সবুজ তারকারা

কর্তব্যবোধের অংশ হিসেবে তারকারা বিভিন্ন সামাজিক আন্দোলনে যুক্ত থাকেন; লাখো ভক্তকে উৎসাহ ও উজ্জীবিত করেন। সবুজ পৃথিবীর জন্য কাজ করে চলা কয়েকজন তারকার কথা রইল এই প্রতিবেদনে।

সবুজপ্রেমী ব্র্যাড পিট
অনেক দিন ধরেই সবুজ আন্দোলনের সঙ্গে যুক্ত বলিউড অভিনেতা ব্র্যাড পিট। এই তারকা মেক ইট রাইট ফাউন্ডেশনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সে পরিবেশ রক্ষায় কাজ করছেন। বিভিন্ন সামাজিক ও পরিবেশ সংগঠনে মাঝেমধ্যেই অনুদান দেন ব্র্যাড পিট। প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও বন্য প্রাণী সংরক্ষণের জন্যও কাজ করে চলেছেন।

কেট চান নির্মল থাকুক তাঁর সন্তান
কেট চান নির্মল থাকুক তাঁর সন্তান

কেট চান নির্মল থাকুক তাঁর সন্তান
একাডেমি পুরস্কার বিজয়ী অস্ট্রেলীয় অভিনয়শিল্পী কেট ব্ল্যানচেট। কেট ও তাঁর স্বামী অ্যান্ড্রো আপটন গ্রিনিং দ্য হোয়ার্ফ নামের একটি সংগঠনের সঙ্গে যুক্ত। অস্ট্রেলিয়ার ওয়ালশ উপকূলে ১ হাজার ৯০০ সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপন করেছেন দুজন। এই সৌরবিদ্যুতের শক্তিতে দ্য হোয়ার্ফ থিয়েটারটি পরিচালনা করা হচ্ছে। শুধু তা-ই নয়, কেটের নেতৃত্বে থিয়েটারে মঞ্চায়িত বিভিন্ন নাটক ও প্রদর্শনীতে পরিবেশবান্ধব অনুষঙ্গ ব্যবহার করা হয়। ২০০৭ সাল থেকে কার্বন গ্যাস কমানোর জন্য জৈব জ্বালানির গাড়ি ব্যবহার করেন এই তারকা। গ্রিনহাউস গ্যাস কমানোর জন্য সপ্তাহে ২০ কিলোমিটারের বেশি গাড়ি চালান না কেট। বাড়িতে শীতাতপ নিয়ন্ত্রণযন্ত্রের বদলে প্রাকৃতিক বায়ুপ্রবাহের ব্যবস্থা করেছেন। ২০০৭ সালে নির্মিত বাড়িটি যেন পরিবেশবান্ধব হয় সে জন্য প্রায় ১৫ লাখ মার্কিন ডলার খরচ করেন তিনি। পরিবেশ সচেতন কেট ব্ল্যানচেট এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমার সন্তানের জন্যই আমি জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতন। তাদের ভবিষ্যৎ যেন নিরাপদ হয় সে জন্য আমি কাজ করছি। দায়িত্বশীল আচরণের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ করা সম্ভব।’

পানি নিয়ে কাজ করছেন ম্যাট
পরিবেশ নিয়ে যেসব তারকারা কাজ করছেন তার মধ্যে অন্যতম মার্কিন অভিনেতা ও চিত্রনাট্যকার ম্যাট ডেমন। বিশুদ্ধ পানি পরিবহনের জন্য তিনি ওয়াটার ডট অর্গ নামের পরিবেশ প্রতিষ্ঠান তৈরি করেছেন। আমাদের পৃথিবীর সামগ্রিক অবস্থা, জলবায়ু পরিবর্তনের বিভিন্ন দিক সম্পর্কে সচেতন করতে তিনি জার্নি টু প্ল্যানেট নামের একটি পরিবেশবিষয়ক প্রামাণ্যচিত্রেও উপস্থাপনা করেন তিনি।

বন্ডের প্রকৃতিপ্রেম
পর্দার ‘জেমস বন্ড’খ্যাত পিয়ার্স ব্রসন্যানকে অনেকেই ‘সুদর্শন পরিবেশবাদী’ হিসেবে আখ্যা দেন। পরিবেশ রক্ষায় ভীষণ সোচ্চার এই তারকা। স্ত্রী কেলি শায়ি স্মিথকে নিয়ে সমুদ্রতীরের পরিবেশ রক্ষায় কাজ করছেন তিনি। অবৈধভাবে তিমি হত্যা বন্ধে জাপান, সুইডেনসহ বিভিন্ন দেশে প্রায়ই ভ্রমণ করেন জনপ্রিয় এই তারকা। পিয়ার্স ওশেনস ও লিথাল সাউন্ডস নামে দুটি পরিবেশ সচেতনবিষয়ক প্রামাণ্যচিত্রে কণ্ঠ দেওয়ার কাজটি তাঁর প্রকৃতিপ্রেমকে প্রকাশ করে।

সবুজ সোচ্চার ডিক্যাপ্রিও
লিওনার্দো ডিক্যাপ্রিওর একাডেমি পুরস্কার গ্রহণের সময়টার কথা মনে আছে? কাঙ্ক্ষিত পুরস্কার হাতে নিয়ে অনুভূতি জানাতে গিয়ে তিনি বললেন পরিবেশ রক্ষার কথা, ‘জলবায়ুর পরিবর্তন বাস্তবতা। যা ঠিক এই মুহূর্তেই ঘটছে। আমাদের পুরো মানবজাতি এই মুহূর্তে ঝুঁকির মধ্য দিয়ে যাচ্ছে। গড়িমসি থামিয়ে আমাদের সামগ্রিকভাবে কাজ করা প্রয়োজন।’

ভক্তদের কাছেও লিওনার্দো ডিক্যাপ্রিও পরিবেশবাদী হিসেবে জনপ্রিয়। বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তন নিয়ে দ্য ইলেভেনথ আওয়ার প্রামাণ্যচিত্র নির্মাণ করে বেশ আলোচিত এই তারকা। প্রামাণ্যচিত্রটি নির্মাণের জন্য যুক্তরাষ্ট্র থেকে ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভারতসহ পৃথিবীর নানা দেশে ঘুরেছেন লিও। নিজের নামেই গড়া ফাউন্ডেশনের মাধ্যমে পরিবেশ রক্ষার বিভিন্ন কাজ করে চলেছেন। বন রক্ষা, সমুদ্রের পরিবেশ উন্নয়ন, বিশুদ্ধ পানি সরবরাহ ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে সোচ্চার তিনি। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড, গ্লোবাল গ্রিনসহ বিভিন্ন প্রকৃতি, পরিবেশসংক্রান্ত প্রতিষ্ঠানে সক্রিয় কাজ করে যাচ্ছেন উলফ অব ওয়ালস্ট্রিটখ্যাত এই তারকা।

পরিবেশবান্ধব ড্রিউ
প্লাস্টিকসহ অনেক মেকআপ পণ্য পরিবেশের জন্য ক্ষতিকর। সেই ভাবনা থেকেই ২০১৩ সালে আমেরিকান অভিনয়শিল্পী ড্রিউ ব্যারিমোর নিজের মেকআপ তৈরির প্রতিষ্ঠান চালু করেন। সৌন্দর্যসামগ্রী উৎপাদনে পরিবেশের ক্ষতি করে এমন পণ্য ব্যবহারের বিপক্ষে সোচ্চার ড্রিউ। সবুজ ও পরিবেশবান্ধব উপায়ে মেকআপ পণ্য তৈরির মাধ্যমে ভক্তদের সবুজ রক্ষার আহ্বান জানান তিনি।

সিএনবিসি অবলম্বনে জাহিদ হোসাইন খান