মাদক থেকে দূরে রাখার কৃতিত্ব

.
.
.
.

পত্রিকা প্রকাশের পর থেকেই মাদকবিরোধী আন্দোলনের মাধ্যমে ‘মাদক’ নামের মহিষটিকে তাড়িয়ে বেড়াচ্ছে প্রথম আলো। ২০০৩ সালের ১ মে গঠিত হয় ‘প্রথম আলো মাদকবিরোধী আন্দোলন’। ২০০৯ থেকে এর দায়িত্ব নেয় প্রথম আলো ট্রাস্ট। এই উদ্যোগের ফলে বহু তরুণ ফিরে এসেছেন সুস্থ জীবনে। এখন মাদকবিরোধী পরামর্শ সভায় বেদনার্ত বাবা-মা, উদ্বিগ্ন স্ত্রী, আকুল ভাইয়ের পাশাপাশি হাজির হন অসংখ্য মাদকমুক্ত তরুণ, যাঁদের মাদকমুক্ত হওয়ার কোনো না কোনো পর্যায়ে প্রথম আলো সহায়তা করেছে। এ পর্যন্ত ৫৪টি পরামর্শ সহায়তা সভা হয়েছে। এ ছাড়া মাদককে ‘না’ বলার কার্যক্রমে ২০১৩ সাল থেকে শুরু হয়েছে টেলি পরামর্শ। এখানে একজন মনোরোগ বিশেষজ্ঞ টেলিফোনে পরামর্শ দেন মাদকমুক্তির বিষয়ে।
মাদকের বিরুদ্ধে প্রথম আলোর আছে আরও নানা কার্যক্রম—প্রথম আলো বন্ধুসভা তাদের প্রতিটি বন্ধু উৎসবে নেয় মাদককে না বলার শপথ। এখন অবধি মাদকবিরোধী প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়েছেন ৩০ জেলার বন্ধুসভার সদস্যরা। এ ছাড়া শিক্ষার্থীদের মাদকমুক্ত রাখার জন্য বিভিন্ন স্কুল ও বিশ্ববিদ্যালয়ে ‘এসো মাদকমুক্ত জীবন গড়ি’ নামে করা হয় অনুষ্ঠান।
প্রতিবছর ২৬ জুন মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবসকে কেন্দ্র করে প্রথম আলো আয়োজন করে বিশেষ সেমিনার ও মাদকবিরোধী কনসার্ট। মাদকবিরোধী সেরা প্রতিবেদনের জন্য পুরস্কৃত করা হয় সাংবাদিকদের।
সংবাদ পরিবেশন যার কাজ, সেই দৈনিক পত্রিকা মাদকবিরোধী নানা ধরনের উদ্যোগ নিচ্ছে, তাই হাজারো তরুণকে মাদক থেকে দূরে রাখার সব কৃতিত্ব তো প্রথম আলোকে দিতেই হবে।
আহমেদ হেলাল
সহকারী অধ্যাপক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা