তৈরি হলো আলুর চিপস

শুধু এক যুক্তরাষ্ট্রের অধিবাসীরাই বছরে প্রায় ৮ লাখ ৪০ টন আলুর চিপস সাবাড় করেন। এই তথ্য থেকে সহজেই জনপ্রিয় এই খাবারের বিশ্বব্যাপী চাহিদা আন্দাজ করা যায়। তবে এ লেখা চিপসের চাহিদা নিরূপণবিষয়ক নয়। আপনাকে জানিয়ে রাখি, ১৮৫৩ সালের আজকের এই দিনেই ‘পটেটো চিপস’ নামের মুখরোচক খাবারটি প্রথম তৈরি হয়েছিল। সেই তৈরির ইতিহাসের সঙ্গে বেশ ওতপ্রোতভাবে প্রচলিত আছে একটি লোকগল্প।

রেস্তোরাঁয় বসে ফ্রেঞ্চ ফ্রাই অর্ডার করেছিলেন কর্নেলিয়াস ভ্যান্ডারবিল্ট (১৭৯৪-১৮৭৭)। তবে ফ্রেঞ্চ ফ্রাইয়ের নামে তাঁর সামনে যা দেওয়া হলো, তাতে ক্ষুব্ধই হলেন যুক্তরাষ্ট্রের সে সময়ের এই ধনকুবের। বাবুর্চির কাছে ফেরত পাঠালেন খাবারের থালা। তাঁর অভিযোগ, আলু অতিশয় মোটা করে ভাজা হয়েছে! শুধু তা–ই নয়, আলুর টুকরোগুলো যেন পানিতে ভিজে আছে আর লবণটাও সামান্য কম!

এমন অভিযোগ শুনে রেস্তোরাঁর বাবুর্চি জর্জ ক্রামও (১৮২৪-১৯১৪) কম গেলেন না। কর্নেলিয়াস ভ্যান্ডারবিল্টকে রাগানোর জন্য তিনি পাতলা করে শিকে ভরলেন আলু, তারপর মচমচে করে ভাজলেন, অনেকটা এখনকার চিপসের মতো করে। বাবুর্চির সেই কাণ্ড সেদিন কোনো ঘটনার জন্ম দিয়েছিল, তা হলফ করে বলা মুশকিল। তবে সেই থেকেই তৈরি হয় সে সময়ের সারাটোগা চিপস, যা আজ পটেটো বা আলুর চিপস নামেই পরিচিত।

নামটা সারাটোগা চিপস হয়েছিল কেন? কারণ রিসোর্টটি ছিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ছোট শহর সারাটোগায়। সেই রিসোর্টেরই রেস্তোরাঁয় বাবুর্চি হিসেবে কাজ করতেন জর্জ ক্রাম। বাবুর্চি হিসেবে পরিচিতি পেলেও ক্রাম কখনো শিকার, আবার কখনো গাইডের কাজকেও পেশা হিসেবে নিয়েছেন।

সেদিনের ঘটনার পর দিনে দিনে ক্রামের তৈরি চিপস বেশ জনপ্রিয়তা পেতে থাকে। এরপর আলু ভাজার এই নতুন সংস্করণ নিয়ে ১৮৬০ সালে ক্রাম নিজেই রেস্তোরাঁ খুলে বসেন। তবে প্রথমবারের মতো মুদি দোকানে চিপস বিক্রি শুরু হয় ১৮৯৫ সালে। যুক্তরাষ্ট্রের ওহিও রাজ্যের ক্লিভল্যান্ড শহরের বাসিন্দা উইলিয়াম ট্যাপেনডন নিজের দোকানে পটেটো চিপস বিক্রি শুরু করেন।

বিশ শতকের গোড়ার দিকটা ছিল পটেটো চিপসের বাণিজ্যিকীকরণের সময়। এ সময় চিপস তৈরির অনেক প্রতিষ্ঠান চালু হয়। ১৯১৩ সালে যুক্তরাজ্যে প্রথম চিপস তৈরির কারখানা প্রতিষ্ঠিত হয়। এরপরই অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, জার্মানি হয়ে সারা বিশ্বের মানুষের কাছেই পৌঁছে যায় জর্জ ক্রামের আলুর চিপস। শুরু থেকে আজ অবধি চিপসের স্বাদ ও উৎপাদনে গতি বাড়ানোর জন্য যুক্ত হচ্ছে নতুন সব প্রযুক্তি।

তবে সবকিছুর পরও পটেটো চিপসের বিবর্তনের সঙ্গে মিশে আছে কর্নেলিয়াস ভ্যান্ডারবিল্টের সঙ্গে জর্জ ক্রামের ১৮৫৩ সালের ২৪ আগস্টের সেই ঘটনা।

গ্রন্থনা: সজীবমিয়া

সূত্র: মেন্টাল ফ্লস, থটকো এবং অন দিস ডে ডটকম