আকাশ সংস্কৃতি

আকাশ সংস্কৃতির এই যুগে কিছু কিছু টিভি চ্যানেলে এমন কিছু অনুষ্ঠান প্রচারিত হয়, যা সমাজের জন্য অত্যন্ত ক্ষতিকর। এ ক্ষেত্রে কতিপয় ইউরোপীয় ও ভারতীয় কিছু টিভি চ্যানেল অগ্রণী ভূমিকা পালন করছে। ইউরোপীয় টিভি চ্যানেলগুলোতে আমাদের সংস্কৃতির পরিপন্থী অনেক বিষয় দেখানো হয়।
এ ছাড়া ভারতীয় টিভি চ্যানেলগুলোতে সিরিয়াল দেখিয়ে শেখানো হচ্ছে সাংসারিক অশান্তি। কূটচাল, হিংসা, লোভ-লালসা, বউ-শাশুড়ির পারিবারিক সংঘাতপূর্ণ এসব সিরিয়াল আমাদের দেশের অধিকাংশ নারীই অত্যন্ত আগ্রহের সঙ্গে উপভোগ করে থাকেন। পরবর্তী সময়ে টিভি সিরিয়ালের বিষয়বস্তুগুলো মনের অজান্তেই তাঁদের মনে গভীর প্রভাব ফেলে। এর ফলে বর্তমানে আমাদের দেশে পরিবারগুলোর ভেতর পারিবারিক সংঘাত অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। অতিমাত্রায় ভাঁড়ামিপূর্ণ এবং শিক্ষণীয় বিষয়বর্জিত ভারতীয় টিভি সিরিয়ালগুলো আমাদের দেশের সুখী পরিবারগুলোর ভেতরে ফাটলের সৃষ্টি করছে। অথচ ভারতীয় টিভি চ্যানেলগুলোর এসব বস্তাপচা সিরিয়াল দেখার জন্য অনেক নারীই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন।
ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর পারিবারিক পরিবেশ প্রদানের লক্ষ্যে অচিরেই ভিনদেশি এসব ক্ষতিকর চ্যানেল বন্ধের ব্যাপারে আমাদের সোচ্চার হতে হবে। ইতিবাচক সংস্কৃতির পরিপন্থী সব টিভি চ্যানেল বন্ধ করে ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর পারিবারিক পরিবেশে বড় হওয়ার সুযোগ করে দেওয়া হোক।
উজ্জ্বল দাস পোদ্দার
ধানমন্ডি আবাসিক এলাকা, ঢাকা।