টিভি দেখার নতুন অভিজ্ঞতা

ডিরেক্ট টু হোম প্রযুক্তিতে টিভিতে দেখা যাবে ঝকঝকে ছবি, পাওয়া যাবে পরিষ্কার শব্দ। ছবি: সংগৃহীত
ডিরেক্ট টু হোম প্রযুক্তিতে টিভিতে দেখা যাবে ঝকঝকে ছবি, পাওয়া যাবে পরিষ্কার শব্দ। ছবি: সংগৃহীত

ভালো মানের টিভি আছে ঘরে। আছে ডিশের কেব্‌ল সংযোগও। তারপরও টিভিতে মিলছে না স্বচ্ছ ছবি কিংবা স্পষ্ট শব্দ। এই সমস্যা অনেকের ঘরেই দেখা যায়। ভালো ছবি না পাওয়ার অন্যতম কারণ টিভির সঙ্গে আধুনিক সংযোগ প্রযুক্তি না থাকা। প্রযুক্তিগত সেই অচলায়তন অবশেষে ভেঙে ফেলেছে আকাশ ডিটিএইচ। দেশের একমাত্র কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) সেবা চালু করেছে বেক্সিমকো কমিউনিকেশনস।

দেবে নতুন অভিজ্ঞতা

এইচডি চ্যানেলগুলোতে ঝকঝকে ছবি দেখার কথা থাকলেও তা পাওয়া যাচ্ছে গড়পড়তা মানের, কখনোবা তার চেয়েও খারাপ। ভালোভাবে টিভি দেখার জন্য কেনেন নানা ধরনের তার, কানেক্টর, সেট টপ বক্স, চ্যানেল বক্স, অ্যামপ্লিফায়ার ইত্যাদি। কিন্তু প্রত্যাশা আর পূরণ হয় না। অর্থাৎ স্মার্ট বা আধুনিক টিভি কিনে স্মার্ট সেবা পাচ্ছেন না গ্রাহকেরা। বেক্সিমকো কমিউনিকেশনস লিমিটেডের হেড অব টেকনোলজি আনোয়ারুল আজিম বলেন, আকাশ ডিটিএইচ টিভি চ্যানেলের ছবি ও শব্দের মান সাধারণ ডিশ লাইনের চেয়ে কয়েক গুণ ভালো। ফলে টিভি দেখায় পাওয়া যাবে প্রিমিয়াম স্বাদ। পাশাপাশি নিজের সুবিধামতো বিভিন্ন অনুষ্ঠান দেখা, নিয়ন্ত্রণসহ নানা সুবিধা থাকায় টেলিভিশন সেটের সামনে বসার অভিজ্ঞতা অনন্য উচ্চতায় নিয়ে যাবে আকাশ ডিটিএইচ।

যেভাবে কাজ করে ডিটিএইচ প্রযুক্তি

সাধারণত টিভি চ্যানেলগুলো বিভিন্ন স্যাটেলাইটের সহায়তায় সম্প্রচারিত হয়। কিছু চ্যানেল নিজস্ব স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করে। বাকিরা অন্য স্যাটেলাইটের মাধ্যমে। বাংলাদেশে চালু সব চ্যানেলেই এত দিন অন্য স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারিত হতো। ওই চ্যানেলগুলো ডাউনলিংক করে কেব্‌লের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছায় কেব্‌ল নেটওয়ার্ক প্রতিষ্ঠানগুলো। কিন্তু এ তারের নেটওয়ার্ক ভালো মানের ভিডিও এবং শব্দ নিশ্চিত করতে পারছে না। আবার সক্ষমতার চেয়ে বেশি চ্যানেল দিতে গিয়ে মানের অবনমন ঘটে। অন্যদিকে চ্যানেলগুলোর কাছ থেকে অনুমতি নিয়ে বিভিন্ন কৃত্রিম উপগ্রহ থেকে তাদের সিগন্যাল সরাসরি ডাউনলিংক করেন ডিটিএইচ অপারেটররা। পরে নিজেদের আর্থ স্টেশনে স্থাপিত ডিশ অ্যানটেনা দিয়ে টিভি চ্যানেলগুলোর সিগন্যাল একত্র করে একটি স্যাটেলাইটে সঞ্চালিত করা হয়। ওই সিগন্যাল গ্রাহক পর্যায়ে থাকা ছোট আকারের অ্যানটেনা হয়ে টিভির সঙ্গে যুক্ত সেট টপ বক্সে যায়। এ প্রক্রিয়ায় তারহীন প্রযুক্তিতে স্যাটেলাইট টিভি চ্যানেল দেখতে পান গ্রাহকেরা।

আনোয়ারুল আজিম বলেন, কেব্‌ল লাইনের সংযোগ ছাড়াই স্যাটেলাইট টিভি দেখার উন্নত প্রযুক্তি হচ্ছে ডিটিএইচ। সরাসরি স্যাটেলাইট থেকে সংকেত গ্রহণের মাধ্যমে বিভিন্ন স্যাটেলাইট চ্যানেল দেখা যাবে ঘরের টিভিতে। ডিটিএইচ সংযোগে থাকে একটি ছোট ডিশ অ্যানটেনা, একটি সেট টপ বক্স এবং একটি রিমোট। বাসা বা অফিসের ছাদে অ্যানটেনা স্থাপন এবং টিভি সেটের সঙ্গে সেট টপ বক্স সংযুক্ত করে গ্রাহক এ সেবা উপভোগ করতে পারেন। অর্থাৎ গ্রাহকেরা নিজেরাই নিজেদের স্যাটেলাইট টিভি দেখার সেবা নিয়ন্ত্রণ করতে পারবেন। এ জন্য অন্য কোনো মধ্যস্বত্বভোগী বা অপারেটরের মুখাপেক্ষী হতে হবে না।

মিলবে ঝকঝকে ভিডিও

গত প্রায় তিন দশকে টিভি সেটের প্রযুক্তিতে এসেছে বৈপ্লবিক পরিবর্তন। সিআরটি টিভি অনেকটাই বাতিল হয়ে গেছে। এলসিডি, এলইডি, ওএলইডি, ইউএলইডিসহ এসেছে স্মার্ট টিভির নানা সংস্করণ। আধুনিক টিভি সেটগুলোর অনেক ফিচার-বৈশিষ্ট্য কেব্‌ল লাইনের সংযোগ দিয়ে উপভোগ করা যায় না। অর্থাৎ গ্রাহক টাকা দিয়ে টিভি সেট কিনেও সংযোগ প্রযুক্তির আধুনিকায়ন না হওয়ায় তার পুরো ব্যবহার করতে পারছেন না। অথচ পার্শ্ববর্তী দেশ ভারতে ২০০৩ সালে তারহীন উন্নত প্রযুক্তির ডিটিএইচ সেবা চালু হয়েছে। এর ফলে টিভি দেখার দারুণ অভিজ্ঞতা পাচ্ছেন ওই দেশের জনগণ। আনোয়ারুল আজিম বলেন, স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের সুবিধা-ফিচার সর্বোচ্চ উপভোগ করার জন্য ডিটিএইচ প্রযুক্তির বিকল্প নেই। প্রচলিত কেব্‌ল টিভি নেটওয়ার্কের স্থান দখল করে নেবে তারহীন এ প্রযুক্তি।

থাকবে অনেক চ্যানেল

ডিশ কেব্‌ল সংযোগে চ্যানেলের সংখ্যা সীমিত। চ্যানেলের সংখ্যা বেশি বাড়াতে গেলে সিগন্যালের মান কমে যায়। ফলে টিভি অনুষ্ঠানের ছবি ও শব্দ অস্পষ্ট হয়ে ওঠে। অথচ ডিটিএইচে অনায়াসে কয়েক শ চ্যানেলের অনুষ্ঠান উপভোগ করা সম্ভব।

আছে আরও সুবিধা

বর্তমানে আকাশ শুধু টিভি চ্যানেলের সেবা দিয়ে থাকে। ভবিষ্যতে ভিডিও অন ডিমান্ড, পে পার ভিউ, রেডিও চ্যানেলের মতো সেবাও যোগ হবে। এ জন্য শিগগির যোগ করা হবে অনুষ্ঠান রেকর্ডিং, লাইভ টিভি পজসহ (স্থির করা) নির্ধারিত সময়ে নির্দিষ্ট অনুষ্ঠান রেকর্ডিংয়ের সুবিধা। বর্তমানে একটি ডিশে একটি সেট টপ বক্স যুক্ত করা গেলেও আগামী দিনে বেশ কয়েকটি সেট টপ বক্স যুক্ত করার সেবা চালু হবে। এমনকি একটি আইডি ব্যবহার করেই টেলিভিশনের পাশাপাশি ট্যাবলেট কম্পিউটার বা মুঠোফোনেও অনুষ্ঠান দেখা যাবে।

গ্রাহকদের হাতের নাগালে

বর্তমানে চারটি বিভাগে আকাশ ডিটিএইচ সেবা চালু হয়েছে। চারটি বিভাগের প্রায় সব উপজেলায় সংযোগ রয়েছে। পর্যায়ক্রমে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে। আনোয়ারুল আজিম বলেন, আকাশ ডিটিএইচের সংযোগ বর্তমানে ৬ হাজার ৫০০ টাকায় পাওয়া যাচ্ছে। আর মাসিক চার্জ ৩৯৯ টাকা। এ ছাড়া আকাশ ডিটিএইচের ওয়েবসাইটে (akashdth.com) বিস্তারিত জানা যাবে।

জাদু ডিজিটাল

টিভি দেখার অভিজ্ঞতা বদলে দিতেই এসডি ও এইচডি সেট টপ বক্সসহ ডিজিটাল কেবল সার্ভিস নিয়ে এল এক জাদুর বাক্স, জাদু ডিজিটাল। গ্রাহকদের জন্য যুগান্তকারী বিনোদন এবং কমিউনিকেশন এক্সপেরিয়েন্স নিশ্চিত করাই জাদু ডিজিটালের লক্ষ্য।

বর্তমান কেব্‌ল অপারেটরদের সহযোগিতায় গ্রাহকেরা এই সেবা উপভোগ করতে পারবেন। ঝকঝকে ছবি ও ক্রিস্টাল ক্লিয়ার সাউন্ডে ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্নভাবে চলবে বিশ্বের বিভিন্ন দেশের বিনোদন। শুধু অসংখ্য চ্যানেলের অভিজ্ঞতাই নয়, জাদুর গ্রাহকেরা আরও পাবেন ভিডিও রেকর্ডিং, ভিডিও অন ডিমান্ড, ইলেকট্রনিক প্রোগ্রাম গাইড, হাইস্পিড ইন্টারনেট ও আইপি টেলিফোনির মতো বিভিন্ন ইন্টারনেটভিত্তিক সার্ভিস এবং ২৪ ঘণ্টা ওয়ার্ল্ড ক্লাস কল সেন্টার সাপোর্ট। যেগুলো বিনোদনকে নিয়ে যাবে এক অন্য উচ্চতায়। আরও জানতে ভিজিট করুন www.jadoodigital.com ঠিকানায়।