প্রয়োজনে কঠোর হতে হয়

২০১১-এর ডিসেম্বরে প্রধানমন্ত্রীর মিয়ানমার সফরের পর সে দেশের সরকার শরণার্থী প্রত্যাবর্তন নিয়ে ব্যাপক উৎসাহ দেখিয়েছিল। কিন্তু তা কার্যকর তো হয়ইনি, বরং মাস ছয়েক পর ২০১২-এর জুনে সাম্প্রদায়িক দাঙ্গা লাগলে নিরুপায় রোহিঙ্গাদের দলে দলে সাঁতরে, নৌকায় করে এ দেশে আশ্রয় নেওয়াই প্রমাণ করে, ওটা ছিল মিয়ানমার সরকারের ফাঁকা বুলি। সফর শেষে প্রধানমন্ত্রী এমনও জানিয়েছিলেন যে এ বিষয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যথাযথ ব্যবস্থা নেবেন কিন্তু এর পরই যখন এএফপির রিপোর্টে প্রকাশ পায়—মিয়ানমার সরকার বলেছে, এই আলোচনায় জাতিগত রোহিঙ্গা অন্তর্ভুক্ত না-ও হতে পারে, কেননা তারা মিয়ানমারের নাগরিক নয়, তখন স্পষ্ট হয় যে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মিয়ানমারের প্রেসিডেন্ট সৌজন্য সাক্ষাতের মতোই ওই কথোপকথন ছিল এক সৌজন্য আলোচনার বিষয়।

১৯৭৭-এ মিয়ানমারে অপারেশন নাগামিনের (ড্রাগন কিং) ফলে ১৯৭৮-এর মে মাসের মধ্যে প্রায় দুই লাখ রোহিঙ্গা বাংলাদেশে চলে আসে। তবে দেড় বছরের মধ্যে এক দ্বিপক্ষীয় চুক্তির ফলে মিয়ানমার সেবার তাদের ফিরিয়ে নিতে বাধ্য হয়। আবার ১৯৮২ তে সামরিক শাসকেরা এমনভাবে তাদের নাগরিক আইন সংশোধন করে, যা রোহিঙ্গাদের নাগরিক অধিকার থেকে বঞ্চিত করে। তাদের বিয়ে, ভ্রমণসহ কয়েকটি বিষয়ে সরকারের অনুমতির প্রয়োজন হয়। ১৯৯১ সালে মিয়ানমার সরকার অভ্যন্তরীণ সমস্যা থেকে দৃষ্টি ফেরানোর জন্য আবারও রোহিঙ্গাদের ওপর চড়াও হয়। এর ফলে ১৯৯২-এর প্রথম দিকের মধ্যেই প্রায় পৌনে তিন লাখ রোহিঙ্গা মুসলিম এ দেশে প্রবেশ করে। মিয়ানমারের সামরিক সরকার এদের সন্ত্রাসী আখ্যা দেয়।

তৎকালীন সুইডিশ রাষ্ট্রদূত আলাপ-আলোচনার মাধ্যমে এক প্রকার সম্মত করায় যে যারা স্বদেশে ফিরতে চায়, মিয়ানমার সরকার তাদের ফিরিয়ে নেবে। এর ফলে ১৯৯৪ থেকে ২০০৪ পর্যন্ত প্রায় এক লাখ শরণার্থীকে প্রত্যাবাসন করা হয় কিন্তু তার পর থেকে এ বিষয়ে আর অগ্রগতি নেই। উপরন্তু দাঙ্গা ছাড়াও প্রায় প্রতিদিনই নিরাপত্তারক্ষীদের চোখ ফাঁকি দিয়ে নাফ নদী পার হয়ে এ দেশে প্রবেশ করছে রোহিঙ্গারা। সর্বশেষ ঘূর্ণিঝড় মহাসেনের সময় টেকনাফ উপকূলে ভেসে ওঠে রোহিঙ্গাদের মৃতদেহ। মহাসেনের দুর্যোগ প্রস্তুতিকালে মিয়ানমার সরকার তাদের আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়ার ব্যবস্থা করলেও তারা তাতে অসম্মতি জানায়। এর মধ্যে ২০০ জনকে নিয়ে একটি নৌকাডুবির খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যমে স্থান পায়। ধারণা করা হচ্ছে, এসব মৃতদেহ ওই নৌকাডুবির ঘটনার।

এই বিপন্ন মানুষগুলো তাদের সরকারকে এতটা ভয় পায় যে তারা সরকারের সহায়তায় আশ্রয়কেন্দ্রে যাওয়ার চেয়েও বেশি নিরাপদ মনে করে ঝড়ের মধ্যে উত্তাল সমুদ্র পাড়ি দিয়ে বাংলাদেশে পালিয়ে আসা। কিন্তু আমাদের বিপুল জনসংখ্যার এই দেশের কি এত শরণার্থীকে আশ্রয় দেওয়ার সামর্থ্য আছে? তা ছাড়া নিজ দেশে নাগরিকত্ব হারানো অন্য দেশে অলিখিত শরণার্থী হিসেবে আশ্রয় নেওয়া বিক্ষিপ্ত মানসিকতার এসব মানুষের কাছ থেকে খুব ভালো কিছু আশাও করা যায় না। ২১ জুন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিন রোহিঙ্গাকে আটক করা হয়েছে জাল পাসপোর্টসহ। তারা সৌদি আরবে যাওয়ার চেষ্টা করছিল। মাদক পাচার, অস্ত্র ব্যবসা, জঙ্গি তৎপরতাসহ বিভিন্ন অপকর্মের সঙ্গে তাদের সংশ্লিষ্টতা প্রমাণিত। কক্সবাজার ও বান্দরবান অঞ্চলে বৃক্ষ নিধন করে বিক্রি ও ঘরবাড়ি তৈরি নিত্যদিনের ঘটনা। রামুর বৌদ্ধমন্দিরে হামলার ঘটনার পর শরণার্থী ক্যাম্প থেকে উদ্ধার করা হয়েছে বেশ কিছু চুরি যাওয়া বুদ্ধমূর্তি। ক্যাম্পে সংঘর্ষের ঘটনাও প্রতিদিনের। বুধবার ভারত ও যুক্তরাষ্ট্র যৌথভাবে সন্ত্রাসবাদ মোকাবিলার মনোভাবের কথা বলেছে। নির্দিষ্ট কোনো দেশ নয়, বিশ্বের যেকোনো স্থানের সন্ত্রাসের বিরুদ্ধে তারা কাজ করবে বলে ঘোষণা দিয়েছে। মিয়ানমারের সঙ্গে বরাবরই ভারতের সম্পর্ক ভালো, যা বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের নয়।

আমেরিকার যে মিয়ানমারের বিষয়ে প্রবল আগ্রহ রয়েছে, তাও প্রমাণিত। থেইন সেইনকে আমন্ত্রণের সময়ই সমালোচনা উঠেছিল যুক্তরাষ্ট্রের মনোভাব নিয়ে। সেই সমালোচনাকে নিরপেক্ষ জায়গায় নিতে মার্কিন প্রেসিডেন্ট রোহিঙ্গাদের প্রসঙ্গ তুলেছিলেন কি না, ভেবে দেখতে হবে। কেননা, মিয়ানমার সরকারকে এখন পর্যন্ত আন্তর্জাতিক মহল কোনো চাপ প্রয়োগ করেনি রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের। উপরন্তু গত জুনে তারা বাংলাদেশকে শরণার্থী গ্রহণের জন্য আহ্বান জানিয়েছে। তখন আমাদের পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘ঢাকা চায় না নতুন করে রোহিঙ্গারা আসুক’ (বিবিসি বাংলা ১২ জুন ২০১২)। কিন্তু এ জন্য কী পদক্ষেপ নেওয়া হয়েছে? গত জুনে ‘জনগণের ক্ষমতা ও উন্নয়ন মডেল’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তুতি সভায় উল্লেখ করা হয়েছিল, রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সরকার আন্তর্জাতিক আদালতে যেতে পারে। ধারণা করা যায়, ভারত-যুক্তরাষ্ট্র নিজেদের ইচ্ছায় মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের ওপর অত্যাচার বন্ধের চাপ দিয়ে সম্পর্ক নষ্ট করবে না, কেননা সেখানে তাদের বিপুল বাণিজ্যের সম্ভাবনা আছে।

এ ক্ষেত্রে মাথা ব্যথা যার তাকেই এগিয়ে আসতে হবে। বিপন্ন মানুষেরা এ দেশে এলে তাদের ফিরিয়ে দেওয়ার মতো অমানবিক রাষ্ট্র বাংলাদেশ নয়। কিন্তু তার নিজেরও তো এমন সক্ষমতা নেই যে তাদের বাসস্থান, কর্মসংস্থান ও নিরাপত্তা প্রদান সম্ভব। তাই জরুরিভাবে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা ছাড়া বাংলাদেশের পথ নেই। বিভিন্ন ইসলামিক রাষ্ট্র, জাতিসংঘের শরণার্থীবিষয়ক অধিদপ্তরসহ বিভিন্ন সংস্থা, যারা বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য করে থাকে, তাদের সঙ্গে আলোচনা করে সম্ভাব্য করণীয় নিয়ে সরকারকে পদক্ষেপ নিতে হবে।

l সাদিয়া মাহ্জাবীন ইমাম: সাংবাদিক ও লেখক।