ভিডিও করতে নদীতে ঝাঁপ

সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন ‘ফেনোমেনন’ বা প্রপঞ্চ হয়ে এসেছে চীনা ভিডিও অ্যাপ ‘টিকটক’। এই বিশেষ অ্যাপ ব্যবহার করে, বিশেষ করে তরুণেরা প্রায়ই রোমাঞ্চকর ভিডিও ক্লিপ তৈরি করে তা সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করছেন। এর মাধ্যমে অনেকে রাতারাতি তারকা বনে যাচ্ছেন। 

সেই তড়িৎ তারকাখ্যাতির আশায় এবং বেশি শেয়ার, কমেন্ট, লাইকের লোভে জীবনের ঝুঁকি পর্যন্ত নিয়ে ভিডিও ক্লিপ বানাচ্ছেন কেউ কেউ। এতে কাউকে কাউকে বেঘোরে প্রাণও হারাতে হচ্ছে। কিছুদিন পরপরই এ ধরনের খবর পাওয়া যাচ্ছে।

সর্বশেষ গত শুক্রবার এমন ঘটনা ঘটেছে সিলেটে। ওই দিন বিকেলে শহরতলির টুকেরবাজার তৃতীয় শাহজালাল সেতু থেকে সামাদ ও মিলন নামের দুই তরুণ সুরমা নদীতে ঝাঁপ দেন। ওই দৃশ্য স্মার্টফোনে টিকটক অ্যাপের মাধ্যমে ভিডিও করছিলেন তাঁদের অপর এক বন্ধু। প্রবল স্রোতে সামাদ ভেসে যান এবং নিখোঁজ হন। মিলনকে গুরুতর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

সিলেটের মতোই সম্প্রতি ভারতের উত্তর প্রদেশে একটি দুর্ঘটনা ঘটেছে। দেওরিয়া জেলায় ছোটি গণ্ডক নদীর একটি সেতুর ওপর থেকে দানিশ ও আশিক নামের দুই যুবক টিকটক ভিডিও বানাতে লাফ দিয়ে পড়েন। স্রোতের তোড়ে ভেসে যান তাঁরা। দানিশকে স্থানীয় বাসিন্দারা বাঁচাতে পারলেও নিখোঁজ হন আশিক। আবার গতকাল রোববারই ভারতেরই বেঙ্গালুরুর কোলার এলাকায় টিকটক ভিডিও বানাতে গিয়ে পুকুরে পড়ে এক তরুণী মারা গেছেন। একই ধরনের দুর্ঘটনার খবর নানান জায়গা থেকে আসছে।

সমস্যার কথা হলো স্মার্টফোনের অ্যাপ টিকটকে ভিডিও করে তা সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার বিষয়টি তরুণদের মধ্যে এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে এর ক্ষতিকর দিক সম্পর্কে তাঁরা মোটেও সচেতন হওয়ার ‘অবসর’ পাচ্ছেন না। এর ব্যবহার নিয়ে বিশ্বব্যাপী বিতর্ক থাকলেও স্টান্ট দেখানোর ভিডিও নিয়ে যুবসমাজ মশগুল হয়ে আছে। ভিডিও তৈরির সময় অসাবধানতায় ঘটে যাচ্ছে দুর্ঘটনা।

এসব কারণে সম্প্রতি বেশ কিছু চীনা অ্যাপ নিয়ে যে আতঙ্ক তৈরি হয়েছে, তাকে উড়িয়ে দেওয়ার সুযোগ থাকছে না। টিকটক ছাড়াও কেওয়াই, ইউসি লাইভ, বিগোলাইভের মতো অ্যাপকেও বিশেষজ্ঞরা ‘ঝুঁকিপূর্ণ’ মনে করছেন। এসব অ্যাপ ব্যবহারে তরুণেরা যাতে সচেতন হন, সে বিষয়ে প্রচারণা চালানো যেতে পারে।

তরুণেরা অ্যাডভেঞ্চারের প্রতি আকৃষ্ট হবেই। এটি যৌবনেরই ধর্ম। কিন্তু নিরর্থক ঝুঁকির মধ্য দিয়ে অ্যাডভেঞ্চারের আস্বাদ নেওয়ার চেষ্টাকে নির্বুদ্ধিতা ছাড়া আর কী-ইবা বলা যায়!