও মাটি অতিরিক্ত লবণাক্ত হয়ে পড়ায় অঞ্চলটি দিন দিন বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। জমিতে ফসল হচ্ছে না, মাছের ঘেরেও লোকসান গুনতে হচ্ছে, পাল্টে যাচ্ছে জীবন-জীবিকার চিত্র, বাড়ছে বেকারত্ব। তো, কী নিয়ে বাঁচবেন মানুষ? ফলে জমিজমা বিক্রি করেই এলাকা ছাড়তে বাধ্য হচ্ছেন তাঁরা।

স্থানীয় বাসিন্দারা বলছেন, ‘বছর দশেক আগেও এখানকার জমিগুলো অনেক উর্বর ছিল। সেখানে বছরে একবার ধান চাষ করেও আমরা ভালোভাবে খেয়ে–পরে জীবন যাপন করতাম। কিন্তু এখন তা আর সম্ভব হয়ে উঠছে না। লবণাক্ততা গ্রাস করেছে মাটি। ফলে জমির ওপর ভরসা করে এলাকায় টিকে থাকা দায় হয়ে পড়েছে।’

কয়রার এমন পরিস্থিতির প্রধান কারণ হচ্ছে নদীভাঙন। অনেকগুলো নদীর কারণে সেই সমস্যা এখানে প্রকট। নদীতীরবর্তী বাঁধগুলো দুর্বল। সময়মতো সেগুলো মেরামতও করা হয় না।

ফলে এক ঘূর্ণিঝড়ের সময় বাঁধ ভেঙে প্রবেশ করা লোনাপানি কমতে না কমতেই আরেকটি দুর্যোগের মুখোমুখি হতে হয় তাদের। কয়রার এমন পরিস্থিতির জন্য পানি উন্নয়ন বোর্ড কি মোটাদাগে দায়ী নয়? কয়রার নানা সংকট ও সেখানকার বিপন্ন জনজীবন নিয়ে প্রথম আলো নিয়মিতই প্রতিবেদন ও সম্পাদকীয় প্রকাশ করে আসছে। বোঝা যাচ্ছে, সরকারের নীতিনির্ধারকেরা সেগুলো গুরুত্ব দেন না।

কয়রাকে বাঁচাতে হলে সেখানে টেকসই বাঁধ নির্মাণের কোনো বিকল্প নেই। এ ছাড়া জনজীবনের পরিবেশ ফিরিয়ে আনতে স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের একই সঙ্গে বহুমুখী ও স্বল্প, দীর্ঘমেয়াদি কার্যক্রম হাতে নেওয়া উচিত।