বছরের বাছাই বচন

সারা বছর সফলদের স্বপ্নগাথায় ছাপা হয়েছে বিখ্যাতজনদের বক্তৃতা, লেখা। সেসব বক্তৃতা থেকে বাছাইকৃত ছয়টি উক্তি আজ থাকল স্বপ্ন নিয়ের পাঠকদের জন্য

অমিত চাকমা
অমিত চাকমা

অমিত চাকমা
আপনারা বিভিন্ন বিষয়ে পড়াশোনা করেছেন এবং এসব বিষয়ে অনেক জ্ঞান অর্জন করেছেন। শিক্ষার মানে শুধু শাস্ত্রজ্ঞান অর্জন নয়। শিক্ষার মূল উদ্দেশ্য জ্ঞান অর্জনের মাধ্যমে মনের জানালা খুলে দেওয়া, মনকে বিকশিত আর উন্মুক্ত করা।
* কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিওর উপাচার্য ও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন এই বাংলাদেশি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে এ কথা বলেছিলেন তিনি

হেলেন মিরেন
হেলেন মিরেন

হেলেন মিরেন
তুমি দেখতে কেমন, তার ওপর নির্ভর করে কেউ যদি তোমাকে বিচার করে, তাকে পাত্তা দিয়ো না। বিশেষ করে সে যদি মনিটরের পেছনে লুকিয়ে থাকা কোনো চরিত্র হয়। আর তুমি নিজেই যদি একজন মনিটরের পেছনে মুখ লুকিয়ে রাখা ইন্টারনেটে আসক্ত মানুষ হও—বন্ধ করো! স্রেফ বন্ধ করো। বাইরে গিয়ে অন্তত একটা কাজের কাজ করো।
* যুক্তরাষ্ট্রের টুলেইন ইউনিভার্সিটির সমাবর্তন বক্তৃতায় বলেছেন এই হলিউড অভিনেত্রী

টিম কুক
টিম কুক

টিম কুক
কৃত্রিম বুদ্ধিমত্তা কম্পিউটারকে মানুষের মতো ভাবার সক্ষমতা দিচ্ছে, এ নিয়ে আমি চিন্তিত নই। আমি বরং চিন্তিত এই নিয়ে যে মানুষ কম্পিউটারের মতো ভাবতে শুরু করেছে। যে ভাবনায় মূল্যবোধ নেই, সমবেদনা নেই। এসব ক্ষেত্রেই তোমাদের সাহায্য আমাদের প্রয়োজন। কারণ, বিজ্ঞান যদি অন্ধকারে একটা অনুসন্ধান হয়, তাহলে মানবতা হলো সেই মোমবাতি, যা আমাদের দেখাবে আমরা কোথায় আছি, সামনে কোনো বিপদ আছে কি না।
* এমআইটির সমাবর্তনে এ কথা বলেন অ্যাপলের প্রধান নির্বাহী

শেরিল স্যান্ডবার্গ
শেরিল স্যান্ডবার্গ

শেরিল স্যান্ডবার্গ
নতুন বছরে আমার প্রতিজ্ঞা ছিল, ঘুমাতে যাওয়ার আগে দিনের তিনটি আনন্দের মুহূর্ত আমি লিখে রাখব। এই সহজ অভ্যাস আমার জীবন বদলে দিয়েছে। আগে প্রতি রাতে বিছানায় শুয়ে ভাবতাম, কত কী ভুল করলাম, আগামী দিন না জানি কত ভুল করতে যাচ্ছি। এখন ঘুমাতে যাওয়ার আগে ভাবি, আজ কী কী পেলাম।
* যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়া টেকের সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তৃতায় বলেন ফেসবুকের প্রধান পরিচলন কর্মকর্তা

শাহরুখ খান
শাহরুখ খান

শাহরুখ খান
ভারতের মানুষ আমাকে তাঁদের ভালোবাসায় সিক্ত করেছেন। তাঁদের কাছেই আমি শিখেছি, ক্ষমতা কিংবা দারিদ্র্য কোনোটাই আপনার জীবনে জাদুর ছোঁয়া দেবে না, আপনার জীবনের জটিলতা কমাবে না। মানব ইতিহাসের সেই পুরোনো অনুভূতি: ‘ভালোবাসা’ থেকেই মানুষ নতুন কিছু করার, পতন থেকে উঠে দাঁড়ানোর আর বাঁচার শক্তি পায়।
* টেড টকে বক্তৃতা দিয়ে বেশ আলোচনায় এসেছিলেন এই বলিউড তারকা

কেট উইন্সলেট
কেট উইন্সলেট

কেট উইন্সলেট
আপনি যেখান থেকেই আসেন না কেন, আপনি যেকোনো কিছু করতে পারবেন। বিশ্বাস করুন। ভয়কে জয় করা সম্ভব। যদি আমি হেরে যাই, লোকে কী বলবে...এসবের তোয়াক্কা করবেন না। আপনি ‘আপনি’ হয়েই অন্যের সামনে দাঁড়ান। অন্যের সঙ্গে নিজের তুলনা করা বন্ধ করুন। আপনি যা, আপনি তা-ই।
* উই ডের আয়োজনে বক্তৃতা দিতে গিয়ে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের এই অভিনয়শিল্পী