এল বার্বি পুতুল

নিজের তৈরি বার্বিদের সঙ্গে রুথ হান্ডলার
নিজের তৈরি বার্বিদের সঙ্গে রুথ হান্ডলার

বার্বি পুতুল নিয়ে শিশু তো বটেই, বড়দের মধ্যে আদিখ্যেতার কমতি নেই। অনেকের ছেলেবেলার অতি পছন্দের খেলার সঙ্গী এই সোনালি চুলের বার্বি পুতুল প্রথমে বাজারে আসে ১৯৫৯ সালের ৯ মার্চ। নিউইয়র্ক শহরে অনুষ্ঠিত আমেরিকান টয় ফেয়ারের প্রদর্শনীতে প্রথমবারের মতো জায়গা করে নেয় ১১ ইঞ্চি উচ্চতার পুতুলটির প্রথম সংস্করণ। বাকিটা তো ইতিহাস!
বার্বি পুতুলের পেছনের গল্পটাও কৌতূহলোদ্দীপক। নারী উদ্যোক্তা রুথ হান্ডলার খেয়াল করেন, তাঁর ছোট মেয়েটি সে যুগের কাগজের তৈরি পুতুল নিয়ে খেলার ব্যাপারে একদমই আগ্রহী নয়। মূলত সেখান থেকেই তিনি উপলব্ধি করেন মেয়েদের খেলার জন্য ভালো পুতুলের অভাব আছে বাজারে। সেই চিন্তা থেকেই নতুন ধরনের পুতুল তৈরির কাজে হাত দেন হান্ডলার এবং তাঁর স্বামী এলিয়ট হান্ডলার। যা পূর্ণতা পায় ১৯৫৯ সালে।
পঞ্চাশের দশকের প্রথম ভাগে জার্মান কমিক চরিত্র লিলির অবয়বে তৈরি একটি পুতুল তামাক ও সিগারেটের দোকানে বিক্রি করা হতো বলে জানা যায়। কিছুদিনের মধ্যে লিলি পুতুল শিশুদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠলে রুথ হান্ডলারের প্রতিষ্ঠান ম্যাটেল ইনকরপোরেটেড পুতুলটির স্বত্ব কিনে নেয় এবং লিলি পুতুলকে আরও আধুনিক এবং শিশুদের উপযোগী করে তৈরি করে। নিজের মেয়ে বারবার নামের সঙ্গে মিলিয়ে রুথ হান্ডলার নতুন এই পুতুলটির নাম দেন বার্বি।
আমেরিকান টয় ফেয়ারে প্রদর্শনের পর বার্বিকে নিয়ে ব্যাপক প্রচারে নামে উৎপাদনকারী প্রতিষ্ঠান ম্যাটেল এবং মাত্র তিন বছরের মাথায় ১৯৬১ সালের মধ্যে বার্বির জনপ্রিয়তা পৌঁছে যায় আকাশের সীমানায়।

হিস্ট্রি ডটকম অবলম্বনে আকিব মো. সাতিল