জলবায়ু পরিবর্তন: চাই সম্মিলিত কর্মসূচি

ড্যান মজীনা
ড্যান মজীনা

আজ ৫ জুন, বিশ্ব সম্প্রদায় বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপন করবে। কয়েক দিন পর ৮ জুন বিশ্ব মহাসাগর দিবস উপলক্ষে আমরা আমাদের পানিসম্পদের ওপর দৃষ্টি নিবদ্ধ করব। এই দুই দিবস আমাদের পরিবেশগত চ্যালেঞ্জ এবং সবার আবাসস্থল এই ভঙ্গুর গ্রহের প্রতি কর্তব্য প্রতিফলিত করার উপলক্ষ নিয়ে আসে, যা অবশ্যই ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষণ করতে হবে।

বিষুব থেকে মরু অঞ্চল পর্যন্ত মানুষের জীবনে জলবায়ু ও আবহাওয়ার শক্তিশালী প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে। চরম আবহাওয়া—ভারী বর্ষণ, বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো দুর্যোগ—বিশ্বব্যাপী প্রচুর লোকের জীবনের হুমকির সঙ্গে সঙ্গে সম্পত্তি ও জীবিকা ধ্বংস করে। প্রতিটি জায়গায় জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রতীয়মান করে আমরা কতটা ওতপ্রোতভাবে জড়িত। এক দেশ যা করে অন্যত্র জনগণের ওপর তা প্রভাব ফেলে এবং আমরা সবাই জলবায়ু পরিবর্তনের জন্য এখন যা করি, তার অনেকাংশই নির্দিষ্ট করবে কী ধরনের গ্রহ আমরা পরবর্তী প্রজন্মের জন্য  রেখে যাব। যেমন, গত জানুয়ারিতে প্রেসিডেন্ট ওবামার দ্বিতীয় উদ্বোধনী বক্তৃতায় পরিষ্কারভাবে উঠে এসেছে, যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী আমাদের অংশীদারদের সঙ্গে নিয়ে সরাসরি এই চ্যালেঞ্জ মোকাবিলায় সংকল্পবদ্ধ। আমরা উচ্চাকাঙ্ক্ষী কর্মসূচি হাতে নিয়েছি এবং সবচেয়ে ক্ষতিগ্রস্তদের জলবায়ু পরিবর্তনের প্রকোপের সঙ্গে খাপ খাওয়াতে সহায়তা করছি।

আমরা কার্বন নিঃসরণের ওপর গুরুত্বারোপ করেছি। সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র কার্বন নিঃসরণ হ্রাসে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে এবং তদুপরি আমরা প্রধান দূষণীয় সূত্রগুলো নিয়ে কাজ এগিয়ে নিতে জোরালো নির্বাহী পদক্ষেপ নিচ্ছি। আন্তর্জাতিকভাবে, জাতিসংঘে আলোচনার মাধ্যমে আমরা একটি বড় পদক্ষেপ নিয়েছি, যাতে এমন একটি পদ্ধতি তৈরি করা যায়, যার মাধ্যমে সব দেশ নিঃসরণ হ্রাস করবে, যদিও এখনো এর অনেক কাজ বাকি রয়েছে। আমাদের কাজ করতে হবে আরও উচ্চাকাঙ্ক্ষী ভবিষ্যৎ চুক্তি তৈরিতে, যা সব দেশ বাস্তবায়ন করবে।

আমরা জলবায়ু পরিবর্তনের ফলে জনস্বাস্থ্যের ওপর প্রভাব নিয়ে কাজ করছি। জলবায়ু পরিবর্তন ও মানব স্বাস্থ্যের ওপর এর প্রভাব ভালোভাবে বোঝা ও সাড়া দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে সহযোগিতা করছে। আমাদের শক্তিশালী গবেষণা কর্মসূচি রয়েছে মানব স্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব যাচাইয়ের জন্য এবং এ ব্যাপারে কর্মসূচি গ্রহণ করা হচ্ছে।

আর আমরা জলবায়ু পরিবর্তন একটি নিরাপত্তাজনিত বিষয় হিসেবে চিহ্নিত করেছি—খাদ্যনিরাপত্তা, অর্থনৈতিক নিরাপত্তা এবং নিরাপত্তাহীনতা থেকে মুক্তি। জলবায়ু পরিবর্তন, আবাসস্থল ও খামার ধ্বংস বা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, উভয় ক্ষেত্রেই মানবগোষ্ঠীর বাস্তুহারার কারণ হতে পারে। এ ধরনের বাস্তুচ্যুতি পর্যায়ক্রমে অস্থিরতা ও সংঘাতের শঙ্কা ঘনীভূত করতে পারে। সে কারণে, জলবায়ু পরিবর্তন শান্তি ও নিরাপত্তার ওপর বাস্তবিক প্রভাব ফেলে। আমরা কৃষির জন্য জলবায়ু পরিবর্তন অভিযোজন কর্মসূচিকে সহায়তা করছি। বাংলাদেশসহ অনেক অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ফলে ইতিমধ্যে খাদ্য উৎপাদনের জন্য মিঠা পানি ও জমি হ্রাস পেয়েছে, জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন হচ্ছে এবং জীবন ও জীবিকা তাৎক্ষণিক হুমকির সম্মুখীন হচ্ছে।   

আমরা আমাদের মহাসাগরগুলোর ওপর গুরুত্ব দিচ্ছি বিশ্বের ফুসফুস এবং ইঞ্জিন হিসেবে। গত মার্চে, পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঘোষণা করেন: ‘মহাসাগর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির কেন্দ্রে অবস্থান করা উচিত। মহাসাগর সংরক্ষণ শুধু পরিবেশগত বিষয়ই নয়, এটি একটি নিরাপত্তাজনিত বিষয়ও বটে। এটি একটি অর্থনৈতিক নিরাপত্তাজনিত বিষয়। এটি একটি জাতীয় নিরাপত্তাজনিত বিষয়।’ উত্তাল পানি  নদীতীরের আবাসস্থল, সুপেয় পানি সরবরাহ এবং উপকূলের মানব উন্নয়নের জন্য হুমকিস্বরূপ। বাংলাদেশের অধিকাংশ এলাকা সমুদ্র সীমানা অথবা তার নিচে অবস্থান করছে বিধায় উত্তাল মহাসাগরগুলো লাখ লাখ মানবজীবনের প্রতি বড় ধরনের হুমকি।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ অংশীদারির ভিত্তিতে অনেকভাবেই কাজ করছে। 

যুক্তরাষ্ট্র এই জুন মাসে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার মাধ্যমে,  জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের টিকে থাকার সক্ষমতা বাড়াতে
একটি নতুন পরিবেশ উদ্যোগ চালু করেছে (ইনিশিয়েটিভ টু ইমপ্রুভ বাংলাদেশেজ রেসিলিয়েন্স টু ক্লাইমেট চেঞ্জ)। এই নতুন জলবায়ু, টিকে থাকা প্রতিবেশ এবং জীবিকা কর্মসূচিটি (ক্লাইমেট-রেসিলিয়েন্ট ইকোসিস্টেম অ্যান্ড লাইভলিহুড  প্রোগ্রাম) আমাদের সফল মডেল। এটা সরকার ও স্থানীয় জনগণের সম্মিলিত ব্যবস্থাপনার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে, সম্পদের দায়িত্বশীল ব্যবহারের জন্য যার ওপর বাংলাদেশের মানুষ নির্ভরশীল।

আমরা স্বল্প নিঃসরণ উন্নয়ন কৌশলের জন্য সক্ষমতা বৃদ্ধি (এনহান্সিং ক্যাপাসিটি ফর লো এ মিশন ডেভেলপমেন্ট স্ট্র্যাটেজিস) উদ্যোগ এবং সবার জন্য টেকসই জ্বালানি (সাসটেইনেবল এনার্জি ফর অল) কর্মসূচিতে বাংলাদেশের অংশগ্রহণের মাধ্যমে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমিয়ে আনতে সামষ্টিক সরকারপদ্ধতি সমন্বয় করছি। এর মধ্যে অন্তর্ভুক্ত জাতীয় গ্রিনহাউস গ্যাস পরিসংখ্যাপত্র পদ্ধতি এবং উচ্চ গ্রিনহাউস নিঃসরণ কমিয়ে আনার দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়নে পরিবেশ ও বন মন্ত্রণালয়কে সহায়তা প্রদান।

ক্যাটালাইজিং ক্লিন এনার্জির আওতায় বাংলাদেশ কর্মসূচিতে জ্বালানি নিয়ন্ত্রক জলবায়ু জোরদার, জ্বালানি দক্ষতা বৃদ্ধি এবং পরিবেশবান্ধব জ্বালানি উন্নয়ন প্রসারের মাধ্যমে আঞ্চলিক জ্বালানি নিরাপত্তায় আমরা সহায়তা করছি। এই কর্মকাণ্ডের মধ্যে রয়েছে জ্বালানি দক্ষতার উন্নয়নে রান্নার চুলা সরবরাহ, যা কালো কার্বন কমায় এবং অভ্যন্তরীণ বায়ুদূষণে জনস্বাস্থ্যের ওপর প্রভাব কমিয়ে আনা।

গত সপ্তাহে ঢাকায় অংশীদারত্ব সংলাপে আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারমেন ঘোষণা করেন যে, যুক্তরাষ্ট্র বাংলাদেশে নির্ধারিত শিল্প এলাকা থেকে কালো কার্বন (ধোঁয়ার) নিঃসরণ পরিমাপ মূল্যায়নে অর্থায়ন করছে। এই মূল্যায়ন প্রেসিডেন্ট ওবামার বৈশ্বিক জলবায়ু পরিবর্তন উদ্যোগেরও অংশ, স্বল্পজীবী জলবায়ু দূষণ হ্রাসে জলবায়ু এবং বিশুদ্ধ বায়ু মিলনে (ক্লাইমেট অ্যান্ড ক্লিন এয়ার কোয়ালিশন টু রিডিউস শর্ট-লিভড ক্লাইমেট পলুটান্টস) যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সহযোগিতার পরিপূরক, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সদস্য। তিনি বাংলাদেশে সৌর জ্বালানির ব্যবহার সম্প্রসারে ৮০ লাখ ডলারের পাঁচ বছর মেয়াদি একটি কর্মসূচিও উদ্বোধন করেন।           

যুক্তরাষ্ট্র কতিপয় নতুন কৃষি কর্মকাণ্ড প্রসার ঘটাচ্ছে। ফিড দ্য ফিউচার উদ্যোগের আওতায় যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা মাটির গভীরে সার স্থাপন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ধানের উৎপাদনে নাইট্রোজেন সারের ব্যবহার কমাতে সহায়তা করছে। এই প্রযুক্তি চালের পুষ্টি বৃদ্ধি ঘটায় এবং চালের উৎপাদন ১৫-২০ শতাংশ বৃদ্ধি করে। আমরা জলবায়ু পরিবর্তন মানিয়ে নিতে কৃষকদের সহায়তা করছি। এর মধ্যে কৃষকদের খরা এবং লবণাক্ত পানিসহিষ্ণু ধানের জাত প্রদান অন্তর্ভুক্ত। এ ছাড়া আমরা বহু দাতা সহায়তার বাংলাদেশ জলবায়ু পরিবর্তন সহিষ্ণু তহবিলে ১৩ মিলিয়ন ডলার প্রদানের অঙ্গীকার করতে পেরে খুশি, যা বাংলাদেশ সরকারের নেতৃত্বাধীন বিভিন্ন খাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব আমলে নেওয়ার একটি প্রচেষ্টা।

ঝড়ের আঘাত হানার হার ও মাত্রার ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব উপলব্ধি করে যুক্তরাষ্ট্র দুর্যোগ প্রস্তুতির উন্নয়নে সহায়তা করছে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ ও হুমকির সম্মুখীন এলাকায় অন্যান্য অবকাঠামো নির্মাণ ও স্থানীয় সামর্থ্য বৃদ্ধি কর্মসূচিতে সহায়তা প্রদান করে। দুর্যোগের সময় জনসাধারণের রক্ষার্থে আমরা ইতিমধ্যে ৫৫০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ বা পুনর্নির্মাণ করেছি এবং আরও ১৩০ আশ্রয়কেন্দ্র নির্মাণ করছি। ঘূর্ণিঝড় কিংবা অন্য কোনো প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে এই আশ্রয়কেন্দ্রগুলো দুই লক্ষাধিক বাংলাদেশিকে রক্ষা করবে।

৪৫ বছর আগে আমি যখন ছাত্রকর্মী হিসেবে কাজ করতাম, তখন আমাদের দিকনির্দেশী স্লোগান ছিল ‘চিন্তায় বিশ্ব কর্মে স্থানীয়’। আমি এখনো এই চেতনা পছন্দ করি। স্থায়ী প্রভাব ফেলতে একজন ব্যক্তি অনেক কিছু করতে সক্ষম। বিশ্বগোষ্ঠীকে সমন্বিতভাবে কাজ করতে হবে, যাতে জলবায়ু পরিবর্তনকে এমনভাবে মন্থর, রোধ ও এর  স্রোত ঘুরিয়ে দেওয়া যায় যেন টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রসার হয়, জ্বালানিনিরাপত্তা বৃদ্ধি পায় এবং জনগণের জন্য আরও সমৃদ্ধি বয়ে আনতে রাষ্ট্রসমূহকে সহায়তা করা যায়। ক্ষুদ্র পর্যায়ে একসঙ্গে কাজ করা, সেটা স্কুলে হোক, কর্মক্ষেত্রে হোক কিংবা বাসস্থানে হোক; স্থানীয় পর্যায়ে একসঙ্গে কাজ করা কিংবা রাষ্ট্র পর্যায়ে বা জাতীয় পর্যায়ে; আমেরিকা ও বাংলাদেশের অংশীদারত্বের মতো একসঙ্গে কাজ করা; আন্তর্জাতিক পর্যায়ে একসঙ্গে কাজ করা; একসঙ্গে কাজ করাটাই চাবিকাঠি।

আমাদের গ্রহের প্রাকৃতিক সম্পদগুলো টেকসইভাবে ব্যবস্থাপনা করা ও সুরক্ষিত রাখা আমাদের দায়িত্ব। এই বিষয়ের সম্মুখীন হওয়া কারও ইচ্ছার ওপর নিহিত নয়। এটা অপরিহার্য। আমাদের জন্য আমাদের সন্তানদের প্রজন্মের জন্য, আমরা যে ভবিষ্যতের স্বপ্ন দেখি, তার জন্য। বিশ্ব পরিবেশ দিবস ও বিশ্ব মহাসাগর দিবস বিষয়গুলো নিয়ে বিবেচনার একটি উপলক্ষ, তবে এ দিনগুলো কাজ করার ও আগামী প্রতিদিনের কর্মপরিকল্পনা নিরূপণ করারও উপলক্ষ। আমি গর্বিত যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বের এই ধারাকে ঘুরিয়ে দিতে, প্রভাবের মাত্রা হ্রাস করতে এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বর্তমান বাস্তবতার সঙ্গে খাপ খাওয়াতে কাজ করছে। আর আমার দৃঢ় বিশ্বাস যে একসঙ্গে আমরা এমন একটি পরিবেশ সৃষ্টিতে আরও অনেক কিছু করতে পারব, যে পরিবেশ আমাদের সবাইকে শান্তিপূর্ণ, সুস্থ ও সমৃদ্ধ জীবনযাপনে সহায়তা করবে।

এটা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। এটা যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ।

ড্যান মজীনা: বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।