২০১৯ সালের আলোচিত প্রাণী

অভিনব আচরণে বছরজুড়ে বিশ্বের গণমাধ্যমের নজর কেড়েছিল কিছু প্রাণী। এখানে থাকছে তেমনই পাঁচটি ব্যতিক্রমী প্রাণীর কথা।

গোয়েন্দা তিমি
এ বছরের এপ্রিলেই ভ্লাদিমিরের কাণ্ডকারখানা চাউর হয়েছিল বিশ্ব গণমাধ্যমে। দক্ষিণ আফ্রিকার একদল গবেষক দেশটির সমুদ্র উপকূলে বেশ প্রশিক্ষিত এই তিমির সন্ধান পান। তিমিটির দিকে রাগবি বল ছুড়ে দেওয়া হলে বেশ আনন্দের সঙ্গে তা পানি থেকে তুলে গবেষকদের কাছে দিয়ে যাচ্ছিল তিমিটি। ভ্লাদিমির নামে পরিচিত তিমিটির শরীরের সঙ্গে যুক্ত ছিল একটি গো-প্রো ক্যামেরা, যা দিয়ে ওর চলার পথে সবকিছু রেকর্ড করা হচ্ছিল। ক্যামেরাটি যা দিয়ে বাঁধা ছিল, তার ওপর লেখা ছিল ‘সেন্ট পিটার্সবার্গের সম্পদ’। তিমির শরীরে রাশিয়ার শহরের নাম দেখে অনেকের ধারণা, সম্ভবত তিমিটি রাশিয়ার গোয়েন্দা বাহিনীর হয়ে কাজ করছিল।

রাজকীয় কুকুর
জার্মান শেফার্ড প্রজাতির কুকুর গ্যাভেলকে অস্ট্রেলিয়ার পুলিশ বাহিনী প্রশিক্ষিত করেছিল তাদের অনুসন্ধানে সহায়তার জন্য। প্রশিক্ষণের সুফলও পাওয়া যাচ্ছিল বেশ ভালোই। অনুসন্ধানে বেশ সাহায্য করছিল গ্যাভেল। কিন্তু সমস্যা দেখা গেল অন্য জায়গায়। অপরাধীদের ধরার চেয়ে অভ্যর্থনা জানাতেই বেশি আগ্রহ তার। তাই সিদ্ধান্ত হলো অপরাধীদের অভ্যর্থনা না জানিয়ে গ্যাভেলকে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গভর্নরের অতিথিদের অভ্যর্থনার কাজে লাগানোর। তাই এ বছর থেকে গভর্নরের বিশেষ কুকুরের মর্যাদায় দিব্যি অতিথিদের গভর্নর হাউস ভ্রমণে সঙ্গ দিচ্ছে গ্যাভেল।

পেটুক ভালুক
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার তাহোয় এলাকার বাসিন্দাদের কাছে বেশ জনপ্রিয় ভালুক ‘টি-শার্ট’। জনপ্রিয়তার কারণ, তার খাদ্যপ্রেম। স্থানীয় ময়লা ফেলার জায়গাগুলোতে প্রায়ই তাকে দেখা যায় বিভিন্ন রেস্তোরাঁর বেঁচে যাওয়া খাবারের খোঁজ করতে। এ বছরের নভেম্বরে এই খাদ্যপ্রেম তাঁকে রীতিমতো বিপদে ফেলে দেয়। একটি বড় ডাস্টবিনে ভোজ শেষ করে সেটির ভেতরেই আটকে পড়ে সে। শেষমেশ তাকে উদ্ধারে পুলিশ ডাকতে হয়েছিল।

বন্ধু হরিণ
নরওয়ের বৃদ্ধা মেত্তে কভামের বয়স ৮১ বছর। এ বছরই স্বামীকে হারিয়েছেন তিনি। স্বামীকে হারানোর পর কোলাহল থেকে দূরে বনের মধ্যে একটা ছোট্ট কাঠের ঘরে শেষ জীবনটা একাকীই কাটাচ্ছিলেন। কিন্তু একদিন খেয়াল করেন তাঁর বাড়ির জানালার পাশে একটা ছোট হরিণ দাঁড়িয়ে। হরিণটিকে তিনি রুটি খেতে দেন। সেদিন থেকেই দুজনের মধ্যে হয়ে গেল বন্ধুত্ব। এরপর থেকে প্রতিদিন হরিণটি বৃদ্ধা কভামের বাড়ির আশপাশে থেকে তার খেয়াল রেখে চলেছে। হরিণটিকে তাই তিনি আদর করে একটা নামও দিয়েছেন—ফ্লিপেন।

সুপার ঘোড়া
ক্যালিফোর্নিয়ার ২০১৯ সালের দাবানলে অনেক সাহসী মানুষের গল্প যেমন উঠে এসেছে, উঠে এসেছে এক সাহসী ঘোড়ার গল্পও। তার নাম প্রিটা। বুড়ো এই ঘোড়া কোনোভাবে দাবানল থেকে বাঁচতে বেরিয়ে এসেছিল আস্তাবল থেকে। কিন্তু আগুনে আস্তাবলের অন্য ঘোড়াগুলো আটকে পড়ায় তাদের বাঁচাতে ফিরে যায় প্রিটা। এরপর দেখা যায়, একে একে তার সঙ্গীদের সঙ্গে নিয়ে আগুনের মধ্য দিয়ে ছুটে আসছে সাহসী ঘোড়াটি।

রিডার্স ডাইজেস্ট অবলম্বনে আকিব মো. সাতিল