আজ ডা. জাহান আরা রাব্বীর ২৪তম মৃত্যুবার্ষিকী

ডা. জাহান আরা রাব্বী

আজ ২৫ মে, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ডা. জাহান আরা রাব্বী’র ২৪তম মৃত্যুবার্ষিকী। তিনি ছিলেন শহীদ বুদ্ধিজীবী ডা. ফজলে রাব্বীর সহধর্মিণী। তিনি ছিলেন প্রসূতি ও স্ত্রীরোগবিশেষজ্ঞ।

ছাত্রজীবনে কৃতিত্বের অধিকারী জাহান আরা ১৯৫৭ সালে গাইনোকোলজি ও মেডিসিন বিভাগে সম্মানসহ ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। সে বছরই ফজলে রাব্বী ও জাহান আরা বিয়ে করেন।

মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান কোনোভাবে ভুলবার নয়। একজন চিকিৎসক হিসেবে তিনি সব সময় মানুষের পাশে দাঁড়িয়েছেন। সমাজ ও দেশের মানুষের প্রতি সব সময় দায়িত্ববান ছিলেন, যার প্রতিফলন দেখা যায় ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধ ও এর পরবর্তী সময়ে। সে সময় নারীদের সহায়তা ও পুনর্বাসনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মুক্তিযুদ্ধ চলাকাল স্বামীর সঙ্গে জাহান আরা ঢাকাতেই অবস্থান করছিলেন। ২৫ মার্চ মধ্যরাতে হানাদার পাকিস্তানি বাহিনী নিরস্ত্র ও ঘুমন্ত ঢাকাবাসীর ওপর হামলে পড়ে।

সেদিন হামলায় হতাহত অনেককে আনা হয় ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে। সেসব মানুষকে দেখে ও পাকিস্তানি সেনাদের গণহত্যার ব্যাপকতা উপলব্ধি করে বিচলিত হয়ে পড়েছিলেন এ চিকিৎসক দম্পতি। তাঁরা হতাহত মানুষের চিকিৎসাসেবায় ও অস্ত্রোপচারে নিজেদের নিয়োজিত করেছিলেন তখন। শুধু তাই নয় অর্থ, আশ্রয় ও পরিবহনের খরচ দিয়েও অনেককে সাহায্য-সহযোগিতা করেছেন তাঁরা। যার রক্তাক্ত মূল্য দিতে হয় ডা. ফজলে রাব্বীকে। বিজয়ের আগমুহূর্তে নানা পেশাজীবী ও বুদ্ধিজীবীদের সঙ্গে তাঁকে হত্যা করা হয়।

স্বামীহারা জাহান আরা রাব্বী শোক ভুলে মুক্তিযুদ্ধ–পরবর্তী দেশে চিকিৎসাসেবা ও নারী পুনর্বাসনে নিজেকে নিয়োজিত করেছিলেন। আজ ডা. জাহান আরা রাব্বীর মৃত্যুবার্ষিকীতে আমরা তাঁকে স্মরণ করছি। তাঁর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করছি। মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে কোরআনখানি ও দুস্থ ব্যক্তিদের আপ্যায়নের ব্যবস্থা করা হয়েছে।