সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন

সুষ্ঠু, সুন্দর নির্বাচন করতে চাই: আবদুন নূর

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সম্পাদক মো. আবদুন নূর। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের (সাদা প্যানেল) মনোনীত প্রার্থী হিসেবে তিনি এবারও সম্পাদক পদে নির্বাচন করছেন। সাক্ষাৎকার নিয়েছেন মনজুরুল ইসলাম

প্রশ্ন:

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের প্রতিনিধিত্বকারী সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আপনি সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আপনার নির্বাচনী ইশতেহারের মূল বক্তব্য কী এবং নির্বাচিত হলে কী কী কাজ করতে চান?

আবদুন নূর: আমি কী কাজ করতে চাই, তা বলার আগে গত এক বছরে কী কী করেছি, সেটা একটু উল্লেখ করি। আমার আগে যে দায়িত্ব পালন করেছেন, তাঁর আমলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের অফিস কক্ষটি ছিল ক্লার্কদের দখলে, মক্কেলদের দখলে, আইনজীবীরা এখানে ঢুকতে পারতেন না। আমি নিজেও এখানে কখনো বসতে পারিনি। ক্লার্করা এখানে মামলা নিয়ে আসতেন, তৎকালীন সম্পাদক এখানে বসে মামলা করতেন। এই কক্ষটিকে তিনি তাঁর আইন পেশা পরিচালনার কাজে ব্যবহার করতেন। আমি সম্পাদক হওয়ার পর এখান থেকে সব ক্লার্ক ও মক্কেলদের বিদায় করেছি। আমার সব মক্কেল আমার ব্যক্তিগত চেম্বারে আসেন। সম্পাদকের অফিস কক্ষে এখন শুধু আইনজীবীরা বসেন। আমি তাঁদের জন্য পানির ব্যবস্থা করেছি, চায়ের ব্যবস্থা করেছি। গত এক বছরে আমার একটা বড় অর্জন হলো সম্পাদকের অফিস আমি সব আইনজীবীর জন্য উন্মুক্ত করেছি।

দ্বিতীয় কাজটি হলো, ওকালতনামা বিক্রির হিসাব নিয়ে স্বচ্ছতা এনেছি। যখন থেকে ওকালতনামা চালু হয়েছে, প্রত্যেক সম্পাদকের আমলে ওকালতনামা বিক্রি নিয়ে প্রশ্ন উঠেছে। শুধু গত এক বছরে এ নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। কারণ, প্রতিটি ওকালতনামা বিক্রির হিসাব রাখা হয়েছে এবং যে কেউ চাইলে তা দেখানোর ব্যবস্থা করেছি। এ ছাড়া সমিতির ভবনে থাকা দোকানগুলো উন্মুক্ত টেন্ডারে ভাড়া দেওয়ার ব্যবস্থা করেছি। এতে যেমন আগের তুলনায় অনেক বেশি অগ্রিম ও ভাড়া পাওয়া গেছে, তেমনি স্বচ্ছতা এসেছে। আমি জোর দিয়ে বলতে পারি, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এখন একটি দুর্নীতিমুক্ত প্রতিষ্ঠান।

প্রয়াত আইনজীবীদের বেনাভোলেন্ট ফান্ডের পাওনা পরিশোধ করার ক্ষেত্রে গত এক বছরে বড় ধরনের অগ্রগতি হয়েছে। সমিতির চাঁদা পরিশোধ ও বেনাভোলেন্ট ফান্ডের হিসাবের বিষয়টি আধুনিকায়ন করা হয়েছে। আইনজীবীরা এখন অনলাইনে এগুলো দেখতে পারেন। আইনজীবীদের জন্য এ রকম আরও বহু ইতিবাচক কাজ করা হয়েছে। জননেত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে সুপ্রিম কোর্ট বারকে আমরা একটি স্মার্ট বারে পরিণত করেছি। আমি যদি নির্বাচিত হতে পারি, তাহলে এই উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। আমাদের একটি নতুন ভবন নির্মিত হওয়ার কথা। আশা করি, আমাদের এই মেয়াদেই সেই ভবনের নির্মাণকাজ শুরু হবে।

প্রশ্ন:

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি একটি পেশাজীবী সংগঠন। কিন্তু সমিতির নির্বাচনে দলীয় রাজনীতির প্রভাব স্পষ্ট এবং এর ফলে আইনজীবীদের মধ্যে বিভক্তি তৈরি হয় বলে অভিযোগ রয়েছে। এ বিষয়ে আপনার মতামত কী?

আবদুন নূর: আইনজীবীদের মধ্যে যে বিভক্তি হয়েছে, সেটা হওয়া উচিত হয়নি। আমি আইনজীবী সমিতির সম্পাদক হিসেবে দলনিরপেক্ষভাবে কাজ করেছি। আমি সমিতির প্যাড ব্যবহার করে কখনো কোনো দলের পক্ষে বিবৃতি দিইনি। ব্যক্তি হিসেবে আমি দল করেছি, কিন্তু আইনজীবী সমিতির সম্পাদক হিসেবে কোনো দল করিনি। আইনজীবী সমিতি একটি দলনিরপেক্ষ প্রতিষ্ঠান, কিন্তু রাজনীতিমুক্ত প্রতিষ্ঠান নয়। এখানে রাজনীতি থাকবে, কিন্তু সেটা দলনিরপেক্ষ রাজনীতি। আমি সেভাবেই কাজ করেছি এবং ভবিষ্যতেও সেটা অক্ষুণ্ন থাকবে।

প্রশ্ন:

একটি বহুল প্রচলিত কথা আছে, বার (আইনজীবী সমিতি) ও বেঞ্চ (আদালত) একই মুদ্রার এপিঠ-ওপিঠ এবং স্বাধীন বার স্বাধীন বিচার বিভাগের জন্য অপরিহার্য। কিন্তু আইনজীবীদের একটি বড় অংশ দলীয়ভাবে বিভক্ত। এটা কি বিচার বিভাগের স্বাধীনতার জন্য নেতিবাচক ভূমিকা রাখছে না?  

আবদুন নূর: আইনজীবীদের মধ্যে দলীয় বিভক্তি আমাদের জন্য ক্ষতির কারণ হয়েছে। বার ও বেঞ্চ একই মুদ্রার এপিঠ-ওপিঠ কিংবা একই পাখির দুটি ডানা—এ কথাগুলো আমাদের জন্য প্রযোজ্য হয়নি। অনেক ক্ষেত্রেই আইনজীবীরা নিগৃহীত হয়েছেন। আমাদের দায়িত্ব হচ্ছে আদালতের অর্থাৎ বিচারপতি বা বিচারকদের সম্মান রক্ষা করা। একইভাবে তাঁদেরও দায়িত্ব আইনজীবীদের সম্মান রক্ষা করা। বিচারক বা আইনজীবীদের মধ্যে কেউ কারও চেয়ে ছোট বা বড় নয়। দুই পক্ষই যদি পরস্পরের প্রতি সম্মান দেখায়, তাহলে বার ও বেঞ্চের মধ্যে সম্পর্কের উন্নতি হবে।

প্রশ্ন:

গত বছর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সম্পাদক পদ নিয়ে বেশ জটিলতা তৈরি হয়েছিল। এটা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থক আইনজীবীদের মধ্যে দীর্ঘ সময় ধরে উত্তেজনা বিরাজ করেছে, অবাঞ্ছিত ঘোষণা, হাতাহাতি, মারামারি, এমনকি মামলা পর্যন্ত হয়েছে। দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে কেন এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে?

আবদুন নূর: আমাদের আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুসারে নির্বাচন অনুষ্ঠানের প্রাথমিক দায়িত্ব হলো সম্পাদকের। সম্পাদক ভোটার তালিকা তৈরি করেন, তিনি নির্বাচনের শিডিউল ঘোষণা করেন, নির্বাচন পরিচালনার জন্য উপকমিটি গঠন করেন, তিনি ব্যালট পেপার ছাপান, ব্যালটে স্বাক্ষর করেন, নির্বাচনের ফলাফল ঘোষণা করে তা সম্পাদকের কাছে উপস্থাপন করা হয়। তৎকালীন সম্পাদক ভোটার তালিকা করার সময় সেখানে ভুয়া ভোটারদের অন্তর্ভুক্ত করেছিলেন। সেখান থেকেই জটিলতার শুরু। এরপর ভোট গণনার সময় কিছু অনিয়মের কারণে আমি পুনর্গণনার দাবি করি। কিন্তু নির্বাচন পরিচালনা উপকমিটির তৎকালীন আহ্বায়ক সেটা না করে পদত্যাগ করেন। এরপর ৪১ দিন পেরিয়ে গেলেও তৎকালীন সম্পাদক ভোট পুনর্গণনার কোনো ব্যবস্থা করেননি। এরপর নতুন উপকমিটি  গঠন করা হয় এবং ভোট পুনর্গণনা করলে আমি বিজয়ী হই। আর আইনজীবীদের হাতাহাতি-মারমারির বিষয়টি ছিল একটি বিচ্ছিন্ন ঘটনা, এটা নিয়মিত কোনো ঘটনা নয়। বাংলাদেশে যে রাজনীতি চলমান, তা আমাদের মধ্যে বিভাজন তৈরি করেছে এবং তার ফলশ্রুতিতে এ ধরনের ঘটনাগুলো ঘটেছে।

প্রশ্ন:

কয়েক দিন আগে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন পরিচালনায় অনিয়ম ও কারচুপির অভিযোগে বিএনপি সমর্থিত নীল প্যানেল সেই নির্বাচন বর্জন করেছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সে রকম কোনো আশঙ্কা আছে কি? নির্বাচনী পরিবেশ নিয়ে কিছু বলেন?

আবদুন নূর: আমরা নির্বাচনে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছি। অন্যরাও সমানভাবে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। নির্বাচনী পরিবেশ অনেক ভালো। আমি একটা সুষ্ঠু, সুন্দর নির্বাচন করতে চাই। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক হিসেবে আমি দৃঢ়তার সঙ্গে বলছি, এখানে নির্বাচন বর্জন করার পরিস্থিতি তৈরি হবে না। এরপরও কেউ যদি নির্বাচন বর্জন করে, তাহলে আমাদের কিছু করার নেই। নির্বাচন বর্জন করার রেওয়াজটা ভালো নয়।

প্রশ্ন:

বছরখানেকের মধ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই নির্বাচন কি কোনো বিশেষ তাৎপর্য বহন করে?

আবদুন নূর: আইনজীবী সমিতি একটি দলনিরপেক্ষ প্রতিষ্ঠান। জাতীয় রাজনীতিতে এর ভূমিকা সে রকমই হবে। আগামী জাতীয় নির্বাচন যেন সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হয়, আইনজীবী সমিতি তাই চায়। অতীতে জাতীয় রাজনীতির ক্ষেত্রে আইনজীবী সমিতি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। দেশে গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় আমাদের সেই ভূমিকা অব্যাহত থাকবে।

প্রথম আলো: আপনাকে ধন্যবাদ।
আবদুন নূর: আপনাকেও ধন্যবাদ।