সফল হেলিকপ্টারের প্রথম উড্ডয়ন

ইগর সিকোরস্কির হেলিকপ্টারের প্রথম উড্ডয়ন
ইগর সিকোরস্কির হেলিকপ্টারের প্রথম উড্ডয়ন

১৯৩৯ সালের আজকের এই দিনেই যুক্তরাষ্ট্রের আকাশে উড়েছিল ভিএস-৩০০ মডেলের একটি হেলিকপ্টার। রুশ বংশোদ্ভূত মার্কিন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার বা উড়োজাহাজ প্রকৌশলী ইগর ইভানোভিচ সিকোরস্কির (১৮৮৯-১৯৭২) তৈরি সেই হেলিকপ্টারটি ছিল বিশ্বের প্রথম সফল হেলিকপ্টার। যে নকশা ব্যবহার করে পরবর্তী সময়ে বাণিজ্যিক হেলিকপ্টার তৈরি শুরু হয়।   

উড়োজাহাজ প্রকৌশলী ইগর সিকোরস্কির জন্ম বর্তমান ইউক্রেনের রাজধানী কিয়েভে। তিনি ছিলেন তাঁর মা-বাবার পঞ্চম সন্তানের মধ্যে কনিষ্ঠ। তাঁর বাবা ইভান আলেক্সিয়েভিচ সিকোরস্কি
ছিলেন কিয়েভ সেন্ট ভ্লাদিমির বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক।

রাইট ভ্রাতৃদ্বয়ের (অরভিল রাইট ও উইলবার রাইট) বানানো উড়োজাহাজ যখন আকাশে উড়ল, সেই ১৯০৩ সালের ডিসেম্বর মাসে ইগর সিকোরস্কির বয়স সবে ১৪।  যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে ১২ সেকেন্ড স্থায়ী ইতিহাস গড়ার সেই উড্ডয়নের খবরটি রাশিয়ান বালক সিকোরস্কির কাছে পৌঁছায়নি। তবে এ ঘটনার বছর দুই আগে বাবার সঙ্গে তিনি ঘুরে আসেন জার্মানি। সেই সফরে প্রাকৃতিক বিজ্ঞান নিয়ে তাঁর জানার আগ্রহ তৈরি হয়। কৌতূহলী হয়ে তিনি নানাবিধ বিষয় পড়েন, জানেন।

পরের বছর, মাত্র ১২ বছর বয়সে তিনি নিজে তৈরি করে ফেলেন ছোট একটি রাবার-ব্যান্ডচালিত হেলিকপ্টার। এর পেছনে অনুপ্রেরণা ছিল শৈশবে প্রকৌশলবিদ্যায় আগ্রহী মন আর লেওনার্দো দা ভিঞ্চি। সেই দিনগুলোতে তিনি পড়ে চলেছেন লেওনার্দো দা ভিঞ্চির জীবন ও কর্ম, জুল ভার্নের গল্প।

সিকোরস্কি বাবার সঙ্গে ফের জার্মানি যান ১৯০৮ সালে। সেখানেই রাইট ভ্রাতৃদ্বয়ের কৃতিত্বের কথা জানেন তিনি। উড়োজাহাজের কারিগরদের কথা জেনে বিমান চালনা বিষয়ে পড়াশোনার চূড়ান্ত সিদ্ধান্তটা নিয়ে নেন সিকোরস্কি। সেই আগ্রহ থেকেই পড়তে যান ফ্রান্সের রাজধানী প্যারিসে। ১৯০৯ সালেই তিনি নিজেই হেলিকপ্টারের নকশা করেন, যদিও সেটি আকাশে ওড়াতে পারেননি সিকোরস্কি।

রাশিয়া ও ফ্রান্সের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার পাট চুকিয়ে ১৯১৯ সালে যুক্তরাষ্ট্রে চলে আসেন সিকোরস্কি। প্রথম বিশ্বযুদ্ধের পরের সেই সময়টায়, রুশ সামরিক কর্মকর্তাদের সহায়তায় তিনি ‘সিকোরস্কি ম্যানুফ্যাকচারিং কোম্পানি’ নামে একটি প্রতিষ্ঠান চালু করেন। সেখান থেকেই প্রথম দুই ইঞ্জিনবিশিষ্ট এয়ারক্র্যাফট তৈরি করেন। ১৯২৮ সালে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। ইউনাইটেড এয়ারক্র্যাফট অ্যান্ড ট্রান্সপোর্ট করপোরেশন (বর্তমানে ইউনাইটেড টেকনোলজিস করপোরেশন) চালু হলে তাঁর প্রথম প্রতিষ্ঠানটি সহযোগী প্রতিষ্ঠানে পরিণত হয়েছিল। সেখানেই তিনি সাড়াজাগানো বেশ কয়েকটি সফল উড়োজাহাজ তৈরি করেছিলেন। 

উড়োজাহাজ তৈরির এত সাফল্যের পরও সিকোরস্কির মনের ভেতর সব সময় ছোটবেলার হেলিকপ্টার বানানোর স্বপ্নটি জীবন্ত ছিল। তাই তো ১৯৩১ সালে একটি হেলিকপ্টারের নকশার পেটেন্ট নেন। ১৯৩৮ সালে ইউনাইটেড এয়ারক্র্যাফট সিকোরস্কির নির্দেশনায় হেলিকপ্টার তৈরি করতে শুরু করে। ১৯৩৯ সালের ১৪ সেপ্টেম্বর ভিএস-৩০০ আকাশে ওড়ে প্রথমবারের মতো। 

যে হেলিকপ্টারটি ইগর সিকোরস্কিকে ইতিহাসের পাতায় অমর করে রেখেছে, সেই ভিএস-৩০০ হেলিকপ্টার বর্তমানে যুক্তরাষ্ট্রের হেনরি ফোর্ড জাদুঘরে রাখা আছে।

সূত্র: হিস্ট্রি চ্যানেল ডটকম