আ.লীগ আগের মূর্তি ধারণ করেছে: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার আগের মূর্তি ধারণ করেছে। ২০১৮ ও ২০১৪ সালের নির্বাচনের আগে যেমন বিরোধী দলকে নির্মূল করার জন্য নেতা-কর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলা দিয়ে মাঠশূন্য করে দেওয়ার চেষ্টা করেছিল। এবারও ২০২৩ সালের নির্বাচনকে কেন্দ্র করে একই কাজ করছে।

আজ শুক্রবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

মুগদা থানায় ২০১৩ সালের একটি মামলা প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা শুনেছি যে তালিকা তৈরি করেছে সরকার। সেই তালিকা ধরে বিভিন্ন জেলায় গুরুত্বপূর্ণ নেতাদের বিরুদ্ধে যেসব মামলা আছে, সেই মামলাগুলো দ্রুত শেষ করার জন্য একটা সেল তৈরি করে দেওয়া হয়েছে। এই সেল তৈরি করে দিয়ে অতি দ্রুত মামলাগুলো শেষ করার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।’

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের আমলে কখনোই নির্বাচন সুষ্ঠু হতে পারে না। গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ পেতে পারে না। তাদের শাসনামলে রাজনৈতিক দল ও গণতন্ত্র নিরাপদ নয়। বাংলাদেশের আত্মাকে ধ্বংস করেছে তারা। পরবর্তী প্রজন্মের কাছে তারা বাংলাদেশ সম্পর্কে বিরূপ ধারণা তৈরি করে দিচ্ছে।

গত বুধবার একটি নাশকতার মামলায় গ্রেপ্তার করা হয় ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেনের ছেলে বিএনপি নেতা ইশরাক হোসেনকে।

ইশরাক হোসেনের গ্রেপ্তার প্রসঙ্গে ফখরুল বলেন, বিনা উসকানিতে মতিঝিল থেকে ইশরাককে গ্রেপ্তার করা হয়। সেখানে ও আদালত চত্বরে নেতা-কর্মীদের মারধর করে। পুলিশ গুলি ছোড়ে ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। ইশরাকসহ অন্যদের মুক্তি চান তিনি।

মির্জা ফখরুল বলেন, ঢাকা দক্ষিণ মহানগর বিএনপির ৮৮ নেতার বিরুদ্ধে মামলা দিয়েছে। আগের মতোই একইভাবে শুধু নাম বদলে মামলা দিচ্ছে। তিনি জানান, চকবাজার থানার সভাপতি ওমরাহ করতে গিয়েছেন। তিনিও রেহাই পাননি।

বিএনপির মহাসচিব বলেন, আওয়ামী লীগ যা করছে, তা মানবতাবিরোধী অপরাধ। ইউক্রেনে যেমন রাশিয়ার আক্রমণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদিদের যেভাবে নির্মূল করে দিয়েছে, পাকিস্তানিরা যেমন বাংলাদেশের মানুষকে নির্মূল করতে চেয়েছিল, একইভাবে বাংলাদেশ থেকে বিরোধী দলকে নির্মূল করে দিতে চায় বর্তমান সরকার।

মির্জা ফখরুল বলেন, প্রধান নির্বাচন কমিশনার সুন্দর করে কথা বলেন এবং মানুষকে বিমোহিত করেন। তবে এ জিনিস ভয়াবহ। এই নাটক করে আগের মতো নির্বাচনের পাঁয়তারা করা হচ্ছে। বিশিষ্টজনদের ডেকে ইসি নাটক করছে বলেও উল্লেখ করেন তিনি।