মার্কিন বিরোধী চলমান সাইবার ক্রুসেড

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে সাইবারযুদ্ধ প্রশিক্ষণ কেন্দ্রের সৈনিকেরা।
ছবি: সংগৃহীত

অক্টোবর মাসের শুরু দিকে যুক্তরাষ্ট্রের জাস্টিস বিভাগ শতাধিক ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে। এসব ওয়েবসাইটে যুক্তরাষ্ট্রবিরোধী প্রচারণা চালানো হতো। জাস্টিস বিভাগ সন্দেহ করছে, ওয়েবসাইটগুলোর সঙ্গে ইরানের বিপ্লবী গার্ডের সম্পর্ক রয়েছে। ইরান ছাড়াও সৌদি আরব, থাইল্যান্ড, রাশিয়া, কিউবা ও উত্তর কোরিয়া থেকে এ ধরনের হাজার হাজার ওয়েবসাইট পরিচালনা করা হচ্ছে বলে যুক্তরাষ্ট্রের জাস্টিস বিভাগের সন্দেহ। উল্লেখিত দেশগুলোর সরকারের সহায়তায় ওয়েবসাইটগুলো পরিচালনার অভিযোগ করছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থা।

যুক্তরাষ্ট্রের কাছে যা অপপ্রচার, ইরানসহ অন্যান্য আরব দেশের ওয়েবসাইট পরিচালনাকারীরা বলছে, এটা সাইবার ক্রুসেড। প্রোপাগান্ডার বিরুদ্ধে প্রোপাগান্ডা দিয়ে মোকাবিলা। তিন ফ্রন্টে যুক্তরাষ্ট্র এর মোকাবিলা করছে। একদিকে আরবের কয়েকটি মুসলিম দেশ, অন্যদিকে রাশিয়া ও চীনও পৃথক পৃথকভাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সাইবারযুদ্ধে লিপ্ত। রাশিয়া মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা ব্যবহার করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। চীন তথ্যপ্রযুক্তির ব্যবসা নিয়ে যুক্তরাষ্ট্রের বাজার দখল করছে। ইতিমধ্যেই যুক্তরাষ্ট্র চীনের টিকটক ও হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে।

এসব নিয়ে যুক্তরাষ্ট্র খুব বেশি স্বস্তিতে নেই। সামরিক বিশেষজ্ঞরা জাতীয় নিরাপত্তার জন্য সাইবারযুদ্ধকে হুমকি বলে যুক্তরাষ্ট্রের প্রশাসনকে সতর্ক করে দিয়েছে। বিভিন্ন ওয়েবসাইটে যুক্তরাষ্ট্রের মানবাধিকার লঙ্ঘন, বিভিন্ন দেশে সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে নিরীহ বেসামরিক লোকদের হত্যা, যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনসহ বিভিন্ন বিষয়ে লাগাতার প্রচারণা চলে। ওয়েবসাইট ছাড়াও ফেসবুক ও টুইটার অ্যাকাউন্ট থেকে যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করা হয়। বিশেষ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে সম্ভবত সবচেয়ে বেশি ট্রল ও প্রচারণা করা হচ্ছে।

রাজনীতিতে এক বহুল চর্চিত কৌশল হলো প্রোপাগান্ডা। প্রতিপক্ষকে ঘায়েল করতে এর কোনো বিকল্প নেই। গত শতকে ঠান্ডা যুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন একে অপরের বিরুদ্ধে প্রোপাগান্ডা করেছে। কাছাকাছি সময়ে প্রোপাগান্ডায় সফল ছিল যুক্তরাষ্ট্র। ইরাক ও লিবিয়ায় হামলার আগে আগে সফল প্রোপাগান্ডা করে জনমত পক্ষে নেওয়ার চেষ্টা করেছে। আমরা ইরাকের গণবিধ্বংসী অস্ত্রের গল্প শুনেছি। লিবিয়ার গণতন্ত্রের স্বপ্ন দেখেছি। কিন্তু ইরাক ও লিবিয়া এখন বিরান ভূমি।

সাবেক সিআইএ কর্মকর্তা ব্রায়ান রেমন্ড মনে করছেন, রাশিয়া, ইরান ও চীনের প্রচারণার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কুলিয়ে উঠতে পারছে না। সম্প্রতি ফরেন পলিসি ম্যাগাজিনে প্রকাশিত এক প্রবন্ধে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র প্রশাসন গত শতকের ঠান্ডা যুদ্ধের কৌশল অবলম্বন করে রাশিয়া, ইরান ও চীনকে সাইবারযুদ্ধে মোকাবিলা করতে চাইছে। ওই সময় যুক্তরাষ্ট্রের প্রোপাগান্ডা পরিচালনার অন্যতম হাতিয়ার ছিল গণমাধ্যম। সঙ্গে বইপুস্তকও প্রকাশিত হতো প্রতিপক্ষকে লক্ষ্য করে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় ও থিংকট্যাংকগুলো থেকে হাজার হাজার গবেষণা প্রবন্ধ প্রকাশিত হতো।

এ ছাড়া যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের নথি চুরি করত। গণমাধ্যমে ওই গোপন দলিল সরবরাহ করে প্রতিপক্ষকে মানসিকভাবে দুর্বল করার চেষ্টা করত। অনেক সময় ভুয়া নথিকেই আসল নথি বলে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে প্রচারণায় লিপ্ত হতো যুক্তরাষ্ট্রের গণমাধ্যম। জনমতের ইস্যু তৈরি করে দিত পশ্চিমাদের গণমাধ্যম। এখন উল্টো যুক্তরাষ্ট্রের নথি ফাঁস হচ্ছে। গুরুত্বপূর্ণ লোকদের ই–মেইল হ্যাকড হচ্ছে। যুক্তরাষ্ট্রের সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিপক্ষ হিলারি ক্লিনটনের ই–মেইল হ্যাকড হয়েছিল। এর সঙ্গে রাশিয়া জড়িত বলে যুক্তরাষ্ট্র বারবারই অভিযোগ করেছে। নির্বাচনের ফল নির্ধারণে রুশ গুপ্তচরদের হাতিয়ে নেওয়া তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল বলে অভিযোগ আছে।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা প্রচারণা বা প্রোপাগান্ডার পথটা দেখিয়েছিল রাশিয়া। সোভিয়েত আমল থেকে রাশিয়া শিক্ষা নিয়ে প্রচারণার কৌশলে পরিবর্তন এনেছে। সোভিয়েত আমলে বিপ্লব ও বিপ্লবী তত্ত্ব এবং ধারণা দিয়েই যুক্তরাষ্ট্রকে মোকাবিলা করা সম্ভব বলে সোভিয়েত নীতিনির্ধারকেরা মনে করতেন। কিন্তু রাশিয়া সে অবস্থান থেকে সরে এসে পুরোপুরি যুক্তরাষ্ট্রের কৌশলই অবলম্বন করেছে। রাশিয়ার প্রথম পদক্ষেপ ছিল পশ্চিমাদের নিয়ে বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন করা। যেমন রাশিয়ার ট্যাবলয়েড ‘কমসোমলিসকিয়া প্রাভদা’ ২০১৭ সালে প্রকাশিত এক প্রতিবেদনে জানায়, ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল মাখোঁ নির্বাচনী প্রচারণায় সমকামীদের দ্বারা পরিবেষ্টিত ছিলেন। নির্বাচনের পরপর প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, মাখোঁ ফ্রান্সকে ঘৃণা করেন। ২০১৬ সালে প্রকাশিত আরেক প্রতিবেদন আরব অভিবাসী দ্বারা এক রুশ-জার্মান মেয়েকে ধর্ষণের পর হত্যার সংবাদ প্রকাশ করে হইচই ফেলে দেওয়া হয়েছিল। এই সংবাদগুলো ইউরোপের জন্য বিব্রতকর ছিল। এ ধরনের সংবাদ প্রচার করে রাশিয়ার গণমাধ্যমগুলো এখন জনসাধারণের আগ্রহের শীর্ষে অবস্থান করছে। গুগল সার্চে রাশিয়ার স্পুটনিক ও রাশিয়া টুডেকে সবচেয়ে বেশি খোঁজেন আগ্রহীরা।

বিভ্রান্তিকর তথ্য প্রচারের পাশাপাশি রাশিয়া যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের তথ্য চুরি করছে—এমন অভিযোগ যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা করছে। রাশিয়ার তথ্য চুরি ট্রাম্পকে জিততে সহায়তা করার জন্য বলেও অভিযোগ রয়েছে। এত দিন যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের নির্বাচনে হস্তক্ষেপ করত। তথ্য চুরি করত। এখন যুক্তরাষ্ট্রের নিজেরই তথ্যই চুরি হচ্ছে, ফাঁস হচ্ছে। এ ক্ষেত্রে এডওয়ার্ড স্লোডেন হুইসেল ব্লোয়ারের কাজ করেছেন। তিনি দেখিয়েছেন, যুক্তরাষ্ট্রের ভেতর থেকেও তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব এবং এগুলো বাজারে ছেড়ে দিয়ে জনমত পাল্টে ফেলা সম্ভব।

রাশিয়ার দেখানো পথেই হাঁটছে ইরান, চীনসহ অন্যান্য দেশ। তবে যার যার কৌশল ভিন্ন। চীন গত মাসে সাইবার সার্বভৌমত্বের ডাক দিয়েছে। চীন অভিযোগ করেছে, সন্ত্রাসবিরোধী যুদ্ধের কথা বলে যুক্তরাষ্ট্র ভিন্ন দেশের নাগরিক ও ব্যবসাপ্রতিষ্ঠানের তথ্য হাতিয়ে নিচ্ছে। চীন চায় জাতিসংঘের তত্ত্বাবধানে একটি সাইবার নিয়ন্ত্রণের প্রক্রিয়া গড়ে তোলা হোক। চীন অর্থনৈতিক ও সামরিক দিক থেকে অনেক এগিয়েছে। তাই চীন যুক্তরাষ্ট্রবিরোধী প্রচারণায় জাতিসংঘের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ওপর চাপ প্রয়োগ করতে চায়।

তবে ইরানের মতো অন্যান্য দেশ আপাতত যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সাইবারযুদ্ধেই বেশি আগ্রহী। শুধু ইরান না, এই সাইবারযুদ্ধে আরবের অনেকেই যোগ দিয়েছে। নিয়মিতই যুক্তরাষ্ট্রের বিভিন্ন গুরুত্ব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হানা দিচ্ছে হ্যাকাররা। ওয়েবসাইটগুলো থেকে ছড়িয়ে দেওয়া হচ্ছে যুক্তরাষ্ট্রবিরোধী বিভিন্ন তথ্য। এ লড়াইকে অনেকটা ধর্মযুদ্ধের মতোই মনে করছে আরব দেশগুলোর সাইবারযোদ্ধারা। এদের অনেকেই মনে করে, ফিলিস্তিনসহ আরবে অন্যায্য যুদ্ধ চাপিয়ে দিয়েছে পশ্চিমারা। এদের ধারণা, সাইবারযুদ্ধের জয় অন্যায্য যুদ্ধের বিরুদ্ধে জয়ের পথ প্রশস্ত করবে।

ড. মারুফ মল্লিক, রাজনৈতিক বিশ্লেষক